• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

পারসোনালিটি উন্নত করার উত্তম উপায়

পারসোনালিটি উন্নত করার উত্তম উপায়

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

কর্মক্ষেত্রে সফলতার অন্যতম চাবিকাঠি ব্যক্তিত্বের প্রকাশ। আপনি কতটা যোগ্য এবং উপযোগী সেটি আপনার ব্যক্তিত্বে প্রকাশিত হয়। ব্যক্তিত্ব বা পারসোনালিটির মাঝেই একজন সফল কর্মীর শিল্পের ভাবনা ও প্রতিভা প্রদর্শিত হয়ে থাকে। বিভিন্ন সমীক্ষা বলছে, ৭৭% এরও বেশি চাকরিপ্রার্থী আবেদন করার পর কেবল ব্যক্তিত্ব প্রকাশে ব্যর্থ হওয়ার কারণেই সফলতা পায় না।

ব্যবসার মালিক কিংবা অফিসের বস, আপনি যেমন পদেই থাকুন না কেন, আপনাকে ব্যক্তিত্বশীল হতে হবে। সফল ব্যক্তিদের বড় অস্ত্রই হলো ব্যক্তিত্ব। কর্মক্ষেত্রে আপনার দৃষ্টিভঙ্গি, আচার, মূল্যবোধ এবং দায়িত্বশীলতার মাধ্যমেই আপনার ব্যক্তিত্ব প্রতিফলিত হয়।

সফলতা পেতে ব্যক্তিত্ব যেমন হওয়া উচিত

পোশাক নির্বাচন

গবেষণা বলছে, ব্যক্তিত্ব প্রকাশের সবচেয়ে কার্যকর উপায় হলো পোশাক। প্রাথমিক ভাবে, পোশাকেই একজন মানুষের রুচিবোধ ও মার্জিত পছন্দের রূপ প্রকাশিত হয়। মানুষ সব সময় অন্যকে মুগ্ধ করার জন্য পোশাক পরে থাকে। কিন্তু ব্যক্তিত্ব প্রকাশের জন্য আপনাকে সঠিক পোশাকটি পরতেই হবে। মনে রাখবেন, আপনি প্রতিদিন যে পোশাক পরিধান করেন তা বিশ্বের কাছে নিজেকে প্রকাশ করার অনেক উপায়ের মধ্যে একটি।

পেশাদারিত্ব

আপনি ব্যবসায়িক কর্মী হোন কিংবা অফিসিয়াল, আপনাকে কর্মক্ষেত্রে পেশাদার মনোভাব রাখতে হবে। আপনার কর্মস্থলের সংস্কৃতি, রক্ষণশীল নিয়ম, পারিপাশির্^কতা ও পেশাদারিত্বকে সাংগঠনিক রূপ দিতে হবে। আপনি কোম্পানির জন্য যে ধরনের পোশাকই তৈরি করুন না কেন, আপনি কাজ করার জন্য যা পরেন তা বেছে নিতে পারেন। নিয়ম মেনে সময়নুবর্তিতার সাথে কাজ করুন।

কর্মক্ষেত্রে ব্যক্তিগত কাজ নয়

আমরা অনেকেই কর্মক্ষেত্রে ব্যক্তিগত কাজ করে থাকি। এটি অন্যায্য ও অদক্ষতা। আপনাকে সফল কর্মী হতে হলে কর্মক্ষেত্রে ব্যক্তিগত কাজ পরিহার করা উচিত। কারণ, কর্মক্ষেত্রের প্রাপ্য সময় আপনি সঠিক ভাবে ব্যয় করলেই কেবল আপনার ব্যক্তিত্ব স্বচ্ছতা পাবে। তাই, আপনি আপনার কাজের বেশিরভাগ সময় সঠিক ক্ষেত্রে ব্যয় করুন।

সম্মিলিত ইভেন্টে যোগ দিন

নিজেকে শুধু কর্মক্ষেত্রে কিংবা অফিসে ব্যক্তিত্ববান হিসেবে প্রকাশ করলেই দায়িত্ব শেষ নয়। একজন সফল ব্যক্তিত্ববান মানুষ কর্মক্ষেত্রের বাইরেও সম্মিলিত ইভেন্টে নিজেকে ব্যক্তিত্ববান হিসেবে প্রতিষ্ঠা করে। আর সেক্ষেত্রে আপনাকে বাইরের ইভেন্টগুলিতে ইতিবাচক হিসেবে উপস্থাপন করতে হবে। আপনার কর্মীদের ওপর ইভেন্টগুলিতে শিথিলতা প্রয়োগ করুন।

কর্মীদের মুল্যায়ন করুন

ব্যক্তিত্ব ধরে রাখতে গিয়ে অনেকেই কর্মীবান্ধব হয়ে উঠতে পারেন না। এটা পরিচিত। কর্মীদের সঙ্গে মিলেমিশে কাজ করার মানসিকতা মোটেই ব্যক্তিত্ব প্রকাশের জন্য বাধা নয়। একজন কর্ণধার বা বস হিসেবে আপনি কর্মীদের সহমর্মী হয়ে উঠুন। কর্মীদের সঙ্গে সময়ে সময়ে আন্তরিকতা দেখান। সুসম্পর্ক গড়ে তোলার মাধ্যমে একজন মানুষের সবচেয়ে উত্তম ব্যক্তিত্ব প্রদর্শিত হয়।

যোগাযোগ দক্ষতা বাড়ান

কর্পোরেট জগতে কিংবা অন্য কর্মস্থলে আপনাকে যোগাযোগে দক্ষ হতে হবে। বর্তমান সময়ে যোগাযোগে দক্ষ কর্মী ও প্রধানরাই কেবল তরতর করে উন্নতি করছে। কণ্ঠস্বর বা ভোকাল ইমেজ শ্রোতাকে আকৃষ্ট করতে পারে, সেভাবে কথা বলুন। নিজের বাচভঙ্গি ইতিবাচক ও তথ্যবহুল করুন। কর্মী ও ঊর্ধ্বতনদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখুন।

সবকিছুর সীমা বেধে দিন

কর্মক্ষেত্রে আপনি যাই করুন না কেন, সবক্ষেত্রে সীমা বেধে দিন। কর্মীদের সঙ্গে সম্পর্ক, দায়িত্ববোধ, ক্ষমতার ব্যবহার কিংবা নিয়মানুবর্তিতা, সব কিছু মেনে চলার ব্যাপারে সীমানা চিহ্নিত করুন। আপনি চাইলেও কাউকে সূক্ষ্ম লাইন ধরে হাঁটাতে পারবেন না। তাই, অতিরিক্ত কড়াকড়ি আরোপ করবেন না।

পরিবেশ উন্মুক্ত রাখুন

আপনি যেই কর্মক্ষেত্রে বস, সেখানে উন্মুক্ত পরিবেশ নিশ্চিত করুন। এতে আপনার সর্বোত্তম ব্যক্তিত্ব প্রকাশ পাবে। কর্মী বা অধঃস্তনদের জন্য একটি আনন্দদায়ক কাজের পরিবেশ গড়ে তুলুন।

 

তথ্যসূত্র: বিজনেস জার্নাল।

১৮ জুন ২০২৩, ০৬:২৭পিএম, ঢাকা-বাংলাদেশ।