• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

বর্ষায় শিশুর যত্নে ৫ করণীয়

বর্ষায় শিশুর যত্নে ৫ করণীয়

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

তীব্র দাবদাহের পর আর কদিন পরেই দেশে শুরু হবে বর্ষা। পঞ্জিকার পাতায় বর্ষা শুরু জুনের মাঝামাঝি থেকে। বর্ষাকাল অনেকের কাছে মজার মাস। তবে চিকিৎসা গবেষকরা বলছেন, বর্ষাকালে পানিবাহিত রোগসহ অন্যান্য সংক্রমণ সবচেয়ে বেশি ছড়ায়। বিশেষ করে, শিশুদের জন্য বর্ষাকাল বেশ ঝুঁকিপূর্ণ একটি সময়। কারণ, চাইলেই শিশুদের ঘরে আবদ্ধ রাখা যায় না। শিশুরা ঘরের বাইরে গিয়ে বৃষ্টিতে ভেজে, কাঁদাপানিতে লুটোপুটি খেলে।

বর্ষায় শিশুর প্রতি বিশেষ খেয়াল জরুরি। শিশুর সুস্থতা নিশ্চিত করতে কিছু সতর্কতা মেনে চলার বিকল্প নেই। চলুন দেখে নেয়া যাক কিছু প্রয়োজনীয় টিপস-

রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলুন

বর্ষাকাল কিছুটা ঠাণ্ডা। এই সময়ে ঠান্ডাজনিত জ্বর, ফ্লু এবং অন্যান্য বায়ুবাহিত ও পানিবাহিত সংক্রমণ বেড়ে যায়। তাই, শিশুর দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা দরকার। এজন্য শিশুকে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়ান। এতে আপনার শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। শিশুর খাদ্যতালিকায় সবজি রাখুন পর্যাপ্ত।

ঘরবাড়ি পরিষ্কার ও নিরাপদ করুন

শিশু যে ঘরে ও বাড়িতে বসবাস করে সেই জায়গাটি পরিষ্কার রাখুন। ঘরে আলো বাতাস প্রবেশের ব্যবস্থা রাখুন। বৃষ্টির পানি যেন ঘরে প্রবেশ না করে সেদিকে খেয়াল রাখুন। ঘরের স্যাঁতসেঁতে অবস্থা দূর করুন। শিশুর বিছানা, শিশুর ঘর ও খেলার জায়গা শুকনো রাখুন। খেয়াল রাখুন, যেন শিশুর ঘরের তাপমাত্রা ঠাণ্ডা না হয়, আবার অতিরিক্ত ভ্যাপসা না হয়। ঘর পরিষ্কার করার জন্য অ্যান্টিসেপটিক তরল বা স্যাভলন ব্যবহার করা যেতে পারে। ঘর থেকে পোকামাকড় তাড়ান। দিনের বেলা শিশু ঘুমালে মশারি টানিয়ে দিন।

বাইরের খাবার একদম নয়

বর্ষাকালে বর্ষণমুখর দিনে এটা সেটা খেতে মন চায়। শিশুর মনও খেতে চায় স্বাদের খাবার। ঘরে তৈরি করে স¦াস্থ্যকর খাবার শিশুকে দিন। শিশুর খাবার ও পানি নিরাপদ কিনা খেয়াল রাখুন। বাইরের ভাজাপোড়া, স্ন্যাকস বা অন্যান্য খাবার শিশুকে দিবেন না। বর্ষায় শিশুরা ডায়রিয়া বেশি আক্রান্ত হয়। তাই, নিরাপদ পানি পান করান। মৌসুমি ফল খাওয়ান।

বৃষ্টিতে ভেজাবেন না

বৃষ্টির সময় শিশুরা ঘরের বাইরে যেতে চাইবে। তাদেরকে ঘরের বাইরে বৃষ্টিতে ভেজাবেন না। বৃষ্টিতে গোসল করাতে চাইলে সেক্ষেত্রে শিশুকে সাথে রেখে অল্প সময় বৃষ্টিতে থাকুন। বৃষ্টির পানিতে শিশুকে একেবারে ছেড়ে দেবেন না। স্কুলগামী শিশুদের ব্যাগে রেইনকোট, প্লাস্টিকের জুতা অথবা ছাতা দিয়ে দিন।

শিশুকে সময় দিন

আপনার সন্তানকে বর্ষা সম্পর্কে জানান। বৃষ্টির পানির উপকারিতা ও ক্ষতিকর দিক নিয়ে শিশুকে সহজ ভাষায় বুঝান। শিশুকে বৃষ্টির সময় ঘরে বসেই সময় দিন। এতে শিশু বর্ষাকাল নিরাপদে উপভোগ করা শিখবে।

 

তথ্যসূত্র: প্যারেন্টিউন।

১৩ জুন ২০২৩, ০৬:৫৯পিএম, ঢাকা-বাংলাদেশ।