• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সফল হতে চাইলে যা করবেন

সফল হতে চাইলে যা করবেন

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ক্ষণস্থায়ী মানবজীবন নানা চড়ায়-উতরায় পেরিয়ে চলে। জীবনচক্রে শৈশব থেকে বার্ধক্যে পৌছানোর দৌড়ে জয়-পরাজয় থাকে। লাভ-ক্ষতি কিংবা ব্যর্থতা-সফলতাও জীবনের অংশ। জীবনের এই ধারায় মানুষ তার কর্মগুণেই কীর্তিমান হয়ে ওঠে। আবার এই মানুষই তার ভুল ও কর্মের ব্যর্থতায় জীবন বিষিয়ে তোলে। জীবনে সফল হিসেবে প্রতিষ্ঠা পেতে কে না চায়? কিন্তু আপনি কি জানেন, সফল হতে হলে আপনাকে কঠিন কিছু করতে হবে না। সাধারণ কিছু বিষয় মাথায় রেখে জীবন সাজান, সফল হবেন।

আজকের পর্বে সফলতার কয়েকটি উপায় বা কৌশল তুলে ধরা হয়েছে। চলুন দেখে নেয়া যাক-

প্রতিশ্রুতিবদ্ধ হোন

কোনো কাজের ব্যাপারে বা সিদ্ধান্তের ওপর প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে। আপনি সাফল্য পেতে চাইলে যেকোনো কাজের ব্যাপারে নিরেট মানসিক সায় অনুসরণ করুন। এটিই প্রতিশ্রুতি। আপনার পরিকল্পনার ওপর জোর দিন এবং তার ওপর আশ্বস্থ থাকুন। নিজের কর্ম ও সময় নিয়ে প্রতিদিন কমপক্ষে ১৫ মিনিট আলাদা করে ভাবুন।

ছোট ছোট কাজে সফল হোন

জীবনে আপনার কৃতিত্ব লাভের ওপর মন ফেলে রাখবেন না। তার চেয়ে বরং সাফল্য অর্জনের জন্য প্রয়োজনীয় ছোট পদক্ষেপগুলি হাতে নিন। ছোট ছোট লক্ষ্য পূরণে কাজ করুন। এবং সেই কাজের সফলতাগুলো উপভোগ করুন।

পথ ছাড়বেন না

যদি কিছু অর্জনের যাত্রা খুব ক্লান্তিকরও হয়ে ওঠে, তবুও আপনি মাঝপথে এসে হাল ছাড়বেন না। হাল ছেড়ে দিলে আপনি ব্যর্থ। যদিও হাল ধরে রাখাটা চ্যালেঞ্জিং। আপনি যা করতে সক্ষম, তা আনন্দের সাথে শেখার চেষ্টা করুন। তাই, কোনো কাজ করার ক্ষেত্রে আবেগ নিয়ন্ত্রণ করুন। এতে ইতিবাচক অভিজ্ঞতা পেতে পারেন।

ইতিবাচক চিন্তা করুন

একটি ইতিবাচক মানসিকতা বিকাশ করা হলে সফল হওয়া সহজ। আপনার পথে যাই হোক না কেন চেষ্টা চালিয়ে যেতে নিজেকে অনুপ্রাণিত করার জন্য যেকোনো নেতিবাচক চিন্তাকে ইতিবাচক চিন্তার সাথে প্রতিস্থাপন করা গুরুত্বপূর্ণ। আপনার সফল হওয়ার পথে, আপনি সম্ভবত নতুন জিনিস শিখতে পারবেন এবং আগের চেয়ে ভিন্নভাবে চিন্তা করবেন।

দৃষ্টিভঙ্গি বদলান

কোনো কোনো কাজে আপনাকে চ্যালেঞ্জের মুখোমুখি পড়তে হবে। চ্যালেঞ্জ মোকাবিলায় আপনি দৃষ্টিভঙ্গি পাল্টাবেন না। আপনার যখন খারাপ দিন যাবে, তখন বিকল্প পরিকল্পনা করুন, ভাবুন যে এটিও আপনার জন্য একটি ভাল দিন বা সপ্তাহ। শুধুমাত্র ইতিবাচক ভাষা ব্যবহার করে আপনার পরিস্থিতি সম্পর্কে চিন্তা করার সুযোগ এবং সময় দিন।

নিজের সাথে সৎ হোন

যদি আপনার লক্ষ্য অর্জিত না হয়, তাহলে কেন তা হচ্ছে না, সে সম্পর্কে নিজে ভাবুন। সততার সাথে নিজের ত্রুটিগুলো নিয়ে চিন্তা করুন। ভুল গুলো বের করে শুধরে নিন।

বিক্ষিপ্ততা দূর করুন

মানসিকভাবে স্থীর নয়, এমন মানুষের সফলতার গল্প কম। এমন ভাবে কাজ করুন, এমন ভাবে ভাবুন, যেন সেই ভাবনা বা কাজগুলো আপনাকে বিভ্রান্ত না করে। স্থীর চিন্তা করুন। হুটহুাট, তড়িঘড়ি করে কোনো কাজ করবেন না। আচমকা যেকোনো কাজে নিজেকে নিয়োজিতও করবেন না।

আত্মনির্ভর হোন

আপনার লক্ষ্য অর্জন করতে অন্যদের ওপর নির্ভর করবেন না। সবসময় নিজের কাজের ওপর বিশ^াস রাখুন। আপনি যেমন, আপনার যা আছে, যতটুকু আছে তা নিয়েই তুষ্ট থাকুন। মনে বল রাখুন, আপনার যা আছে আপনি তাতেই পারবেন না।

 

তথ্যসূত্র: ইনডিড।

১২ জুন ২০২৩, ০৭:২২পিএম, ঢাকা-বাংলাদেশ।