• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

এই গরমে শিশুর ঈদের পোশাক

এই গরমে শিশুর ঈদের পোশাক

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

কদিন পরেই পবিত্র ঈদুল ফিতর। ঈদ আনন্দ এরই মাঝে ছড়িয়ে পড়েছে সবখানে। ঈদের কেনাকাটা বাড়ছে শপিংমল, মার্কেট ও ফুটপাতের দোকানগুলোতেও। তবে এবারের ঈদুল ফিতরের আনন্দ কিছু ম্লাণ করে দিচ্ছে তীব্র দাবদাহ। কারণ, সারাদেশেই প্রায় দাবদাহ চলছে। তাই, এবারে ঈদে শিশুদের কাপড় কেনার ক্ষেত্রে বিশেষ সতর্কতা জরুরি। ঈদ আনন্দ পূর্ণতা পাবে, যদি স্বস্তিদায়ক পোশাক আপনি পরিধান করেন।

কাজেই আপনার শিশুর ঈদ আনন্দ নিরাপদ ও স্বস্তিদায়ক করতে পোশাক ক্রয়ের সময় বেশ কিছু বিষয় বিবেচনায় রাখুন। ছোটদের ঈদের পোশাক যেন নান্দনিক ও হালকা পাতলা হয়, সেদিকে সর্বোচ্চ নজর দিন।

শিশুর পোশাক কেমন হবে

হালকা পোশাক: এবার ঈদুল ফিতর যেহেতু গরমের সময় হচ্ছে, তাই শিশুর পোশাক হালকা-পাতলা হওয়া উচিত। এতে শিশুর দেহ স্বস্তি পাবে। তীব্র গরমে হালকা পাতলা পোশাক আরাম দেয়। সেক্ষেত্রে শিশুদের জন্য হাফ হাতা গেঞ্জি, হাফ প্যান্ট, সুতি কাপড়ের ফতুয়া, মেয়েদের জন্য সুতি কাপড়ের ফ্রগ ও গেঞ্জি কাপড়ের পোশাক আরামদায়ক হবে।

পোশাকের রঙ: কালো রঙ পরিহার করুন। শিশুদের জন্য গরমের সময় সাদা, আকাশি নীল (নেভি ব্লু নয়), গোলাপি ও হালকা কমলা রঙের পোশাক কিনতে পারেন। এসব রঙ কম তাপ শোষণ করে। ছেলে শিশুদের পোশাকে সাদা, পেস্টাল ঘরানার রং, সাদার সঙ্গে হলুদ মিলিয়ে পোশাক কিনতে পারেন। আর মেয়েদের জন্য লাল, স্কাই ব্লু, সী গ্রিন, সাদা, হলুদ, ফিরোজা, গোলাপি, বাদামি, হালকা সবুজ ইত্যাদি রঙের কাপড় হবে সেরা পছন্দ।

বাহারি পোশাক: এই গরমে ঈদের পোশাক হিসেব মেয়ে শিশুদের জন্য ফ্রক, সালোয়ার কামিজ, শর্ট টপ, কাফতান, সুতি কাপড়ের থ্রি-পিস, লেগিংস, পালাজ্জো, ধুতি স্টাইলের পায়জামা আরামদায়ক হবে। মনে রাখতে হবে, যেহেতু গরম বেশি, সেহেতু শিশুদের জন্য ছোট হাতার জামা ও ঢিলেঢালা পায়জামা সবচেয়ে ভালো।

ছেলে শিশুদের পোশাক: গরমে ঈদের পোশাক হিসেবে ছেলেদের জন্য হাফ হাতা শার্ট, গেঞ্জি, ছোট ও মাঝারি প্যান্ট এবং সুতি কাপড়ের ফতুয়া বেশ ভালো হবে। উৎসব ও আরামের কথা ভেবে হালকা রঙের ভেতরে এসব কাপড় ছেলেদের জন্য হবে আরামদায়ক।

ছেলে শিশুদের পোশাকের মধ্যে সুতি কাপড়ে পাঞ্জাবি, পায়জামা ও কোটি নিতে পারেন। তবে খেয়াল রাখতে হবে পোশাকগুলো যেন হালকা রঙ ও সুতি কাপড়ের হয়। ছেলে শিশুদের জন্য ফিতাযুক্ত স্যান্ডেল, স্লিপার, দুই ফিতার স্যান্ডেল ও চামড়ার হাফ সু কিনতে পারেন।

শপিংয়ে বের হলে যা করবেন

⇒ মনে রাখবেন, ঈদে বড়দের চেয়ে ছোটদের আনন্দ উল্লাস বেশি থাকে। নতুন জামা, জুতো পাওয়ার খুশিতে ছোট্ট সোনামনিদের খুশির শেষ থাকে না। তাদের পছন্দের অগ্রাধিকার দিন।

⇒ কেনাকাটা করতে বাইরে বের হলে সঙ্গে পানির বোতল ও ছাতা রাখুন। শিশুদের বাসায় রেখে শপিংয়ে যাওয়া সবচেয়ে নিরাপদ।

⇒ স্বস্তিতে কেনাকাটা করতে চাইলে গরমের দিনে সন্ধ্যার পর অথবা খুব সকালে মার্কেটে যেতে পারেন।

⇒ কেনাকাটার সময় শিশুরা সঙ্গে থাকলে তাদের প্রতি খেয়াল রাখুন। তারা অসুস্থ বোধ করছে কিনা বারবার জিজ্ঞেস করুন।

⇒ অল্প সময়ে অল্প দোকান ঘুরে কেনাকাটার চেষ্টা করুন। কারণ, অতিরিক্ত ঘুরাঘুরি করলে গরমে স্বাস্থ্যঝুঁকি বেড়ে যেতে পারে।

 

তথ্যসূত্র: বেবি মোরি।

১৭ এপ্রিল ২০২৩, ১১:৪৭এএম, ঢাকা-বাংলাদেশ।