• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

তীব্র গরমে যা যা করবেন না

তীব্র গরমে যা যা করবেন না

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

চৈত্রের বিদায় বেলায় তীব্র দাবদাহে বৈশাখের আগমন। অন্যান্য বছরের চেয়ে এবার গরমের তীব্রতা বেশি। খেটে খাওয়া মানুষের জীবন ওষ্ঠাগত। এ ছাড়া যারা ঘরের বাইরে কাজ করেন, এই গরমের তাদের টিকে থাকা কঠিন। তীব্র গরম ও দাবদাহে সুস্থ থাকাই বড় চ্যালেঞ্জ। গরমের সময় শরীর ঠিক রাখতে সবার আগে স্বাস্থ্যকর খাবারের প্রতি নজর দেয়া উচিত। সতেজ ফলমূল ও শাক-সবজি খাওয়ার পাশাপাশি তরল খাবার বেশি খাওয়া দরকার। সেই সঙ্গে এমন অনেক খাবার আছে, যা গরমের সময় না খাওয়াই ভালো।

টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত নিবন্ধে এমন কিছু খাবার ও অভ্যাস উল্লেখ করা হয়েছে, যেগুলো গরমের সময় এড়িয়ে চলা উচিত। গরমে শরীর ভালো রাখতে ও প্রশান্তি পেতে কিছু সতর্কতাও মেনে চলা দরকার।

গরমে যা করবেন না

→ জরুরি কাজ না থাকলে বা অপ্রয়োজনে ঘরের বাইরে যাবেন না। গরমের সময় বাইরে ঘুরাঘুরি করবেন না।

→ জরুরি প্রয়োজনে বাইরে গেলে রোদ এড়িয়ে ছায়াযুক্ত স্থানে চলাচলের চেষ্টা করুন। প্রয়োজনে সঙ্গে ছাতা রাখুন। সঙ্গে যদি ব্যাগ থাকে, তাহলে ব্যাগে একটি পানির বোতল রাখতে পারেন।

→ গরমে ভ্রমণে বের হবেন না। যদি পূর্ব পরিকল্পনার কারণে ভ্রমণে বা দূরে যাত্রা করতেই হয়, তাহলে ভারি কাপড় চোপড় পরবেন না।

→ বিয়ে-সাদী কিংবা যেকোনো সামাজিক অনুষ্ঠানে ভারী কাপড় ও সাঁজসোজ্জা করবেন না। হালকা ও সুতি পোশাক পরুন। অনুষ্ঠানগুলোতে ভিড় এড়িয়ে চলুন।

→ যারা মোটরবাইকে চলাচল করেন, তারা তীব্র গরমের সময় সঙ্গে বোতলে পানি রাখুন। ব্ল্যাক ভাইজর বা গ্লাস বিশিষ্ট হেলমেট ব্যবহার করতে পারেন।

→ অপ্রয়োজনীয় শারীরিক পরিশ্রম করবেন না। সকাল ব্যতিত দিনের অন্য সময় শরীরচর্চা করা থেকে বিরত থাকুন। প্রয়োজনে সন্ধ্যার পরে হাঁটাহাঁটি করতে পারেন।

→ তীব্র গরমের সময় গোসলের পর মাথায় ও ত্বকে তেল ব্যবহার করবেন না। গরমের সময় মাথায় তেল লাগালে অস্বস্তি তৈরি হয়। বরং গোসলের পর শরীরে পাউডার লাগান।

তীব্র গরমে যেসব খাবারে ‘না’

কোমল পানীয়: সবধরনের কোমল পানীয় ও চিনিযুক্ত জুস এড়িয়ে চলুন। এগুলো সাময়িক তৃপ্তি দিলেও মূলত দেহে পানিশূন্যতার মতো ঝুঁকি তৈরি করে।

ফ্রিজিং করা ঠাণ্ডা পানি: এই পানি আপনাকে ঠাণ্ডাজনিত সমস্যায় ফেলতে পারে। প্রয়োজনে টিউবওয়েলের ঠাণ্ডা পানি পান করুন। আর যাদের টিউবওয়েলের ব্যবস্থা নেই, তারা পানি ফ্রিজে রেখে সেটা সহনীয় মাত্রায় পান করতে পারেন।

ভাজাপোড়া খাবার: তীব্র গরমে ভাজাপোড়া খাবার এড়িয়ে চলুন। অতিরিক্ত তেলে ভাজা খাবার শরীরের প্রবেশ করে অস্বস্তিকর পরিস্থিতি তৈরি করতে পারে।

মসলাদার ভারী খাবার: ভুনা খাবার, বিরিয়ানি, পোলাওসহ উচ্চ ক্যালরি ও উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবার গরমের সময় পরিহার করুন। দাবদাহে সুস্থ থাকতে হালকা সবজি তরকারি খান। ফলমূল খেতে পারেন।

মাদক ও অ্যালকোহল: ধূমপানসহ সবধরনের মাদকসেবন থেকে বিরত থাকুন। তীব্র দাবদাহে সুস্থ দেহের নিশ্চয়তা পেতে ধূমপানের মতো বদোভ্যাস পরিত্যাগ করুন। কারণ, গরমের মাঝে ধূমপান করলে তা শরীরের রক্তে অক্সিজেনের প্রবাহ বাধাগ্রস্থ করে।

চা-কফি: তীব্র গরমে চা-কফি পান করা থেকে বিরত থাকুন। চা ও কফিতে থাকা ক্যাফেইন গরমের সময় শরীরে নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি করে। বিশেষ করে, রক্তসঞ্চালন ও রক্তপ্রবাহ বাধাগ্রস্থ করে তোলে চা-কফি। এটি পেটেও অস্বস্তির জন্ম দিতে পারে।

 

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া ও ওয়েব এমডি।

১৩ এপ্রিল ২০২৩, ০৭:২২পিএম, ঢাকা-বাংলাদেশ।