• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ঠান্ডা পানিতে গোসলের যত উপকারিতা

ঠান্ডা পানিতে গোসলের যত উপকারিতা

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সুস্বাস্থ্যের জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার বিকল্প নেই। সেই সঙ্গে শরীরের আর্দ্রতা ধরে রাখাও জরুরি। শরীর সুস্থ রাখতে ও আর্দ্রতা ধরে রাখতে গোসল করা একটি উত্তম উপায়। গোসল করলে শরীরে রোগ জীবাণুর সংক্রমণ ঝুঁকি কমে যায়। তবে অনেকেই গোসলের প্রতি আগ্রহী হয় না। বিশেষ করে শীতের সময় অনেকেই পানি গরম করে নিয়ে গোসল করে। গবেষকরা বলছেন, গোসলের জন্য ঠান্ডা পানির উপকারিতা ব্যাপক। তবে মৃদু গরম পানি দিয়ে গোসল করলেও ক্ষতি নেই।

সবচেয়ে ভালো হয় ঠাণ্ডা পানিতে হালকা গরম পানি মিশিয়ে গোসল করলে। জনপ্রিয় গ্লোবাল স্বাস্থ্যবিষয়ক ওয়েব জার্নাল ওয়েব এমডি প্রকাশিত একটি নিবন্ধে বলা হয়েছে, ঠাণ্ডা পানি দিয়ে গোসল করার আশ্চর্যজনক উপকারিতা রয়েছে।

ঠান্ডা পানিতে গোসল করলে যা হয়

ফুসফুস উন্নত হয়

আপনি কি জানেন, ঠান্ডা পানিতে ডুবিয়ে গোসল করলে ফুসফুসের কার্যক্ষমতা বেড়ে যায়? গবেষকরা বলছেন, যারা নিয়মিত ঠান্ডা পানিতে ডুবিয়ে গোসল করেন, তাদের ফুসফুসের ক্ষমতা অন্যদের চেয়ে বেশি।

ওজন কমায়

শরীরের বাড়তি ওজন কমাতে চাইলে নিয়মিত ঠান্ডা পানিতে গোসল করার অভ্যাস করুন। আপনি যদি নিয়মিত ঠান্ডা পানিতে গোসল করেন তবে সহজেই মেদ কমে যাবে। আবার যাদের শরীরে স্ট্রেচ মার্ক রয়েছে তাদের জন্যও এটি হতে পারে একটি উপকারী অভ্যাস।

ব্যায়ামের পরে শক্তি ফেরায়

দীর্ঘক্ষণ ব্যায়াম করার পর আমাদের শরীরের শক্তি কমে যায়। কিন্তু, ব্যায়াম করার পর ঠান্ডা পানিতে গোসল করলে দ্রুত শরীরের শক্তি ফিরে আসে। এ ছাড়া ঠান্ডা পানিতে গোসল করলে রক্তনালিগুলো সংকুচিত হয়। ফলে প্রভাবিত টিস্যু থেকে বর্জ্য পদার্থগুলো শরীর থেকে বেরিয়ে যায়।

অবসাদ দূর করে

ক্লিনিক্যাল ট্রায়ালগুলোতে দেখা গেছে, ঠান্ডা পানি ত্বকের ঠান্ডা রিসেপ্টরগুলোর মাধ্যমে মস্তিষ্কে বৈদ্যুতিক আবেগ প্রেরণ করে। এতে সহানুভূতিশীল স্নায়ুতন্ত্রকে সক্রিয় হয়। ফলে অবসাদ ও মেজাজের খিটখিটে ভাব দূর হয়।

চুলের সৌন্দর্য বৃদ্ধি করে

ঠান্ডা পানিতে গোসল করলে ত্বক এবং চুলের স্বাস্থ্যের উন্নতি ঘটে। ঠান্ডা পানিতে গোসলের ফলে ত্বক এবং চুলের ভেতরে থাকা প্রাকৃতিক তেলের ক্ষরণ কম হয়। এ কারণে, ত্বক বা চুল সহজে নষ্ট হয় না।

শরীর ঝরঝরে করে

দিনের শুরুতে ঠান্ডা পানি দিয়ে গোসল করলে সারাদিন সতেজ ও ফুরফুরে থাকা যায়। কারণ, ঠান্ডা পানিতে গোসল করলে শরীরের প্রদাহ ঠিক থাকে। ফরে টানা কাজ করেও ক্লান্তি কম আসে।

কর্মে সক্রিয়তা বাড়ে

ঠান্ডা পানি দিয়ে গোসল করলে সকল কাজেই আপনার সক্রিয়তা বাড়বে। যেকোনো কাজ ভালো ভাবে সম্পন্ন করার মানসিকতা তৈরি হয়। মন ও চেতনা সতেজ রাখতে ভূমিকা রাখে ঠান্ডা পানি।

সুস্থতা আনে

আপনি যদি দীর্ঘদিন ধরে নানা ধরণের অসুস্থতায় ভুগে থাকেন, তাহলে এখনই ঠান্ডা পানিতে গোসল করার অভ্যাস করুন। এই অভ্যাস আপনাকে দ্রুত সুস্থ হতে সাহায্য করবে। কারণ, নিয়মিত ঠান্ডা পানিতে গোসল করার অভ্যাস দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

 

তথ্যসূত্র: ওয়েব এমডি।

০৯ এপ্রিল ২০২৩, ০৬:১৪পিএম, ঢাকা-বাংলাদেশ।