• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

যে পানিতে ওজন কমে গ্যাস্ট্রিক যায় দূরে

যে পানিতে ওজন কমে গ্যাস্ট্রিক যায় দূরে

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পানি পান করা দারুণ একটি অভ্যাস। এই অভ্যাসে যারা অভ্যস্ত তাদের শরীরের রোগের সংক্রমণ ঝুঁকি কম। সকালে অনেকেই খালি পেটে পানি পান করেন। কেউ এর উপকারিতা জেনে পানি পান করেন, আবার কেউ কেউ না জেনেই করেন। তবে গবেষকরা বলছেন, সকালে খালি পেটে পানি পান করার উপকারিতা অনেক। আর সেই পানিটা যদি হয় কুসুম গরম, তাহলে তো কথায় নেই।

জনপ্রিয় স্বাস্থ্যবিষয়ক ওয়েবজার্নাল হেলথ লাইনে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, প্রতিদিন সকালে খালি পেটে এক থেকে দুই গ্লাস কুসুম গরম পানি পান করা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভালো। কুসুম গরম পানি পানে দেহের হজম ক্ষমতা ও রক্ত সঞ্চালন বাড়ে।

কুসুম গরম পানি পানের উপকারিতা

বিষন্নতা থেকে মুক্তি

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, শরীরে পানির অভাবে বিষন্নতার সমস্যা দেখা দেয়। পানি কম পান করার কারণে ঘুমের ঘাটতি বা নিদ্রাহীনতা হতে পারে। রাতে ঘুমানোর আগে এক গ্লাস কুসুম গরম পানি পান করা খুবই স্বাস্থ্যসম্মত।

শরীরের ক্ষতিকর টক্সিন দূর করে

সকালে খালি পেটে বা রাতে ঘুমাতে যাওয়ার আগে কুসুম গরম পানি পান করলে শরীরের তাপমাত্রা বেড়ে যায়। এর ফলে শরীরের ঘাম লোমকুপ দিয়ে বেরিয়ে আসে। এতে দেহের রক্ত সঞ্চালনও বেড়ে যায়। ফলে শরীর থেকে বিষাক্ত পদার্থ বেরিয়ে যায়।

হজমের উন্নতি ঘটায়

রাতে ঘুমাতে যাওয়া আধা ঘণ্টা আগে হালকা গরম পানি পান করলে খাবার দ্রুত হজম হয়। দিনের তুলনায় রাতে পরিপাকতন্ত্র দুর্বল থাকে। তাই, রাতে গরম পানি পান করলে খাবার দ্রুত হজম হয়।

ওজন কমায়

হালকা গরম পানি পান দ্রুত ওজন কমাতে সহায়তা করে। যারা দ্রুত ওজন কমাতে চান, তারা চাইলে সকালে ঘুম থেকে উঠে কুসুম গরম পানি পান করুন। এটি আপনার অতিরিক্ত মেদ-চর্বি ঝরিয়ে দেয়। ফলে ওজন কমতে শুরু করে।

কফ-কাশি দূর করে

অনেকেই ঠাণ্ডা অথবা এলার্জিজনিত ঠাণ্ডা, কফ ও কাশিতে ভুগে থাকেন। যারা এরকম সমস্যায় ভুগছেন তারা নিয়মিত কুসুম গরম পানি পান করতে পারেন। কুসুম গরম পানি ফুসফুস থেকে কফ দূর করতে সহায়তা করে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে

কুসুম গরম পানি নিয়মিত পান করলে ত্বকের মৃত সেলগুলো দূর হয়। ত্বকের বলিরেখা ও কোষ্ঠকাঠিন্যজনিত ছোপছোপ কালো দাগ দূর করে কুসুম গরম পানি। এটি ভেতর থেকে ত্বকের ময়লা দূর করে।

অ্যাসিডিটি দূর হয়

যারা কোষ্ঠকাঠিন্য, পেট ব্যথা, গ্যাস বা অ্যাসিডিটির সমস্যায় ভুগছেন, তারা নিয়মিত কুসুম গরম পানি পান করলে উপকার পাবেন। সকালে খালি পেটে গরম পানি খাওয়ার অভ্যাস আপনার দেহের অ্যাসিডিটি দূর করতে সহায়তা করবে। কারণ, কুসুম গরম পানি হজমশক্তি বাড়িয়ে দেয়।

শরীরের ব্যথা দূর করে

কুসুম গরম পানি পিরিয়ডের ব্যথায় আরাম দেয়। এই পানি পান করলে জমাট বাঁধা রক্ত ভেঙে গিয়ে তা শরীর থেকে সহজেই বেরিয়ে যায়। ফলে দ্রুত ব্যথা কমে। এ ছাড়া কুসুম গরম পানি শরীরের প্রতিটি স্নায়ুকে সচল করে। ফলে হাড়ের জয়েন্টের ব্যথা দূর হয়।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

০৮ এপ্রিল ২০২৩, ০৫:৪৭পিএম, ঢাকা-বাংলাদেশ।