• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
বৃষ্টি-গরম

ঘর থেকে পোকামাকড় তাড়াবেন যেভাবে

ঘর থেকে পোকামাকড় তাড়াবেন যেভাবে

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

গরমে জীবন যখন অতিষ্ঠ, তখন পোকামাকড়ের উপদ্রব অসহনীয়। বিশেষ করে গরমের সময় বৃষ্টি হলে পোকামাকড়ের উপদ্রব আরও বেড়ে যায়। ঘরের কোনায় কোনায়, আসবাবপত্রের ফাঁকে কিংবা বসতবাড়ির আনাচে-কানাচে পোকা বিস্তার বেশি হয়। মশা, মাছি, টিককিকি, তেলাপোকা, ছারপোকা, ইঁদুর, বিছা এমনকি ভিমরুল; গরমের এই সময়টাতে এসব পোকা বেশি দেখা যায়।

এসব পোকামাকড় মানবদেহের জন্য বেশ ঝুঁকিপূর্ণ। মশার কামড়ে ডেঙ্গু, ম্যালেরিয়া, ফাইলেরিয়া রোগ হতে পারে। আবার ইঁদুরের কামড়েও মানুষ নানা রোগে আক্রান্ত হয়। ছারপোকার যন্ত্রণা যে কত কঠিন, যারা ভুক্তভোগী কেবল তারাই জানেন।

সুস্থ ভাবে বেঁচে থাকার জন্য এসব পোকামাকড়ের উপদ্রব থেকে সুরক্ষিত থাকা জরুরি। এ বিষয়ে নিবারণমূলক পরামর্শ দিয়েছে প্রিভেনশন ওয়েব জার্নাল।

কোন পোকা কীভাবে তাড়াবেন

পিঁপড়া: শশা টুকরো করে কেটে রান্নাঘরে ঢোকার পথে রেখে দিন। সাবান পানি গুলিয়ে তা ঘরের মধ্যে স্প্রে করুন। মিন্ট পাতা গুঁড়ো করে ছড়িয়ে রাখলেও পিঁপড়া দূর হয়। পিঁপড়ার আবাসস্থল ধ্বংস করতে হলে এক লিটার পানিতে এক চামচ ভিক্সল ও এক কাপ চিনি মেশান। মেশানো দ্রবণটি পিঁপড়ার আবাসস্থলে ঢেলে দিন।

তেলাপোকা: তেলাপোকা তাড়ানোর সবচেয়ে ভাল উপায় হল রান্নাঘর সবসময় পরিষ্কার ও পরিচ্ছন্ন রাখা। সরাসরি সাবান গুলানো পানি তেলাপোকার ওপর স্প্রে করুন। এজন্য ছোট হ্যান্ডস্প্রে ব্যবহার করতে পারেন। এ ছাড়া যেসব জায়গায় তেলাপোকা থাকে সেসব জায়গায় বোরিক পাউডার ও চিনি মিশিয়ে ছিটিয়ে দিন।

মশা: সবচেয়ে মারাত্মক রোগের সংক্রমণ ছড়ায় মশা। মশার উপদ্রব সারাবছরই থাকে। মশা থেকে বাঁচতে চাইলে বাড়ি ও বসতঘরের আশেপাশে পানি জমতে দেবেন না। বাড়ির আশেপাশে ব্লিচিং মেশানো পানি স্প্রে করুন। গ্রামে যারা বসবাস করেন, তারা বাড়ির পাশের ঝোঁপঝাড় পরিষ্কার করুন। মশার কামড় থেকে বাঁচতে ত্বকে নিম তেল মাখতে পারেন।

মাছি: ঘর-বাড়ি ও খাবার স্থান পরিষ্কার রাখার বিকল্প নেই। তবে মাছির উপদ্রব যদি বেশি হয়, তাহলে ইউক্যালিপটাস তেলে ভেজানো তুলো রেখে দিন। মাছি আসবে না। বাড়ির আশেপাশে জমে থাকা পানি ও স্যাঁতসেতে জায়গা গুলোতে ব্লিচিং পাউডার ছিটিয়ে দিন।

টিকটিকি: বাড়িতে ডিমের ফাঁকা খোলা ঝুলিয়ে রাখুন। ডিমের গন্ধ টিকটিকি সহ্য করতে পারেনা। প্রয়োজনে কাটা পেঁয়াজও ঘরে রাখতে পারেন। এতে করে টিকটিকি দূর হবে। কথিত আছে, ময়ূরের পালক বাড়িতে রাখলে টিকটিকির উপদ্রব কমে।

ছারপোকা: নিয়মিত বিছানা ও আসবাবপত্রের কুশন, তোশক ও ফোম রোদে দিন। ঘর নিয়মিত জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করুন। ঘরে পর্যাপ্ত আলো বাতাস প্রবেশের ব্যবস্থা করুন। যেসব স্থানে ছারপোকার বংশ বিস্তার বেশি, সেসব স্থানে কর্পুর এর গুঁড়ো ছিটিয়ে দিন। ছারপোকা চলে যাবে।

পোকামাকড় তাড়াতে আরও যা করতে পারেন

→ ঘরের কোণায়, আলমারিতে, তোশকের নিচে শুকনো নিমপাতা দিয়ে রাখুন। এতে করে ঘরে আর কোনো পোকামাকড়ই আসবে না।

→ ঘরের যেখানে পোকামাকড়ের উপদ্রব বেশি সেখানে কালোজিরা ছিটিয়ে রাখতে পারেন। কিছুদিন পর পর কালোজিরা পাল্টে দিতে হবে।

→ ঘরে অনেক সময় লাইন দিয়ে পিঁপড়া চলাফেরা করলে লেবুর রস স্প্রে করুন।

→ তেলাপোকা তাড়াতে দারচিনি ও লবঙ্গ বেশ কার্যকরী। ঘরের বিভিন্ন স্থানে দারচিনি ও লবঙ্গ ছড়িয়ে ছিটিয়ে দিয়ে রাখুন। এতে তেলাপোকা পালাবে।

→ ঘরের মেঝে মোছার সময় পানিতে দুই টেবিল চামচ ভিনেগার মিশিয়ে দিন। এতে ঘর থেকে সব পোকামাকড় দূর হবে।

 

তথ্যসূত্র: প্রিভেনশনস।

০১ এপ্রিল ২০২৩, ০৬:১৪পিএম, ঢাকা-বাংলাদেশ।