• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ঝড়ের আগে প্রয়োজন যে প্রস্তুতি

ঝড়ের আগে প্রয়োজন যে প্রস্তুতি

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ঋতুচক্রে দেশে এখন চৈত্র মাস চলছে। সামনে আসছে বৈশাখ। চৈত্র, বৈশাখ মাসে দেশে কালবৈশাখী ঝড় আঘাত হানে। কখনো কখনো জৈষ্ঠ্য মাসেও ঝড় হয়। এপ্রিল-মে মাসে বাংলাদেশে ঘূর্ণিঝড়ও আঘাত হানে। প্রতিবছর ঘূর্ণিঝড়ে অনেক ক্ষয়ক্ষতি হয়। তবে গবেষকরা বলছেন, ঘূর্ণিঝড়ে আতঙ্কিত না হয়ে কিছু ব্যবস্থাপনা ও সতর্কতা আগেই গ্রহণ করা যেতে পারে। এতে বিপদ ও ক্ষয়ক্ষতি কিছুটা হলেও কমানো যায়।

বিখ্যাত ওয়েদার ডট কমের ওয়েব জার্নালে ঘূর্ণিঝড়ের আগে ও পরে করণীয় বিষয়ে নিবন্ধ প্রকাশিত হয়েছে। নিবন্ধে বলা হয়েছে-

ঝড়ের আগে যা করণীয়

→ বসতঘরের কোথাও কোনো ফাটল থাকে, ঝড়ের আগেই ফাটল মেরামত করুন। ঘরে যদি ড্যাম্প বা অন্য কোনো গর্ত-ভঙ্গুর সৃষ্টি হয়, তাহলে তা দ্রুত সারিয়ে ফেলুন।

→ বাড়ির সব ঘরের জানালা-দরজা ও জানালা-দরজার লক ঠিক আছে কিনা ভালো মতো পরীক্ষা করুন। কারণ ঝড়ের তীব্রতা বেড়ে গেলে ঘরের জানালা-দরজা বন্ধ থাকলে ক্ষয়ক্ষতির ঝুঁকি কম থাকে।

→ ঝড়ের আগেই ঘরে মোমবাতি কিংবা ব্যাটারি চালিত চার্জার লাইট প্রস্তুত রাখুন। ইলেকট্রিক ফ্যান, ল্যাপটপ, মোবাইল ফোন, লাইট, টর্চলাইট ইত্যাদি ভালো মতো চার্জ করে রাখুন।

→ ঝড় শুরুর আগে ঘরে বেশি করে শুকনো খাবার সংগ্রহ করে রাখুন। নিরাপদ পানি, চিড়া, মুড়ি, পাটালি গুড়, বিস্কুটসহ শুকনো খাবার রাখা যেতে পারে।

→ ঘরে থাকা সকল প্রয়োজনীয় কাগজপত্র, গাড়ির কাগজপত্র, জমির দলিলপত্র, শিক্ষা সনদসহ গুরুত্বপূর্ণ কাগজ ও ফাইলপত্র নিরাপদ পানিরোধক বক্সে ঢুকিয়ে রাখুন।

→ ঝড়-বৃষ্টির আগে শিশু ও বয়স্কদের ঘরের সবচেয়ে নিরাপদ স্থানে রাখুন। ঝড়ের আগে বিশেষ করে শিশুদের সবসময় নজরে রাখুন। শিশুরা যেন কোনো ভাবেই ঝড়ের সময় বাইরে যেতে না পারে সেদিকে খেয়াল রাখুন।

→ ঝড়ের আগেই ঘরের বৈদ্যুতিক সংযোগগুলো বন্ধ রাখুন। প্রয়োজনে ঘরের বৈদ্যুতিক মেইন সুইচ বন্ধ রাখুন।

→ বাড়িতে প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম যেমন- ব্যান্ডেজ, অ্যান্টিসেপটিক প্রভৃতি রাখুন। সেই সঙ্গে ঘরে প্যারাসিটামল, হিস্টাসিন, ওরস্যালাইনসহ সাধারণ কিছু ওষুধ রাখুন।

→ ঝড়ের আগে বাড়িতে থাকা গবাদিপশুগুলো নিরাপদ স্থানে রাখুন। গবাদিপশুর খাবার সংগ্রহ করে সংরক্ষণ করুন।

→ আশ্রয়কেন্দ্রে অথবা অন্য কোথাও আশ্রয় নিতে যাওয়ার সময় সঙ্গে কী কী নেবেন সেই তালিকা আগেই করে রাখুন।

→ নিরাপদ পানি পেতে পানি পরিশুদ্ধকরণ ট্যাবলেট, ফিটকিরি ও ফিল্টার সংগ্রহ করুন। বোতলে নিরাপদ পানি সংরক্ষণ করতে পারেন।

→ বাড়ির ছাদে থাকা পানির ট্যাংকি ঝড়ের আগেই পানি দিয়ে পরিপূর্ণ করে রাখুন। এতে ঝড়ের তোড়ে পানির ট্যাংকি উড়ে যাওয়ার ঝুঁকি কমে যাবে।

→ নিয়মিত ঝড়ের আপডেট তথ্য পেতে ঘরে রেডিও অথবা মোবাইল ফোন ব্যবহার করুন।

 

তথ্যসূত্র: ওয়েদার ডট কম ও ট্রাভেলারস।

৩০ মার্চ ২০২৩, ০৭:২৬পিএম, ঢাকা-বাংলাদেশ।