• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বজ্রপাত থেকে বাঁচতে করণীয়

বজ্রপাত থেকে বাঁচতে করণীয়

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

বৈশাখ মাস আসার আগেই দেশে ঝড়-বৃষ্টির প্রবণতা শুরু হয়েছে। বিভিন্ন জায়গায় শিলাবৃষ্টি, ঝড় ও বজ্রপাতের ঘটনা ঘটছে। বছরের এই সময়টাতে দেশে সবচেয়ে বেশি বজ্রপাতের ঘটনা ঘটে। এই সময়ে বৃষ্টি শুরু হলে বা ঝড় শুরু হলে খোলা স্থানে দাঁড়িয়ে থাকা সবচেয়ে বিপজ্জনক। বজ্রপাতে জানমালের ক্ষয়ক্ষতি এড়াতে সচেতনতার বিকল্প নেই।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম ও আবহাওয়ার তথ্যদানকারী ওয়েব জার্নাল বজ্রপাত থেকে বাঁচার জন্য নানা ধরণের পরামর্শ দিয়েছে। যেমন-

বৈদ্যুতিক যন্ত্র থেকে দূরে থাকুন

বজ্রপাতের সময় বৈদ্যুতিক সংযোগযুক্ত সবধরণের যন্ত্রপাতির স্পর্শ থেকে দূরে থাকা জরুরি। ঘরে থাকা টিভি, ফ্রিজ, ইন্টারনেট রাউটার, বৈদ্যুতিক ফ্যান বন্ধ রাখুন। প্রয়োজনে বিদ্যুতের লাইন থেকে সংযোগ বিচ্ছিন্ন করুন।

গাড়ি ছাউনিতে রাখুন

বজ্রপাতের সময় গাড়ির ভেতরে থাকলে গাড়ির ধাতব যন্ত্রাংশ থেকে নিজেকে বিচ্ছিন্ন রাখুন। প্রয়োজনে গাড়ি কংক্রিটের ছাউনির নিচে পার্কিং করুন। গাড়ির কাঁচেও হাত দিবেন না।

খোলা ও উঁচু জায়গা পরিহার করুন

বজ্রপাতের সময় উঁচু স্থানে অবস্থান করবেন না। খোলা মাঠে থাকলে দ্রুত পায়ের আঙুলের ওপর ভর করে কানে হাত দিয়ে নিচু হয়ে বসে পড়ুন। উঁচু স্থান থেকে যত দ্রুত সম্ভব নিচু স্থানে যান।

দালান বা পাকা ভবনের নিচে আশ্রয় নিন

ঘন ঘন বজ্রপাত হতে থাকলে কোনো অবস্থাতেই খোলা বা উঁচু স্থানে থাকা যাবে না। সবচেয়ে ভালো হয় কোনো একটি পাকা দালানের নিচে আশ্রয় নিলে।

উঁচু গাছপালা ও বিদ্যুৎ লাইন থেকে দূরে থাকুন

বজ্রপাত হলে উঁচু গাছপালা বা বিদ্যুতের খুঁটির আশেপাশে থাকবেন না। বড় বড় গাছ ও বৈদ্যুতিক খুঁটিতে বজ্রপাতের হার সবচেয়ে বেশি।

জানালা থেকে দূরে

আপনি ঘরে আছেন, তার মানে আপনি নিরাপদ এমনটি ভাববেন না। ঘরে থাকা অবস্থায় আপনি জানালার কাছাকাছি থাকবেন না। প্রয়োজনে ঘরের জানালা দরজা বন্ধ রাখুন।

ধাতব বস্তু স্পর্শ থেকে বিরত থাকুন

বজ্রপাত ও ঝড়ের সময় ধাতব কল, সিঁড়ির রেলিং, পাইপ ইত্যাদি স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। এমনকি ল্যান্ড লাইন টেলিফোনে কথা বলা থেকেও বিরত থাকা উচিত।

পুকুর, নদী, জলাশয় থেকে দূরে

বজ্রপাতের সময় আপনি যদি পুকুরে, নদী বা কোনো জলাশয়ে থাকেন, তাহলে দ্রুত উঠে পড়ুন। কারণ পানি সবচেয়ে বেশি বিদ্যুৎ পরিবাহী।

মানুষের জটলা থেকে দূরে থাকুন

ঝড় ও বজ্রপাতের সময় মানুষের জটলা থেকে দূরে থাকা নিরাপদ। কয়েকজন এক জায়গায় অবস্থান করলে বজ্রপাতের ঝুঁকি বেড়ে যায়। ঘরে অবস্থান করলে, সবাই আলাদা আলাদা ঘরে থাকুন।

রাবারের জুতা পরুন

বজ্রপাতের সময় চামড়ার ভেজা জুতা বা খালি পায়ে থাকা খুবই বিপজ্জনক। এ সময় বিদ্যুৎ অপরিবাহী রাবারের জুতা সবচেয়ে নিরাপদ।

বজ্রপাতের পূর্ব লক্ষণ

আপনার ওপরে বা আশপাশে বজ্রপাত হওয়ার ঠিক আগের মুহূর্তে কয়েকটি লক্ষণ অনুভূত হবে। লক্ষণগুলো হলো- বিদ্যুতের প্রভাবে আপনার চুল খাড়া হয়ে যাবে,ত্বক শিরশির করবে বা বিদ্যুৎ অনুভূত হবে,আশপাশের ধাতব পদার্থ কাঁপতে পারে,কখনো কখনো ‘ক্রি ক্রি’ শব্দ হতে পারে। কাজেই, আপনি যদি এমন পরিস্থিতি অনুভব করেন, তাহলে দ্রুত বজ্রপাত হওয়ার প্রস্তুতি নিন।

বজ্রপাতে আহত হলে করণীয়

বজ্রপাতের সময় আশপাশের মানুষের খবর রাখুন। কেউ আহত হলে বৈদ্যুতিক শকে আহতদের মতো করে চিকিৎসা দিতে পারেন। প্রয়োজনে দ্রুত চিকিৎসকের স্মরণাপন্ন হোন। আহত ব্যক্তির অবস্থা জটিল হলে দ্রুত হাসপাতালে নিন। বজ্রাহত ব্যক্তির শ্বাস-প্রশ্বাস ও হৃৎস্পন্দন ফিরিয়ে আনার জন্য প্রাথমিক প্রচেষ্টাগুলো প্রয়োগ করুন।

তথ্যসূত্র: অ্যাকুওয়েদার।

১৮ মার্চ ২০২৩, ০৭:৩৭পিএম, ঢাকা-বাংলাদেশ।