• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ঠাণ্ডা থেকে শরীর গরম রাখার উপায়

ঠাণ্ডা থেকে শরীর গরম রাখার উপায়

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

শীত জেঁকে বসেছে। ডিসেম্বরের শুরু থেকেই সারাদেশে বেড়েছে হিমেল হাওয়ার দাপট। শীত মানেই ঠাণ্ডা। চারদিক শীতল হওয়ার সঙ্গে সঙ্গে শরীরও শীতে জমে যাওয়ার উপক্রম হয়। ঠাণ্ডা-শীতে শরীর গরম রাখতে আমরা গরম পোশাক পরে থাকি। এ ছাড়া রোদ ও আগুন পোহানোর মাধ্যমেও কেউ কেউ শরীর গরম রাখেন। আবার চা-কফি পান করে শরীর গরম রাখার চেষ্টাও করে থাকেন অনেকে।

প্রিয় পাঠক, শীতে শরীর গরম রাখতে কিছু কৌশল অবলম্বন করা যেতে পরে। সহজ ও সাভাবিক এসব কৌশল আপনাকে শীতের তীব্রতা থেকে গরমের উষ্ণতা দিতে পারে। চলুন কিছু কৌশল সম্পর্কে জেনে নিই।

পোশাক পরে গরম করুন শরীর

শীতে শরীর গরম রাখতে বা শরীরের তাপমাত্রা ধরে রাখতে তিনটি পোশাক পরার চেষ্টা করুন। এ ক্ষেত্রে প্রথমে একটা গেঞ্জি পরতে পারেন। কারণ, পাতলা গেঞ্জি শরীরের ৩৬ ডিগ্রি তাপমাত্রা ধরে রাখতে সহায়তা করে। গেঞ্জির ওপরে সূতি জামা পরুন। সবশেষে পুল-অভার বা জ্যাকেট পরতে পারেন। জ্যাকেট বাইরের হিমেল ঠাণ্ডা বাতাস শরীরে প্রবেশে বাধা দেয়। বৈজ্ঞানিক বিশ্লেষণে কাপড় পরার এই পর্যায়ক্রমকে “থার্মিক ব্যালেন্স” বলে। নারীরা শাড়ীর নিচে বাড়তি কাপড় পরতে পারেন।

ঘরেই করুন খাবার গরম

গ্রামেগঞ্জে চুলায় রান্না করা হয়। কিন্তু আপনি যদি চুলায় রান্নার পর খাবার খাওয়ার সময় খাবার গরম করেন, তাহলে সহজেই আপনার শরীর গরম করতে পারেন। এ ক্ষেত্রে খাবার গরম করতে হলে আপনাকে ঘরের চুলা ব্যবহার করতে হবে। ঘরে নেয়া যায় এমন চুলা ব্যবহার করতে পারেন এই শীতে।

মাটির পাত্রে আগুন সংরক্ষণ

গ্রামে বসবাসকারীরা রান্নার পর গরম ছাই বা জ¦লন্ত কয়লা মাটির ভাড় বা পাত্রে নিয়ে ঘরে রাখতে পারেন। এই কৌশলে আপনার ঘর সহজেই গরম রাখা যাবে। এতে করে আপনার শরীরও গরম পাবে সহজেই। মাটির পাত্রে আগুনের কয়লা ও তার ভেতরে শুকনো কাঠ দিয়ে আগুনের তাপ বাড়িয়ে নিতে পারেন। এটি শরীরে বাড়তি তাপমাত্রা বজায় রাখে।

ঘরে বাতাস প্রবেশ বন্ধ করুন

আপনি যে ঘরে বসবাস করেন, সেই ঘরের অপ্রয়োজনীয় ছিদ্র ও জানালা-দরজার উপর-নিচের খালি জায়গা ঢেকে দিন। দরজা-জানালার ফাঁকগুলো মাটি ও খড়কুটোর কাদা মিশ্রণের প্রলেপ দিয়ে বন্ধ করে দিতে পারেন।

শোবার চৌকি বা খাট উচু করুন

শীতের তীব্রতা থেকে বাঁচতে খাট ও শোবার চৌকি মেঝে থেকে কিছুটা উচু করুন। এজন্য খাট বা চৌকির পায়ের নিচে বাড়তি ইট দিয়ে তা উচু করে নিতে পারেন। তবে যারা খাট বা চৌকিতে ঘুমান না, তারা মেঝেতে ভালো মতো মোটা তোষক অথবা কাঁথা বিছিয়ে নিন।

শরীরের তাপমাত্রা বাড়ায় যেসব খাবার

পুষ্টিবিদ ও খাদ্যগবেষকরা বলছেন, শীতে দেহের তাপমাত্রা ধরে রাখতে খাবার দারুণ এক ভূমিকা পালন করে। তাই, শীতকালে খাদ্য তালিকায় প্রতিদিন সুপ (ডাল জাতীয় তরল খাবার) রাখুন। পাশাপাশি ডাল, সবজি এবং সম্ভব হলে গরুর মাংসের ছোট ছোট টুকরো দিয়ে সুপ তৈরি করুন। সুপ দীর্ঘসময় শরীর গরম রাখে।

সূর্যের আলো ব্যবহার করুন

পৃথিবী তার শক্তি সংগ্রহ করে সূর্য থেকে। তাই, শীতে শরীরের তাপমাত্রা বজায় রাখতে কাপড় শুকানো, ধান শুকানো, ফলমূল শুকানোর সময় সূর্যের আলোতে থাকুন। ঘরে সূর্যের আলো প্রবেশের ব্যবস্থা করুন।

 

তথ্যসূত্র: ইনসাইডার ও ওয়েবএমডি।

০৪ ডিসেম্বর ২০২২, ০৩:৪৩পিএম, ঢাকা-বাংলাদেশ।