• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ঘরোয়া উপায়ে শীতে চুল হবে ঝলমলে

ঘরোয়া উপায়ে শীতে চুল হবে ঝলমলে

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

বাংলা পঞ্জিকা অনুসারে কার্তিকের শেষ সময় চলছে। ঋতুচক্রে হেমন্ত হলেও শীত চলে এসেছে। ভোর কিংবা ঘোর, কুয়াশা আর মাঝারি শীতের দাপট চলছে দেশের নানা প্রান্তে। শীত এলেই সুস্থতার জন্য আমাদের বাড়তি যত্ন প্রয়োজন হয়। ত্বক, চুল, দাঁত কিংবা মুখ, শীতে শরীরের বিশেষ যত্ন ছাড়া সুস্থ থাকার উপায় নেই। বিশেষ করে, শীতকালে বাতাসে আদ্রতা কম থাকায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয় চুল।

বাতাসে থাকা ধুলাবালি চুলকে রুক্ষ্ম করে তোলে। এছাড়া মাথায় ধুলাবালি জমে মাথার ত্বকেও দেখা দেয় খোসপাঁচড়া। এসব সংক্রমণ ও সমস্যা থেকে সুরক্ষিত থাকতে প্রয়োজন বাড়তি যত্ন।

প্রিয় পাঠক, সময়ের জনপ্রিয় স্বাস্থ্যবিষয়ক ওয়েবজার্নাল হেলথ লাইন ও হেলথ শটস ও ইন্ডিয়ান এক্সপ্রেস শীতে চুল ভালো রাখা বিষয়ক নিবন্ধ প্রকাশ করেছে। এ ছাড়া ত্বক ও চর্মরোগ বিশেষজ্ঞরাও এ সংক্রান্ত পরামর্শ দিয়েছেন নানা মাধ্যমে। আসুন জেনে নেয়া যাক শীতে চুল ভালো রাখার উপায়।

শীতে চুল ভালো রাখার ঘরোয়া টোটকা

অ্যালোভেরা জেল: শীত এলেই অনেকের চুল পড়ার প্রবণতা বেড়ে যায়। শীতে চুল পড়া রোধে অ্যালোভেরা জেল, অলিভ অয়েল ও ক্যাস্টার্ড অয়েল একসঙ্গে হালকা গরম করে নিন। মিশ্রণটি ঠাণ্ডা হয়ে গেলে তাতে ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে চুলে লাগান।

ম্যাসাজ করুন: শীতের দিনগুলোতে সবচেয়ে বেশি উপকারে আসে হট অয়েলের ম্যাসাজ। নারিকেল তেল, অলিভ অয়েল, বাদাম তেল বা যে কোনো চুলে লাগানোর তেল হালকা গরম করে নিন। এরপর কুসুম গরম তেল চুলের গোড়ায় ম্যাসাজ করুন। আধাঘণ্টা পর চুল ধুয়ে ফেলুন।

অলিভ অয়েল লেবুর রস: শীতের দিনে বাতাসে আর্দ্রতা কমে যায়। এতে মাথার ত্বক ময়েশ্চার হারায়। মাথায় তৈরি হয় খুশকি। খুশকির মতো সমস্যা থেকে মুক্তি পেতে আধা কাপ অলিভ অয়েল হালকা গরম করে তার সঙ্গে লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় লাগান। আধা ঘণ্টা অথবা ৪৫ মিনিট পর হালকা শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন থেকে চারবার এই প্যাক ব্যবহার করতে পারেন।

পালং শাক নারিকেল তেল: শীতে রুক্ষ ও নিষ্প্রাণ চুলের জন্য আধা কাপ পালং শাক, ১ চা চামচ মধু এবং ১ চা চামচ অলিভ অয়েল বা নারিকেল তেল ব্লেন্ড করে নিন। এরপর এই মিশ্রণটি চুলে লাগিয়ে ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন।

মাথার তৈলাক্ততা দূর করুন: মাথার তৈলাক্ততা ত্বকে লুকিয়ে থাকা খুশকির প্রাদুর্ভাব বাড়ায়। এতে খুশকি ত্বকের সঙ্গে লেগে থাকে। এ সমস্যা থেকে রক্ষা পেতে মৌরি এবং সমপরিমাণ পানি সারা রাত ভিজিয়ে রেখে পরদিন ভালোমতো বেটে মাথার ত্বকে এক থেকে দেড় ঘণ্টা লাগিয়ে রাখুন। উপকার পাবেন।

খুশকি তাড়ান: খুশকি থেকে মুক্তি পেতে চাইলে দেড় টেবিল চামচ মেথি ও দেড় টেবিল চামচ শুকনা আমলকী এক কাপ পানিতে সারা রাত ভিজিয়ে রাখার পর বেটে ফেলুন। এরপর এর সঙ্গে মেশান দুই-তিন চা-চামচ মধু। মিশ্রণটি খুশকি দূর করতে দারুণ কার্যকরী। তবে ভালো ফল পেতে উপাদানগুলো সঠিক পরিমাণে নেয়া জরুরি।

নিয়মিত চুল ধুয়ে ফেলুন: অনেকেই শীতকালে গোসল করতে চান না। কেউ কেউ কম গোসল করেন। আবার গরম পানিতে গোসল করলেও অনেকেই মাথা ভেজাতে চান না। ফলে মাথার ত্বক ধীরে ধীরে রুক্ষ্ম হয়ে যায়। এ অবস্থা থেকে মুক্তি পেতে নিয়মিত গোসল করুন। মাথা পানি দিয়ে প্রতিদিন ধুয়ে ফেলুন।

ধুলাবালি এড়িয়ে চলুন: চুলের রুক্ষ্মতা রোধে শীতের সময় ধুলাবালি এড়িয়ে চলুন। কড়া রোদে দাড়াবেন না। আবার ভারি কাপড়ে মাথা দীর্ঘক্ষণ ঢেকেও রাখবেন না। মাঝে মাঝে চুলের ভেতরে আঙুল দিয়ে চিরুনি করে নিবেন। এতে মাথায় বাতাস সঞ্চালন সাভাবিক থাকে।

চুল ঝলমলে রাখতে করনীয়

→ শীতে চুল ঝলমলে ও কোমল রাখতে একটি পাকা কলা, ছোট আকারের তিনটি দেশি পেঁয়াজ ও এক টেবিল চামচ মধু বেটে একসঙ্গে ব্লেন্ড করুন। এরপর সেই মিশ্রণটি চুলের গোড়ায় লাগান। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

→ রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালো মতো চুল চিরুনী করুন। এতে চুল পড়া বন্ধ হবে এবং চুলের গোড়ায় রক্ত চলাচল বাড়বে।

→ শীতকালে চুলের আগা ফেটে যাওয়া রোধে রাতে ঘুমাতে যাওয়ার আগে চুলে নারিকেল তেল বা অলিভ অয়েল গরম করে ম্যাসাজ করেন নিন। সারা রাত চুলে তেলের উপস্থিতি মাথার ত্বক ও চুলের স্বাস্থ্য উন্নত করবে।

পরামর্শ

মাথার খুশকি দূর করতে রেজিস্টার্ড চিকিৎসক বা চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন। চিকিৎসকের পরামর্শ নিয়ে খুশকি রোধকারী শ্যাম্পুও ব্যবহার করা যেতে পারে।

 

তথ্যসূত্র: হেলথ লাইন, হেলথ শটস ও ইন্ডিয়ান এক্সপ্রেস।

০৯ নভেম্বর ২০২২, ০৫:৪৯পিএম, ঢাকা-বাংলাদেশ।