• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সুস্বাস্থ্যের জাদুকরী টোনার ‘ভাতের মাড়’

সুস্বাস্থ্যের জাদুকরী টোনার ‘ভাতের মাড়’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

স্বাস্থ্য সচেতন মানুষেরা এখন ভাত খাওয়া কমিয়ে দিয়েছেন। নিত্যদিনের খাদ্যতালিকায় ভাতের উপস্থিতি কমিয়ে ফেলছেন অনেকেই। কিন্তু আমাদের অনেকের শৈশবের মধুর স্মৃতি হয়ে আছে ভাতের মাড় বা ফেনা খাওয়া। মৃদু উষ্ণ ভাতের মাড়ের সুঘ্রাণ এখনো অনেকের নাকে লেগে আছে। বিশেষ করে গ্রামীণ পরিবারগুলোতে এখনো ভাতের মাড়ের কদর রয়েছে।

ভাতের গন্ধ থেকে বাঙালিকে দূরে সরিয়ে রাখা বেশ কঠিন। সকালে গরম ফেনা ভাত বা ভাতের মাড় দিয়ে মাখানো ভাত ঘি দিয়ে খাননি, এমন বাঙালির সংখ্যা নেহাত কম। আপনি কি জানেন, সেই ভাতের মাড়ের উপকারিতা কতটুকু? প্রিয় পাঠক, এই পর্বে আমরা ভাতের মাড়ের কিছু উপকারী দিক নিয়ে তথ্য উপস্থাপন করেছি। চলুন দেখে নেয়া যাক।

কি আছে ভাতের মাড়ে

জনপ্রিয় মার্কিন স্বাস্থ্যবিষয়ক ওয়েবজার্নাল হেলথ লাইন ও টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত পৃথক খাদ্যবিষয়ক নিবন্ধে বলা হয়েছে, শরীর এবং ত্বককে চাঙ্গা রাখতে ভাতের মাড়ের কোনো বিকল্প হয় না। ভাতের মাড়ে অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ, ভিটামিন ই’ সহ আরো বেশ কিছু কার্যকরী উপাদান রয়েছে। এসব উপাদান আমাদের শরীর গঠনে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এমনকি একাধিক রোগের উপশমেও বিশেষ ভূমিকা পালন করে এই ভাতের মাড়।

আধুনিক চিকিৎসা বিজ্ঞান বলছে, ভাতের মাড়ের এমন কিছু উপকারিতা রয়েছে, যা চমকপ্রদ ও অত্যন্ত কার্যকরী। যেমন-

ডায়রিয়া নিরাময় করে: ডায়রিয়া থেকে মুক্তি পেতে হলে ভাতের মাড় খেতে পারেন। ভাতের মাড়ে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ও জলীয় অংশ পানি শূন্যতা পূরণে ব্যাপক কার্যকরী। এক্ষেত্রে ভাতের মাড়ের সঙ্গে সামান্য লবণ মিশিয়ে নিতে পারেন।

ত্বক সুন্দর করে: ভাতের মাড়কে বলা হয় প্রাকৃতিক টোনার। একাধিক গবেষণায় দাবি করা হয়েছে, প্রতিদিন মুখে ভাতের মাড় লাগিয়ে ম্যাসেজ করলে ত্বকের ছিদ্র ছোট হয়। সেই সঙ্গে স্কিনের ওপরে জমে থাকা মৃত কোষের আবরণ দূর হয়। ফলে ত্বক উজ্জ্বল হয়।

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি: গবেষণায় দেখা গেছে, নিয়মিত ২ গ্লাস করে ভাতের মাড় খাওয়ার অভ্যাস আপনার বহুদিনের পুরনো কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়ক। এটি দেহের মেটাবলিজম বা হজমক্রিয়া উন্নত করে।

চুলের সৌন্দর্য: গোসলের আগে ভাতের মাড় ভালো করে চুলে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর হালকা গরম পানিতে চুল ধুয়ে ফেলুন। এতে চুলের গোড়া মজবুত হবে এবং চুল পড়া রোধ করবে। এছাড়া ভাতের মাড় স্কাল্প সম্পর্কিত অন্যান্য রোগের প্রকোপ কমাতে সহায়তা করে।

ব্রণ দূর করে: প্রতিদিন দুবার করে ভাতের মাড় ভালো করে মুখে লাগালে ব্রণ কমতে শুরু করে। কারণ এতে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান ত্বকের ভেতরের প্রদাহ হ্রাস করে। ফলে ব্রণের সমস্যা কমতে শুরু করে।

শক্তি বৃদ্ধি করে: শরীরচর্চার আগে এক গ্লাস ভাতের মাড় খেতে পারেন। এতে শরীরে ৮টি উপকারী অ্যামাইনো এসিডের মাত্রা বৃদ্ধি পায়, যা এক্সারসাইজের সময় পেশির গঠনে বিশেষ ভূমিকা পালন করে।

তথ্যসূত্র: হেলথ লাইন ও টাইমস অব ইন্ডিয়া।

১৩ অক্টোবর ২০২২, ০১:৩৪পিএম, ঢাকা-বাংলাদেশ।