• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বর্ষায় পোকামাকড়ের উপদ্রব : ঘরে সুরক্ষিত থাকবেন যেভাবে

বর্ষায় পোকামাকড়ের উপদ্রব : ঘরে সুরক্ষিত থাকবেন যেভাবে

প্রতিকী ছবি

স্বাস্থ্য ডেস্ক

দেশে শুরু হয়েছে বর্ষাকাল। সারাদেশেই টানা বৃষ্টিপাত চলছে। দেশের উত্তর-উত্তরপূর্ব অঞ্চলের জেলাগুলোতে বন্যা দেখা দিয়েছে। এই বন্যার পানি সারাদেশেই ছড়িয়ে পড়বে। দেশের নদ-নদী, খাল-বিল সব পানিতে কানায় কানায় পূর্ণ হয়ে যাবে। বছরের এই সময়টাতে সারাদেশে সাপের কামড়ে মানুষের মৃত্যুর সংখ্যা বেড়ে যায়।

টানা বর্ষণে নিচু এলাকা ডুবে গেলে পোকামাকড় বাসা-বাড়িতে আশ্রয় নেয়। কাজেই এই সময় সকলকে সতর্ক থাকতে হবে। আপনি সচেতনভাবে সতর্ক থাকলে বেঁচে যেতে পারে বহু প্রাণ। প্রিয় পাঠক, চলুন জেনে নেয়া যাক বর্ষাকালে বাসা-বাড়ি কিভাবে সুরক্ষিত রাখবেন।

জানালার পাশে আসবাব নয়

বর্ষায় আপনার বাড়ি রাখুন পরিস্কার ঘরের মধ্যে জানালার পাশে কোনো আসবাব থাকলে তা কিছুটা সরিয়ে রাখুন। দেয়াল ঘেঁষে কোনো আসবাব রাখবেন না। জানালা দিয়ে সাপ কিংবা অন্যান্য ক্ষতিকর পোকামাকড় সহজেই আপনার নাগাল পেয়ে যেতে পারে।

ফুলের টব কোথায় রাখবেন

বর্ষাকালে বেলকনি কিংবা করিডোরে ফুলের টব রাখবেন না। কারণ ফুলের টবে পানি জমা থাকলে তা থেকে মশা জন্ম নিতে পারে। এতে করে মশাবাহিত রোগের (ম্যালেরিয়া, চিকনগুনিয়া ও ডেঙ্গু) ঝুঁকি বাড়তে পারে।

ঘর পরিস্কার করুন নিয়মিত

নিয়মিত ঘর পরিস্কার করুন। জীবানুনাশক দিয়ে ঘরের মেঝে পরিস্কার করুন। ঘরের কোনায় কোনায় জমে থাকা ময়লা ও অপ্রয়োজনীয় জিনিসপত্র ঘর থেকে বের করে দিন। দিনের বেলা ঘরে যেন পর্যাপ্ত আলো বাতাস প্রবেশ করতে পারে সেদিকে খেয়াল রাখুন।

মেঝে পরিষস্কার রাখুন

স্যাভলন কিংবা অন্যান্য জীবানুনাশক দিয়ে নিয়মিত ঘরের মেঝে পরিস্কার করুন। এতে রোগ বালাইয়ের সংক্রমণ ঝুঁকি কমবে।

ঝোঁপঝাড় কেটে ফেলুন

বর্ষাকালে গ্রামাঞ্চলে বাসা-বাড়ির আশেপাশে ঝোঁপঝাড় বেড়ে ওঠে। এই ঝোঁপঝাড় পরিস্কার রাখা জরুরি। এসব ঝোঁপঝাড়ে বিষধর পোকামাকড়ের বংশবৃদ্ধি হতে পারে। কাজেই আগাছা, জঙ্গল ও ঝোঁপঝাড় পরিস্কার রাখলে এবং ঘরের বাইরে চারপাশ পরিস্কার-পরিচ্ছন্ন রাখলে পোকামাকড়ের বংশবিস্তার রোধ হয়।

মশারি ও মশানিধন স্প্রে ব্যবহার করুন

নিয়মিত মশারি ব্যবহার করুন। মাঝে মাঝে মশারি ধুয়ে পরিস্কার করুন। বিছানার চারপাশে মশারি ভালো করে গুজে নিন। ঘুমানোর আগে মশারি অবশ্যই টানাবেন। অ্যারোসল ব্যবহার করতে চাইলে সন্ধ্যায় দরজা-জানালা বন্ধ করে অ্যারোসল ব্যবহার করুন। ঘরে অ্যারোসল ছিটানোর ৩০ মিনিট পর ঘরে প্রবেশ করুন। আপনার বাসায় শিশু ও বয়স্করা থাকলে সেই ঘরে অ্যারোসল ব্যবহার না করাই উত্তম।বর্ষা আসার আগেই মশারি ধুয়ে মুছে পরিস্কার করা উচিত। এসময় মশারি ছাড়া ঘুমানো ঠিক হবে না। সন্ধ্যায় দরজা জানালা বন্ধ করে অ্যারোসল ব্যবহার করুন।

১৮ জুন ২০২২, ০১:৪৯পিএম, ঢাকা-বাংলাদেশ।