• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

বুনো ধুন্দুলে চমকপ্রদ উপকারিতা

বুনো ধুন্দুলে চমকপ্রদ উপকারিতা

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সবুজ শ্যামল প্রকৃতির দেশ বাংলাদেশ। এদেশের প্রকৃতিতে রয়েছে বহু প্রজাতির খাদ্য উপাদান ও ভেষজ চিকিৎসার উপাদান। আবার এমন অনেক উপাদান রয়েছে, যা খাদ্য ও ভেষজ চিকিৎসায় সমান ভাবে ব্যবহৃত হয়। এর আগেও আমরা এরকম বেশ কয়েকটি উপাদান নিয়ে নিবন্ধ প্রকাশ করেছি। এবার আমরা আমাদের হাতের কাছে থাকা অতি পরিচিত একটি প্রাকৃতিক উপাদানের পুষ্টিগুণ ও উপকারিতা নিয়ে কিছু তথ্য জানানোর চেষ্টা করব। আর সেই উপাদানটির নাম ‘ধুন্দুল’।

এই উপাদানটি আমাদের দেশের গ্রামে-গঞ্জে, ঝোঁপে-ঝাঁড়ে পাওয়া যায়। এটি খাদ্য হিসেবে যতটা জনপ্রিয়, ত্বকের প্রসাধনী হিসেবেও ততটাই জনপ্রিয়।

প্রিয় পাঠক, চলুন দেখে নেয়া যাক ধুন্দুলের আদ্যোপান্ত-

পরিচয়

ধুন্দুল বাংলাদেশে ধুঁধুঁল বা ধুন্দুল নামেও পরিচিত। এটির বৈজ্ঞানিক নাম Luffa aegyptiaca। যা মূলত কিউকারবিটাসি (শসা লাউ) প্রজাতির একটি ভেষজ উপাদান। ধুন্দুল অনেকটা ঝিঙের মতো দেখতে। তবে আকারে ছোট। এই সবজিটি বিশ্বজুড়ে জনপ্রিয়।

ধুন্দুল সবজি হলেও এর ভেষজ গুণাগুণও রয়েছে। পাশাপাশি পাকা ধুন্দুলের ছোবড়া বিশ্বব্যাপী ত্বকের যত্নে ব্যবহৃত হয়। এ ছাড়া অপরিপক্ক কচি ধুন্দুল ও এর পাতা এবং ফুলের মুকুল সবজি হিসেবে খাওয়া হয়।

বঙ্গদেশীয় স্নান প্রসাধন সামগ্রীর মধ্যে গা ঘষার জন্যে ধুন্দুল ছোবড়ার ব্যবহার অতিপ্রাচীন। পাকা ধুন্দুল ফলকে শুকিয়ে এই ছোবড়া তৈরি হয়।

পুষ্টি উপাদান

স্বাস্থ্যবিষয়ক জনপ্রিয় ওয়েবজার্নাল হেলথ বেনিফিট টাইমস, রিসার্চ গেইট, ড্রাগস ডট কম ও উইকিপিডিয়ার তথ্য বলছে, ধুন্দুলে রয়েছে ক্যালরি, ক্যালসিয়াম, কার্বোহাইড্রেট, প্রোটিন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ফোলেট, বিটাক্যারোটিন, ভিটামিন সি, ভিটামিন বি, ভিটামিন এ, ভিটামিন ই, আয়রন, জিঙ্কসহ নানান ধরনের খনিজ উপাদান।

প্রতি ১০০ গ্রাম ধুন্দুলে রয়েছে-

কার্বোহাইড্রেট- ২.৫ গ্রাম,
প্রোটিন- ০.২ গ্রাম,
চর্বি- ০.৬ গ্রাম,
ভিটামিন সি- ৬ গ্রাম,
ক্যালসিয়াম- ২০ মিলিগ্রাম,
ফসফরাস- ২১০ মিলিগ্রাম,
আয়রন-১৭৪ মিলিগ্রাম,
জিঙ্ক- ২৮ মিলিগ্রাম,
ভিটামিন এ- ৪ শতাংশ,
ভিটামিন ই-১২ শতাংশ এবং
পটাশিয়াম- ৮৭ মিলিগ্রাম।

স্বাস্থ্য উপকারিতা

জনপ্রিয় সাস্থ্যবিষয়ক ওয়েব জার্নাল হেলথ বেনিফিট টাইমস, ড্রাগস ডট কম ও উইকিপিডিয়ায় প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, ধুন্দুল-

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে: আধুনিক চিকিৎসা গবেষকদের গবেষণায় দেখা গেছে, ধুন্দুলে রয়েছে ইনসুলিন, যা ডায়াবেটিক নিরাময়ের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন।

হজম শক্তি বাড়ায়: পুষ্টি গবেষকরা বলছেন, হজম ক্ষমতা বাড়াতে ধুন্দুলের জুড়ি মেলা ভার। ফাইবার বা খাদ্যআঁশ সমৃদ্ধ হওয়ায় পেটের নানাবিধ সমস্যা ও কোষ্ঠকাঠিন্য দূর করে ধুন্দুল। পাশাপাশি এটি অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে।

ক্যান্সার প্রতিরোধ করে: এই সবজিটি ক্যান্সারের কোষগুলো ধ্বংস করে। কারণ, এতে রয়েছে প্রচুর পরিমাণে বিটাক্যারোটিন এবং ভিটামিন সি। যা ক্যান্সারের জীবাণু থেকে শরীরকে রক্ষা করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

হৃদরোগের ঝুঁকি কমায়: হার্ট ভালো রাখতে এই সবজি বেশ কার্যকরী। এতে ক্যালরির পরিমাণ অনেক কম, রয়েছে পর্যাপ্ত ফোলেট, পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম। এসব উপাদান হার্ট ভালো রাখে। এতে থাকা ফাইবার স্ট্রোকের ঝুঁকি কমায়।

দৃষ্টিশক্তি উন্নত করে: এই সবজি দৃষ্টিশক্তি ভালা রাখে। এতে থাকা প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং বিটা ক্যারোটিন চোখের দৃষ্টি উন্নত করতে সহায়তা করে।

ওজন কমায়: পুষ্টিবিদরা বলছেন, ধুন্দুলে স্টার্চ ও কার্বোহাইড্রেটের পরিমাণ কম। এতে রয়েছে পর্যাপ্ত ফাইবার ও জলীয় অংশ। তাই এটি স্বল্প ফ্যাটযুক্ত খাবার হিসেবে বিবেচিত হয়। এটি নিয়মিত খেলে অল্প সময়ের মধ্যেই শরীরের ওজন নিয়ন্ত্রণ আনা সম্ভব।

হাড় ও দাঁত মজবুত করে: ধুন্দুলে রয়েছে লুটেইন এবং জেক্সানথিন নামক দুটি ক্যারোটিনয়েড। এই উপাদানগুলো হাড় এবং দাঁত শক্তিশালী করে। এছাড়াও এতে থাকা ভিটামিন কে, ম্যাগনেসিয়াম এবং ফোলেট হাড়ের বৃদ্ধিতে খুবই কার্যকরী।

মাথার চুল বাড়ায়: মাথার চুল বৃদ্ধিতে ধুন্দুলের কার্যকারিতা পরীক্ষিত ও প্রমাণিত। গবেষকরা বলছেন, নিয়মিত ধুন্দুল খেলে চুলের বৃদ্ধি ত্বরান্বিত হয়। কারণ, এতে থাকা ভিটামিন-বি ২, ভিটামিন-সি এবং জিঙ্ক মাথার চুলের বৃদ্ধি ও চুলের গোড়া শক্ত করতে সহায়তা করে।

তথ্যসূথ- হেলথ বেনিফিট টাইমস, ড্রাগস ডট কম ও উইকিপিডিয়া।

১১ এপ্রিল ২০২২, ০৬:৩৬পিএম, ঢাকা-বাংলাদেশ।