• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

গরমে পেটের আরাম পুষ্টিকর ‘চিচিঙ্গা’

গরমে পেটের আরাম পুষ্টিকর ‘চিচিঙ্গা’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

গ্রীষ্মকাল চলছে। দেশের প্রকৃতিতে এখন গরম হাওয়া। উষ্ণ আবহাওয়ায় শরীর ও মন ঠাণ্ডা রাখার বিকল্প নেই। শরীর ঠাণ্ডা রাখতে হলে দরকার পেট ঠাণ্ডা রাখা। অর্থাৎ, পেটের অভ্যন্তরীণ পরিবেশ শান্ত রাখা। গরমের দিনে অল্পতেই মানুষ অসুস্থতা বোধ করে। কিন্তু আপনার পেট যদি শান্ত থাকে, মনও শান্ত থাকবে। আর পেট শান্ত ও ঝামেলামুক্ত রাখতে প্রয়োজন পুষ্টিকর ও বেশি জলীয়অংশযুক্ত খাবার। তেমনই একটি গ্রীষ্মকালীন সবজির নাম ‘চিচিঙ্গা’।

এটি আমাদের দেশে বেশ জনপ্রিয় একটি সবজি। গ্রীষ্মকালে দেশের বাজারে এই সবজিটি পাওয়া যায়। পুষ্টিগুণে অনন্য চিচিঙ্গা সম্পর্কে চলুন কিছু তথ্য জেনে নেয়া যাক-

পরিচয়

চিচিঙ্গার বৈজ্ঞানিক নাম Trichosanthes cucumerina। এটি Cucurbitaceae পরিবারভুক্ত একটি উদ্ভিদ। এর ইংরেজি নাম Snake gourd। চিচিঙ্গা প্রধানত সবজি হিসেবে খাওয়া হয়। বাংলাদেশে চিচিঙ্গা বেশ জনপ্রিয়। এটি সুস্বাস্থ্যের জন্য অত্যন প্রয়োজনীয়।

চিচিঙ্গা সবজি হলেও এর রয়েছে ঔষধি গুণাগুণ। এই সবজিটির সবটুকু অংশই খাওয়ার উপযোগী। এর শাকও হয়। কচি ডগা শাক হিসেবে খাওয়া যেতে পারে। বাংলাদেশের গ্রীষ্মকালীন সবজির মধ্যে চিচিঙ্গা খুবই সহজলোভ্য। এটি কিছুটা লাউ জাতীয়। কিন্তু খেতে খানিক তেতো স্বাদের।

উপাদান

নেট মেডস, হেলথ বেনিফিট টাইমস ও উইকিপিডিয়ার তথ্য বলছে, চিচিঙ্গায় রয়েছে ৯৫ শতাংশ জলীয় অংশ। এ ছাড়া এতে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাসসহ নানা খনিজ উপাদান।

প্রতি ১০০ গ্রাম চিচিঙ্গায় রয়েছে-

জলীয় অংশ- ৯৫ শতাংশ,
কার্বোহাইড্রেট- ৩.৭ গ্রাম,
প্রোটিন- ০.৭ গ্রাম,
ক্যালসিয়াম- ৪০ মিলিগ্রাম,
আয়রন- ০.৭ মিলিগ্রাম এবং
ভিটামিন সি- ৮ মিলিগ্রাম।

উপকারিতা

সাস্থ্যবিষয়ক জনপ্রিয় ওয়েব জার্নাল হেলথ বেনিফিট টাইমস, কৃষি তথ্য সার্ভিস (বাংলাদেশ), নেট মেডস ও উইকিপিডিয়ায় প্রকাশিত তথ্য বলছে, চিচিঙ্গা-

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে: যারা উচ্চ রক্তচাপে ভুগছেন, তারা নিয়মিত খাবার তালিকায় চিচিঙ্গার তরকারি রাখতে পারেন। এটি আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে দারুণভাবে সহায়তা করবে। চিচিঙ্গায় যেসব পুষ্টি উপাদান রয়েছে, তা রক্ত চলাচল স্বাভাবিক রাখে। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। পাশাপাশি হৃদরোগের ঝুঁকি কমায় চিচিঙ্গা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: চিচিঙ্গায় রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খুবই কার্যকরী। কাজেই চিচিঙ্গার রস বা চিচিঙ্গার তরকারি আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ব্যাপক সহায়তা করবে।

ওজন কমায়: এতে রয়েছে প্রচুর জলীয় অংশ। এছাড়া চিচিঙ্গায় রয়েছে প্রচুর খাদ্যআঁশ। ফলে নিয়মিত চিচিঙ্গা খেলে খেলে দেহের বাড়তি মেদ ঝরে যায়। এতে ওজন কমে। কারণ আঁশ সমৃদ্ধ খাবার হজমশক্তি বাড়ায় ও ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে।

পেটের রোগ নিরাময়: অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাসের কারণে বদহজম ও অ্যাসিডিটির সমস্যা তৈরি হয়। যা ধীরে ধীরে পেটে নানা ধরণের রোগের সৃষ্টি করে। কিন্তু আপনি যদি নিয়মিত চিচিঙ্গা খান, তাহলে আপনার পেটের যাবতীয় সমস্যা দূর হবে। কারণ, চিচিঙ্গায় থাকা জলীয় অংশ ও খাদ্যআঁশ অ্যাসিডিটি নিরাময়ে খুবই কার্যকরী।

ত্বকের স্বাস্থ্য সুরক্ষা: নিয়মিত চিচিঙ্গা খেলে আপনি নিজেই নিজের চেহারার উন্নতি বুঝতে পারবেন। এটি গবেষণায়ও প্রমাণিত। চিচিঙ্গা ত্বকের বলিরেখা দূর করে উজ্জ্বলতা বাড়িয়ে দেয়।

অবসাদ দূর হয়: এই সবজিতে রয়েছে কোলন নামক নিউরো ট্রান্সমিটার। এই উপাদানটি মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে মানসিক অবসাদ কমায়। যারা ডিপ্রেশনে ভুগছেন, তারা নিয়মিত চিচিঙ্গা খেলে উপকার পাবেন।

ইনসোমনিয়া দূর করে: যারা ইনসোমনিয়া বা নিদ্রাহীনতায় ভুগছেন, তারা চিচিঙ্গা খেতে পারেন। এটি মাথা ও শরীর ঠাণ্ডা করে ঘুম বাড়িয়ে দেয়। খাদ্য গবেষকরা বলছেন, চিচিঙ্গার হালকা তেতো রস অনিদ্রা দূর করে। তাই অনিদ্রা থেকে মুক্তি পেতে এই সবজি খাওয়ার অভ্যাস করুন।

পানিশূন্যতা দূর করে: যারা পানিশূন্যতায় ভুগছেন, তাদের জন্য চিচিঙ্গা বেশ কার্যকরী একটি সবজি। এটি দেহের পানির ঘাটতি পুরণ ও শরীর চাঙ্গা রাখতে অত্যন্ত কার্যকরী। নিয়মিত খাবার তালিকায় এই সবজিটি রাখুন।

শরীর ঠাণ্ডা রাখে: শরীর শান্ত ও ঠাণ্ডা রাখতে চিচিঙ্গার জুড়ি মেলা ভার। সপ্তাহে ২-৩ দিন নিয়মিত চিচিঙ্গার রস খেতে পারেন। এটি আপনার দেহের মেটাবলিজম ক্ষমতাও বাড়িয়ে দেবে। সেই সঙ্গে নানা রোগের ঝুঁকিও কমবে।

তথ্যসূত্র- হেলথবেনিফিট টাইমস, নেট মেডস ও কৃষি তথ্য সার্ভিস (বাংলাদেশ)।

১০ এপ্রিল ২০২২, ০৬:৪৩পিএম, ঢাকা-বাংলাদেশ।