• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সকালের নাস্তা যেভাবে ওজন কমায়

সকালের নাস্তা যেভাবে ওজন কমায়

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সুস্থতার জন্য প্রয়োজন সুস্থ দেহ। আর সুস্থ দেহের জন্য প্রয়োজন স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার। তবে খাবার খেলেই যে আপনি সুস্থ থাকবেন এমনটি ভাবার অবকাশ নেই। পুষ্টিবিদরা বলছেন, সুস্থ থাকার প্রধানতম শর্ত পরিকল্পিত পরিমিত পুষ্টিকর খাবার গ্রহণ।

স্বাস্থ্যগবেষক ও পুষ্টিবিদরা বিভিন্ন জার্নালে এ নিয়ে পরামর্শও দিয়েছেন। গবেষকরা বলছেন, সঠিক সময়ে সঠিক খাবার খাওয়া জরুরি। কিন্তু অধিকাংশ মানুষ এই ভুলটিই করে থাকেন। কখন কোন খাবার খাওয়া উচিত, তা আমরা অনেকেই জানি না।

যে কারণে প্রতিনিয়ত স্থুলতার হার বাড়ছে। পুষ্ঠিকর খাবার খেয়েও মানুষ স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়ে যাচ্ছে। প্রিয় পাঠক, চলুন দেখে নেয়া যাক, সকালের নাস্তা কিভাবে আপনার ওজন কমাতে সহায়তা করবে।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া ও স্বাস্থ্যবিষয়ক মার্কিন ওয়েবসাইট হেলথ লাইনে প্রকাশিত পৃথক নিবন্ধে বলা হয়েছে, সকালের নাস্তা বা ব্রেকফাস্টে ভুল খাবার রাখলে বাড়তে পারে মেদ। যা অনেকের অজানা। তাই, ওজন কমাতে হলে ব্রেকফাস্টে-

নিয়মিত সঠিক সময় মেনে চলা:

অনেকে সকালে ঘুম থেকে দেরি করে উঠেন। কেউ কেউ দেরি করে সকালের নাস্তা করতে অভ্যস্ত। আবার কেউ কেউ সকালের নাস্তা খান-ই না। এই অভ্যাসটি মারাত্মক ঝুঁকিপূর্ণ। সকালের নাস্তা নিয়মিত একটি নির্ধারিত সময়ে করা উচিত। ব্রেকফাস্ট দেরিতে করলে বা না করলে দেহে মেদ বাড়ে। তাই, ঘুম থেকে উঠে দুই ঘণ্ঠার মধ্যেই সকালের নাস্তা সেরে নেয়া প্রয়োজন। এতে ওজন কমবে।

খাবার নির্বাচন:

গবেষকরা বলছেন, ওজন কমাতে হলে ব্রেকফাস্ট বা সকালের নাস্তায় প্যাকেটজাত খাবার পরিহার করতে হবে। প্যাকেটজাত কেক, মাফিন, প্যানকেক বা কাপকেক, বিস্কুট, টোস্ট, জ্যাম-জেলির মতো খাবার বাদ দিতে হবে। এধরণের খাবার ওজন বাড়িয়ে দেয়।

জুস:

ব্রেকফাস্টে সবজি বা ফলের রস এড়িয়ে চলুন। কারণ, সবজি বা ফলের জুসে কাঙ্খিত খাদ্যআঁশ বা ফাইবার থাকে না। ফলে এই খাবার যতই খান না কেন, ক্ষুধা দূর করবে না। যা ওজন বাড়ানোর জন্য সহায়ক।

প্রোটিন বেশি খান:

পুষ্টিবিদরা বলছেন, ওজন কমানোর জন্য ব্রেকফাস্টে অনেকেই ডিম না খেয়ে আলু-ভাজি পরোটা খেয়ে থাকেন। কিন্তু এটিই ওজন বাড়ানোর জন্য বেশি দায়ী। বরং ব্রেকফাস্ট বা সকালের নাস্তায় ডিম পরোটা খেলে ওজন কমবে, নিশ্চিত। কারণ সকালের নাস্তায় প্রোটিন থাকা খুব জরুরি।

চিনি বা মিষ্টিজাতীয় খাবার:

ব্রেকফাস্টে মিষ্টিজাতীয় বা চিনি আছে এমন খাবার রাখবেন না। চিনি বা অন্যান্য মিষ্টিজাতীয় খাবার দেহে বাড়তি ক্যালরি যোগ করে। এতে ওজন নিয়ন্ত্রণে রাখা যায় না। এই খাবারগুলো মেদ বাড়ায়।

ক্যাফেইন:

আমাদের অনেকের অভ্যাস, সকালের নাস্তায় চা কিংবা কফি পান করা। কিন্তু আপনি কি জানেন, এই অভ্যাসটিই আপনার ওজন বাড়ানোর জন্য যথেষ্ট। গবেষকরা বলছেন, ক্যাফেইন ক্ষুধা বৃদ্ধি করে।

২৭ মার্চ ২০২২, ০৭:২০পিএম, ঢাকা-বাংলাদেশ।