• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ইউক্রেনে লাগাতার রুশ বোমাবর্ষণ : হেলিকপ্টার ফাইটার জেট ভূপাতিত

ইউক্রেনে লাগাতার রুশ বোমাবর্ষণ : হেলিকপ্টার ফাইটার জেট ভূপাতিত

ছবি- সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের মারিওপোল শহরে অবরোধ আরও জোরদার করেছে রুশ সেনারা। রাতদিন চলছে মাঝারি বোমাবর্ষণ। স্থানীয় বাসিন্দারা মারিওপোলে ছাড়তে শুরু করেছে। এ ছাড়া ইউক্রেনে হামলা চালাতে গিয়ে গত ২৪ ঘণ্টায় ৩টি রুশ হেলিকপ্টার ও চারটি ফাইটার জেটসহ বেশ কয়েকটি ড্রোন ভূপাতিত হয়েছে বলে দাবি ইউক্রেন সেনাবাহিনীর।

বিবিসি বলছে, মারিওপোলের আবাসিক এলাকায় দিনরাত অবিরাম বোমাবর্ষণ করা হয়েছে। জেট বিমানের গর্জনে সাধারণ মানুষ আতঙ্কিত।

শহরের বিদ্যুৎ, পানি অথবা আগুনের ব্যবস্থা নেই। প্রায় কোনো মোবাইল যোগাযোগ ব্যবস্থা নেই। খাদ্য ও পানির মজুদ ফুরিয়ে আসছে। রাশিয়ান বাহিনী শহটির পূর্ব উপকণ্ঠ দখল করেছে। শহরটিতে অন্তত ২২টি রুশ হামলা হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় রুশ বাহিনীর চারটি বিমান, তিনটি হেলিকপ্টার এবং বেশ কয়েকটি মনুষ্যবিহীন বিমান সফলভাবে ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেনের সশস্ত্র বাহিনী।

সশস্ত্র বাহিনী আরও বলেছে, এটি ইউক্রেনীয় ভূখণ্ডে তার লজিস্টিক্যাল সরবরাহ ব্যবস্থা ব্যাহত করতে রাশিয়ার স্থলঘাঁটি এবং গুদামগুলোতে আঘাত হানতে শুরু করেছে।

বিবিসি বলছে, রুশ বাহিনী আর কোনো নতুন এলাকা দখল করতে পারেনি। তবে আগের দখল করা সীমানা একত্রীকরণ ও রক্ষণাবেক্ষণের ওপর দৃষ্টি নিবদ্ধ করেছে তারা। বেসামরিক অবকাঠামো-ধর্মীয় সুবিধাগুলোসহ রুশ বাহিনী গুলি চালানোর অবস্থানগুলো সজ্জিত করতে অস্ত্র ও সামরিক সরঞ্জাম আনার চেষ্টা করছে।

১৪ মার্চ ২০২২, ০২:৫৭পিএম, ঢাকা-বাংলাদেশ।