• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভ্যাকুয়াম বোমা কী, প্রভাবই বা কেমন?

ভ্যাকুয়াম বোমা কী, প্রভাবই বা কেমন?

ছবি- সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযানের দুই দিন পর রাশিয়ার বিরুদ্ধে ‘ভ্যাকুয়াম বোমা’ ব্যবহারের অভিযোগ উঠেছে। মারাত্মক বিধ্বংসী এই ভ্যাকুয়াম বোমা মানুষ ও প্রকৃতির জন্য ভয়ঙ্কর হুমকি। তবে আসলেই ইউক্রেনে ভ্যাকুয়াম বোমা দিয়ে হামলা চালানো হয়েছে কিনা তা এখনো নিশ্চিত করতে পারেনি কোনো পক্ষ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের পক্ষ থেকে দাবি করা হয়েছে, রাশিয়ার সেনারা ভ্যাকুয়াম বোমা হামলা করেছে। দেশটির রাজধানী কিয়েভের উপকণ্ঠেও এই ভ্যাকুয়াম বোমা ব্যবহার করা হয়েছে বলে দাবি ইউক্রেন সেনা বাহিনীর। তবে রাশিয়া বারবার বিষয়টি অস্বীকার করে আসছে।

যেভাবে কাজ করে ভ্যাকুয়াম বোমা

এই বোমা দুই ধাপে কাজ করে। প্রথম ধাপের বিস্ফোরণে মেঘের মতো বাতাসে ছড়িয়ে পড়ে জ্বালানি তেল।

দ্বিতীয় ধাপে, এই জ্বালানি তেলের মেঘ আবার বিস্ফোরিত হয়ে আগুনের গোলার মতো তৈরি হয়। যা বড় ধরনের শক ওয়েভ বা শব্দ তরঙ্গের ধাক্কা তৈরি করে এবং আশপাশের সব অক্সিজেন শুষে নেয়।

রয়াল ইউনাইটেড সার্ভিসেস ইন্সটিটিউটের গবেষক জাস্টিন ব্রঙ্গের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ‘সাধারণ বিস্ফোরকে ৩০ শতাংশ জ্বালানি তেল থাকে আর ৭০ শতাংশ থাকে অক্সিডাইজার। কিন্তু থারমোব্যারিক বা ভ্যাকুয়াম বোমায় শুধু জ্বালানি তেল থাকে, যা বাতাস থেকে সব অক্সিজেন শুষে নেয়। এটি অনেক বেশি শক্তিশালী।’

এই বোমা রকেট আকারে নিক্ষেপ করা যায় অথবা বিমান থেকে ফেলা যায়। এটি বিভিন্ন আকারের হতে পারে। যেমন হয়ত একজন সেনার অবস্থান লক্ষ করে ছোঁড়ার মতো হাতে বহনকারী, আবার রকেট লঞ্চার দিয়ে নিক্ষেপ করা যায় এমন।

০২ মার্চ ২০২২, ০৪:১০পিএম, ঢাকা-বাংলাদেশ।