• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

কিয়েভের কাছাকাছি পৌছে গেছে রুশ সামরিক বহর

কিয়েভের কাছাকাছি পৌছে গেছে রুশ সামরিক বহর

ছবি- সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার স্থল বাহিনীর বৃহৎ একটি বহর ইউক্রেনের রাজধানী কিয়েভের পথে। ধারণা করা হচ্ছে, সোমবার (২৮ ফেব্রুয়ারি) রাতের মধ্যেই বহরটি কিয়েভে ঢুকে পড়বে। যুক্তরাষ্ট্রের বেসরকারি একটি কোম্পানির স্যাটেলাইটে এমন রুশ সামরিক বহরের চিত্র উঠে এসেছে।

রবিবার (২৭ ফেব্রুয়ারি) কৃত্রিম উপগ্রহের মাধ্যমে নেওয়া ছবির ভিত্তিতে মার্কিন মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান ম্যাক্সার টেকনোলজিস জানায়, ৫ কিলোমিটারেরও বেশি দীর্ঘ ওই বহরটিতে কয়েকশ সামরিক যান রয়েছে। তারা প্রায় ৬৪ কিলোমিটার দূর থেকে কিয়েভের দিকে এগিয়ে যাচ্ছে।

বিবিসি বলছে, এই বহর কিয়েভের কাছাকাছি পৌছে গেলে বড় ধরণের সংঘাত দেখা দিতে পারে। বহরটির ইউক্রেনের ইভানকিভ শহরের উত্তরপূর্ব দিকে অবস্থান করছে আর এতে জ্বালানিসহ অন্যান্য রসদ এবং ট্যাংক, সাঁজোয়া যান ও স্বয়ংক্রিয় কামান রয়েছে।

এদিকে রুশ বাহিনী কিয়েভ ও হারকিভে ফের গোলাবর্ষণ শুরু করেছে বলে ইউক্রেইনের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা উক্রিনফর্ম জানিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (২৮ ফেব্রুয়ারি) বেলারুশে রুশ প্রতিনিধিদের সঙ্গে সংলাপে বসার কথা রয়েছে ইউক্রেন কর্তৃপক্ষের। বৈঠকের ফলাফলের ওপর নির্ভর করছে, সোমবার রাতে কিয়েভে কী ঘটতে চলেছে।

২৮ ফেব্রুয়ারি ২০২২, ০২:৪৫পিএম, ঢাকা-বাংলাদেশ।