• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯

‘পান্তাভাত’ রেসিপি দিয়ে বাজিমাত অস্ট্রেলিয়ায় (ভিডিও)

‘পান্তাভাত’ রেসিপি দিয়ে বাজিমাত অস্ট্রেলিয়ায় (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক

‘পান্তা ভাত’। আবহমান গ্রামবাংলার এতিহ্যবাহী খাবার। বাঙালী সংস্কৃতিতে পান্তা ভাত দারুণ একটি জায়গা দখল করে আছে। আবহমানকালের খাবার পান্তাভাত আর আলুভর্তা। আর এই খাবারটিই এবার বিশ্ব মঞ্চে আলোড়ন ফেলেছে। অস্ট্রেলিয়ার জনপ্রিয় টিভি শো ‘মাস্টারশেফ অস্ট্রেলিয়ায়’ পান্তাভাত, আলু ভর্তা আর মাছ ভাজা রেসিপি তৃতীয় স্থান দখল করে নিয়েছে।

রান্না বিষয়ক অস্ট্রেলীয় টিভি ওই রিয়েলিটি শো তে চূড়ান্ত পর্বে জায়গা করে নেন জাস্টিন, পিট ও কিশোয়ার। এদের মধ্যে জাস্টিন প্রথম স্থান অধিকার করেছেন। আর পান্তা ভাত, আলু ভর্তা আর মাছ ভাজি রেসিপিতে তৃতীয় হয়েছেন কিশোয়ার।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম দিন ফাইনাল ডিশে কিশোয়ার রান্না করেন 'স্মোকড ওয়াটার রাইস, আলু ভর্তা ও সার্ডিন'। অর্থাৎ বাঙালির কাছে চিরচেনা পান্তা-ভাত, আলু ভর্তা আর সার্ডিন মাছ ভাজি।

ফাইনাল ডিশ রান্না নিয়ে কিশোয়ার বিচারকদের বলেন "প্রতিযোগিতায় এমন রান্না সত্যিই চ্যালেঞ্জের। সাধারণ রেস্টুরেন্টে এমন রান্না হয় না। কিন্তু বাঙালির কাছে এটা পরিচিত রান্না। এই রান্না আমাকে তৃপ্তি দিয়েছে।"

এদিকে মাস্টারশেফ অস্ট্রেলিয়ার ফাইনাল রেজাল্টের আগেই লাখ লাখ বাঙালির মন জয় করে নিয়েছেন কিশোয়ার। এরই মধ্যে কিশোয়ারের সেই ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশে প্রচলিত নানা ধরনের খাবারকে সুন্দরভাবে উপস্থাপন করার কারণে ৩৮ বছর বয়সী এই শেফকে অন্যসব প্রতিযোগী থেকে আলাদা করেছেন বিচারকরা।

জানা গেছে, কিশোয়ারের বাবা-মা বাংলাদেশী। তবে তিনি জন্ম নিয়েছেন অস্ট্রেলিয়ায়। বেড়েও উঠেছেন সেখানেই। অস্ট্রেলিয়ায় বসবাস করলেও তার পরিবারে বাঙালিয়ানার কমতি ছিল না। যা তার রন্ধনশিল্পের মধ্যে প্রকাশ ঘটেছে। প্রায় ৫০ বছর আগে তারা বাবা-মা অস্ট্রেলিয়া পাড়ি জমান। তাদের আদি বসবাস ছিল মুন্সিগঞ্জে।

 

আমরাই/এসএন

 

১৩ জুলাই ২০২১, ০৮:১৪পিএম, ঢাকা-বাংলাদেশ।