• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ভয়ঙ্কর ক্ষেপণাস্ত্রে পরীক্ষা চালাল উত্তর কোরিয়া, নতুন আতঙ্ক

ভয়ঙ্কর ক্ষেপণাস্ত্রে পরীক্ষা চালাল উত্তর কোরিয়া, নতুন আতঙ্ক

আন্তর্জাতিক ডেস্ক

আবারও দূরপাল্লার ক্রুজ ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। দীর্ঘদিন আড়ালে থাকার পর প্রকাশ্যে এসেছে দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। আর তার পরই দেশটি নতুন ক্রুজ ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালাল। এতে করে কোরীয় উপদ্বীপ অঞ্চলে নতুন করে উত্তেজনা দেখা দিতে পারে।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে, শনিবার ও রবিবার দুই দফায় ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এটি দক্ষিণ কোরিয়া ও প্রতিবেশী অন্যান্য দেশগুলোর জন্য হুমকি বলে আখ্যা দিয়েছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি ১ হাজার ৫শ’ কিলোমিটার বা ৯শ’ ৩০ মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এটি জাপারেন অনেক অংশেও আঘাত হানার ক্ষমতা রাখে।

এরই মধ্যে নতুন দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষার একাধিক ছবি প্রকাশ করেছে উত্তর কোরিয়া। দেশটির রোডং সিনমুন পত্রিকায় প্রকাশ করা হয়েছে ছবি। ছবিতে দাবি করা হয়েছে, ক্ষেপণাস্ত্রটি ‘গুরুত্বপূর্ণ কৌশলগত অস্ত্র’।

এদিকে ক্ষেপণাস্ত্রটি পরীক্ষার পর উত্তর কোরিয়া দাবি করেছে, এটি শত্রু বাহিনীর যেকোনও লক্ষ্যবস্তুতে আঘাত হানতে নিখুঁত ভাবে সক্ষম। এটি অত্যন্ত শক্তিশালী ও অপ্রতিরোধ্য ক্ষমতাসম্পন্ন। এই উদ্যোগ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘনের মতো কোনো কাজ নয়। কারণ এটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র নয়। ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে বলেও জানিয়েছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।

আন্তর্জাতিক নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, ক্ষেপণাস্ত্র পরীক্ষার মধ্যদিয়ে কোরীয় উপদ্বীপ অঞ্চলে আবারও উত্তেজনা ছড়িয়ে পড়তে পারে। এটি উত্তর কোরিয়ার আগ্রাসী মনোভাবের বহিঃপ্রকাশ। এধরণের কর্মকাণ্ডের কারণে উত্তর কোরিয়া জাতিসংঘের কঠোর নিষেধাজ্ঞায় পড়েছে। তাদের উচিত এধরণের কর্মসূচি স্থগিত করা।

প্রসঙ্গত, জাতিসংঘের কঠোর নিষেধাজ্ঞার মধ্যেও উত্তর কোরিয়ার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোকে অর্থনীতিবিদরা দেখছেন নেতিবাচক ভাবে। অনেকেই বলছেন, দেশটি খাদ্য ও অর্থনৈতিক ঘাটতির চরম পর্যায়ে রয়েছে। এ অবস্থায় ব্যয়বহুল ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার অর্থনীতিকে আরও তলানিতে নিয়ে যাবে।

এদিকে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উত্তর কোরীয় বিষয়ক দূত সুং কিম এক বার্তা দিয়েছেন। ওই বার্তায় সুং কিম বলেছেন, মিত্র দক্ষিণ কোরিয়া ও জাপানকে নিরাপত্তা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র। পরিস্থিতি স্বাভাবিক করার ক্ষেত্রে উভয়পক্ষকে আলোচনায় বসতে হবে। যদিও কোনও পক্ষই ইতিবাচক সাড়া দেয়নি বলে জানিয়েছেন জো বাইডেনের দূত সুং কিম।

 

এবি/এসএন

১৩ সেপ্টেম্বর ২০২১, ০৬:১৮পিএম, ঢাকা-বাংলাদেশ।