• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

৯/১১ হামলার নথি প্রকাশ করেছে এফবিআই

৯/১১ হামলার নথি প্রকাশ করেছে এফবিআই

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার ঘটনায় প্রথম নথি প্রকাশ করল দেশটির ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। নথিতে বিমান ছিনতাইকারী দুই সৌদি নাগরিক এবং তাদের সহায়তাকারী স্বদেশিদের বিষয়ে তথ্য উঠে এলেও মেলেনি ওই হামলায় রিয়াদ সরকারের সম্পৃক্ততার কোনো তথ্য। এর আগে এই ন্যক্কারজনক ঘটনার ২০তম বার্ষিকীতে উপস্থিত হয়ে এফবিআইকে তদন্ত রিপোর্ট প্রকাশের নির্দেশনা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এফবিআইয়ের ১৬ পৃষ্ঠার এ নথিতে বলা হয়েছে, সেই হামলায় প্লেন ছিনতাইকারী দুজন ছিলেন সৌদি নাগরিক। তারা হলেন খালিদ আল-মিহধর এবং নওয়াফ আল-হাজমি। ২০১৬ সালে প্রস্তুতকৃত ওই নথিতে বলা হয়েছে, বিভিন্ন সূত্র ও সাক্ষীর ভাষ্য বিশ্লেষণে এফবিআই ওমর আল-বায়ুমি নামে লস অ্যাঞ্জেলেসে অবস্থানরত এক সৌদি শিক্ষার্থীকে সন্দেহ করে। তাকে সৌদি সরকারের গোয়েন্দা মনে করতো এফবিআই। ওই ব্যক্তি সেই দুই ছিনতাইকারীকে ‘ভ্রমণ সহায়তা, অবস্থান ও অর্থায়নে’ সর্বাত্মকভাবে জড়িত ছিল।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসীরা যাত্রীবাহী চারটি বিমান ছিনতাই করে একযোগে নিউইয়র্কের টুইন টাওয়ার ও ভার্জিনিয়ায় মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগনে হামলা চালায়। হামলার সঙ্গে সঙ্গে ধসেপড়ে নিউইয়র্কে অবস্থিত বিশ্বের তৎকালীন সর্বোচ্চ ভবন টুইন টাওয়ার। হামলায় অন্তত তিন হাজার লোক প্রাণ হারান। পঙ্গুত্ব বরণ করেন বা আহত হন ছয় হাজারের বেশি মানুষ।

হামলার দায় স্বীকার করে আল কায়েদা নেটওয়ার্ক। এ ঘটনায় সৌদি আরবের সংশ্লিষ্টতার বিষয়ে সন্দেহ জন্মায় মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর মধ্যে। সেটি আরও ঘনীভূত হয়, যখন জানা যায় হামলাকারী বা বিমান ছিনতাইকারী ১৯ জনের মধ্যে ১৫ জনই সৌদি নাগরিক এবং আল কায়েদা নেটওয়ার্কের তৎকালীন প্রধান ওসামা বিন লাদেন সৌদি আরবের একটি বিশিষ্ট ও অভিজাত পরিবারের সন্তান।

এদিকে, হামলায় নিহতদের আত্মীরা বছরের পর বছর ধরে তদন্তের ফলাফল প্রকাশের দাবি জানিয়ে আসছিলেন; কিন্তু তাদের এই দাবিতে কাজ না হওয়ায় এ দাবির পক্ষে নিউইয়র্কের একটি আদালতে মামলাও করেছেন তারা।

ফলে, এই নিয়ে বেশ চাপে ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। গত সপ্তাহে তিনি দেশের আইন ও বিচার বিষয়ক মন্ত্রণালয়কে আগামী ছয় মাসের মধ্যে তদন্তের ফলাফল প্রকাশের নির্দেশ দেন। তার সেই নির্দেশের এক সপ্তাহের মধ্যেই তা ঘোষণা করল এফবিআই।

সৌদি আরব অবশ্য বরবারই ৯/১১ হামলার সঙ্গে সংশ্লিষ্টতা অস্বীকার করে আসছে। গত সপ্তাহের বুধবার ওয়াশিংটনে সৌদি দূতাবাস এ সম্পর্কিত এক বিবৃতিত দিয়েছে। সেখানে বলা হয়েছে, ৯/১১ বা এ জাতীয় কোনো হামলার সঙ্গে সৌদি আরবের সরকার বা সরকারের কোনো উচ্চপদস্থ কর্মকর্তা জড়িত- এটি নির্জলা অসত্য। সৌদি আরব এই অভিযোগ, সন্দেহ ও অপবাদ থেকে চিরদিনের জন্য মুক্তি চায়।

 

এবি/এসজে

১২ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৪পিএম, ঢাকা-বাংলাদেশ।