• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

পরিবেশ সাংবাদিকতায় ফেলোশিপের সুযোগ পাচ্ছে বাংলাদেশিরা

পরিবেশ সাংবাদিকতায় ফেলোশিপের সুযোগ পাচ্ছে বাংলাদেশিরা

ছবি- সংগৃহিত।

আন্তর্জাতিক ডেস্ক

জীববৈচিত্র্য সংরক্ষণ ও গ্রীষ্মমন্ডলীয় দেশগুলির জীববৈচিত্র্যের চিত্তাকর্ষক বিষয়ের ওপর প্রতিবেদন প্রকাশের জন্য ফেলোশিপের সুযোগ পাচ্ছেন তরুণ সাংবাদিকরা। সাংবাদিকদের সক্ষমতা তৈরির লক্ষ্যে ফেলোশিপের এই সুযোগ নিয়ে এসেছে পরিবেশগত সাংবাদিকতা ও শিক্ষা বিষয়ক সংস্থা ম্যাঙ্গাবে। বর্তমানে সারাবিশ্বে পরিবেশগত অবক্ষয়ের প্রভাবগুলি স্পষ্ট হয়ে উঠায় উচ্চমানের পরিবেশগত সাংবাদিকতার ওপর গুরুত্ব দিতেই সংস্থাটি এই উদ্যোগ নিয়েছে।

ম্যাঙ্গাবে জানাচ্ছে, সামগ্রিকভাবে ব্যবসায়িক সাংবাদিকতার নতুন মডেলে পরিবেশগত রিপোর্টিং বেশি পিছিয়ে পড়েছে। উন্নয়ন সাংবাদিকতার প্রভাবে পরিবেশ সাংবাদিকতায় আগ্রহ হারাচ্ছে তরুণরা। এই পরিবর্তনের ফলে পরিবেশ সাংবাদিকতার ক্ষেত্রে তথ্য উপাত্ত সংগ্রহ ও তথ্য পাওয়ার সুযোগও হ্রাস পেয়েছে। অনেক দেশে সংবাদপত্রের স্বাধীনতা সঙ্কুচিত হয়েছে। এমনকি সাংবাদিকতায় প্রাথমিক পর্যায়ে সচ্ছল কর্মজীবনের সুযোগের অভাব রয়েছে। জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র্যের ক্ষতি, প্রকৃতির ধ্বংস এবং আদিবাসী ও স্থানীয় সম্প্রদায়ের প্রভাবের মুখে প্রাকৃতিক বৈচিত্র্যময় জায়গাগুলি হুমকির মুখে পড়ে।

এই পরিস্থিতিতে Y. Eva Tan Conservation Reporting Fellowship Program প্রতিষ্ঠা করেছে মাঙ্গাবে। প্রোগ্রামটির মাধ্যমে গ্রীষ্মমন্ডলীয় দেশগুলিতে সাংবাদিকরা জীববৈচিত্র্যের বিশেষ কেন্দ্রগুলির পরিবেশগত সমস্যা সমূহ নিয়ে প্রতিবেদন করার সুযোগ পাবেন। এই প্রোগ্রাম পরিবেশ সাংবাদিকদের প্রশিক্ষণ, অভিজ্ঞতা বিনিময় এবং বিশ্বাসযোগ্যতা তৈরির কৌশল শেখাবে। যা সাংবাদিকদের যোগাযোগ ও তাদের ক্যারিয়ারকে এগিয়ে নিতে সাহায্য করবে।

কার্যক্রম

ওয়াই ইভা ট্যান কনজারভেশন রিপোর্টিং ফেলোশিপ প্রোগ্রাম মাঙ্গাবে-এর দীর্ঘমেয়াদী ইন্টার্নশিপ প্রোগ্রামের ওপর ভিত্তি করা হয়েছে। এই প্রোগ্রাম মূলত পরিবেশ সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করছে। ২০০৮ সাল থেকে প্রোগ্রামটি শুরু হয়েছে। শুরুতে ১২টি দেশে উদীয়মান সাংবাদিকদের প্রশিক্ষণ এবং প্রতিবেদন তৈরির বিষয়ে আগ্রহী করে মাঙ্গাবে। মাঙ্গাবে ইন্টার্নরা পেশাদার সাংবাদিক, বৈজ্ঞানিক প্রতিষ্ঠান এবং বিভিন্ন এনজিওতে যোগাযোগ রক্ষার প্রশিক্ষণ গ্রহণ করেছেন। তারা বর্তমানে পেশাদার এবং তারা নিজেরাই ক্যারিয়ার প্রতিষ্ঠা করেছে।

সংস্থাটি বলছে, ওয়াই. ইভা ট্যান কনজারভেশন রিপোর্টিং ফেলোশিপ প্রোগ্রাম প্রতি বছর ১২টি ব্যুরোর অধিনে ফেলোদেরকে সহায়তা করবে। বৈশ্বিক ইংরেজি ব্যুরো ৬টি এবং স্প্যানিশ-ভাষা ব্যুরো থাকবে ৬টি। প্রতিটি ব্যুরো তিনজন ফেলো নিয়ে গঠিত হবে।

মাঙ্গাবের এসব ফেলোরা আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর বিভিন্ন সম্পাদকের সাথে কাজ করার সুযোগ পাবেন। এতে তাদের পরিবেশগত প্রতিবেদনের দক্ষতা বৃদ্ধি পাবে।

ফেলোশিপের আবেদন ও সময়সীমা

এই ফেলোশিপ বছরে দুবার, অর্থাৎ ১ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর থেকে ৩১ মার্চ চলবে। এপ্রিল-সেপ্টেম্বর মেয়াদে আবেদন চলবে ১৫ ডিসেম্বর থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। অক্টোবর-মার্চের মেয়াদের জন্য আবেদন চলবে ১৫ জুন থেকে ১৫ আগস্ট পর্যন্ত।

চূড়ান্ত প্রার্থীরা ছয় মাসের ফেলোশিপের সময়কালের জন্য প্রতি মাসে ৫০০ মার্কিন ডলার হিসেবে ছয় মাসে ৩ হাজার মার্কিন ডলার পাবেন।
৬ মাসের ফেলোশিপ চলাকালীন ফেলোশিপপ্রাপ্তরা প্রতি মাসে একটি (মোট ছয় মাসে ৬টি) করে প্রতিবেদন তৈরি করবেন।
এক্ষেত্রে তারা একাধিক মাঙ্গাবে সম্পাদকদের সাথে সহযোগী হিসেবে কাজ করার সুযোগ পাবেন।
প্রতিটি ফেলোশিপপ্রাপ্ত সহকর্মী সপ্তাহে ১০ ঘন্টা কাজ করবে। তবে এই ফেলোশিপের জন্য মাঙ্গাবে কোনো ভিসা সুবিধা দেবে না। বাংলাদেশিসহ সুযোগ পাচ্ছে যারা

যোগ্যতা

♦ আবেদনকারীদের অবশ্যই একটি নিম্ন থেকে উচ্চ-মধ্যম আয়ের (সিঙ্গাপুর-অস্ট্রেলিয়া ব্যতিত) গ্রীষ্মমন্ডলীয় দেশের নাগরিক হতে হবে।

♦ আবেদনকারীদের অবশ্যই উচ্চাকাঙ্খী এবং পরিবেশগত সাংবাদিকতায় আগ্রহী হতে হবে।

♦ আবেদনকারীদের অবশ্যই নির্বাচিত যেকোনো এলাকায় কাজ করার মানসিকতা থাকতে হবে।

♦ প্রতি সপ্তাহে ১০ ঘন্টা কাজ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।

♦ প্রোগ্রামের জন্য আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতার কোনো বাধ্যবাধকতা নেই।

♦ সমস্ত আবেদন উপকরণ অবশ্যই উপযুক্ত ভাষায় জমা দিতে হবে (ইংরেজি-ভাষা প্রোগ্রামের জন্য ইংরেজি এবং স্প্যানিশ-ভাষা প্রোগ্রামের জন্য স্প্যানিশ)।

♦ আবেদনকারীর সমস্ত তথ্য নীচের নির্দেশিকা মেনে জমা দিতে হবে।

আবেদনকারীর অন্যান্য যোগ্যতা যা হবে

⇒ রিপোর্টিং এবং সংবাদ লেখার প্রাথমিক ধারণা এবং আগ্রহ;
⇒ সংরক্ষণ বিষয়ক আগ্রহ;
⇒ পেশা হিসেবে পরিবেশগত সাংবাদিকতায় আগ্রহ;
⇒ যোগাযোগ দক্ষতা;
⇒ ফেলোশিপের প্রয়োজনীয় এবং রিপোর্টিং পরিকল্পনা পূরণ করার ক্ষমতা।

ইংরেজি ভাষার প্রোগ্রামের জন্য এখানে অনলাইনে আবেদন করুন।

স্প্যানিশ-ভাষা প্রোগ্রামের জন্য এখানে অনলাইনে আবেদন করুন।

বিস্তারিত দেখুন এখানে

 

তথ্যসূত্র: মাঙ্গাবে ডট ওআরজি।

২০ জুলাই ২০২৩, ০২:৫৯পিএম, ঢাকা-বাংলাদেশ।