• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯

কাতার বিশ্বকাপে নাগরিকদের আটকাবে ইসরাইল

কাতার বিশ্বকাপে নাগরিকদের আটকাবে ইসরাইল

আন্তর্জাতিক ডেস্ক

বছরের শেষ দিকে মরুর দেশ কাতারে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপ। টুর্নামেন্ট শুরু হতে এখনো সাড়ে পাঁচ মাস বাকি। কিন্তু তার আগেই বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে ফুটবল জ্বর। বিশ্বের বিভিন্ন দেশের ফুটবলপ্রেমী দর্শক কাতারের টিকিট কাটার চেষ্টা করছেন। যাদের সেই সামর্থ নেই, তারা বাড়িতে বসেই খেলা উপভোগের বিকল্প প্রস্তুতি নিচ্ছেন।

কিন্তু এমন একটি উৎসবেই উল্টো পথে হাটতে যাচ্ছে ইসরাইল। দেশটি তাদের নাগরিকদের ওপর বিশ্বকাপ ফুটবল দেখতে কাতার ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দিতে পারে। ইসরাইলি নিরাপত্তা সংস্থার দাবি, কাতারে গেলে ইসরাইলি নাগরিকরা নিরাপত্তাহীনতায় থাকার ঝুঁকি রয়েছে।

স্পোর্টস ট্যুরিজম অ্যাজেন্সিগুলোর বরাতে বিবিসি জানিয়েছে, কাতার বিশ্বকাপ দেখার জন্য এরই মধ্যে ১৫ হাজার ইসরাইলি নাগরিক টিকিট কেটেছেন। এই সংখ্যা আরও বাড়তে পারে। কিন্তু ইসরাইল সরকারের নিষেধাজ্ঞার সম্ভাবনা ফুটবলপ্রেমীদের হতাশ করেছে।

ইসরায়েলের সংবাদ মাধ্যমের প্রতিবেদন বলছে, কাতারে দেশটির নাগরিকদের জন্য নিরাপত্তা হুমকি বাড়ছে। তাদের নিরাপত্তার ব্যবস্থাও ইসরায়েল করতে পারবে না কারণ কাতারের সঙ্গে তেলআবিবের কোনো রকম কুটনৈতিক সম্পর্ক নেই। এছাড়াও কাতারকে ফিলিস্তিনের রাজনৈতিক সংগঠন হামাসের সমর্থক হিসেবে দেখছে তারা। বিশ্বকাপে ইরানের নাগরিকদের আধিপত্যও নিরাপত্তা হুমকি বাড়াচ্ছে ইসরায়েলিদের।

ইসরায়েল টুডের প্রতিবেদনে বলা হয়েছে, এটা একটি সাধারণ নিরাপত্তা চ্যালেঞ্জ না। এর জন্য কাতারের কর্তৃপক্ষের সহযোগিতা প্রয়োজন, যা নিশ্চিত নয়; যেটা প্রথম চ্যালেঞ্জ।

২০ এপ্রিল ২০২২, ০১:১১পিএম, ঢাকা-বাংলাদেশ।