• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পুতিনের ঘরে দ্রোহ: নিহত রুশ সেনাদের বাড়িতে যাচ্ছে ইউক্রেনের এসএমএস

পুতিনের ঘরে দ্রোহ: নিহত রুশ সেনাদের বাড়িতে যাচ্ছে ইউক্রেনের এসএমএস

প্রতিকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান এক মাস পূর্ণ করল। কিন্তু যুদ্ধের কাঙ্খিত ফল এখনো পায়নি রাশিয়া। বরং গত এক মাসে রাশিয়ার প্রায় ১৫ হাজারের বেশি সেনা নিহত হয়েছেন। অসংখ্য সামরিক যান, ট্যাংক ও গোলাবরুদ হারিয়েছেন রাশিয়া। ইউক্রেনে নিহত রুশ সেনাদের পরিচয় জানতে তথ্যপ্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। বলা চলে, রাশিয়া যে দাপট নিয়ে ইউক্রেনে যুদ্ধ শুরু করেছে, সেই দাপট এখন কমতে শুরু করেছে।

বিবিসি বলছে, বুধবার ন্যাটো জোটের জ্যেষ্ঠ একজন কর্মকর্তা মার্কিন বার্তাসংস্থা এপিকে এসব তথ্য দিয়েছেন।

ন্যাটোর ওই কর্মকর্তা বলেছেন, ইউক্রেনে লড়াইয়ে রাশিয়ার সামরিক বাহিনীর ৩০ হাজার থেকে ৪০ হাজার সৈন্য নিহত অথবা আহত হয়েছেন।

তবে রাশিয়া দাবি করেছে, ইউক্রেন অভিযানে ৪৯৮ জন রুশ সেনা নিহত হয়েছেন। মস্কোর দাবি, ইউক্রেন এখন রাশিয়ার হাতের মুঠোয়। ইউক্রেনের প্রেসিডেন্ট রুশ বাহিনীর নজরবন্দীর মধ্যে রয়েছেন বলেও দাবি রাশিয়ার।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, ইউক্রেনে মাত্র এক মাসের লড়াইয়ে রাশিয়া ১৫ হাজার সৈন্য হারালেও আফগানিস্তান যুদ্ধে একই সংখ্যক রুশ সৈন্যের প্রাণ গেছে প্রায় ১০ বছরে। রাশিয়ার সৈন্য হতাহতের ব্যাপারে ন্যাটোর এই অনুমান ইউক্রেনীয় কর্তৃপক্ষের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে করা হয়েছে বলে জোটের ওই কর্মকর্তা জানিয়েছেন।

এদিকে রুশ সৈন্যরা চারদিক থেকে ঘিরে গোলাবর্ষণ অব্যাহত রাখায় দেশটির দক্ষিণাঞ্চলীয় মারিউপোল শহরে ভয়াবহ মানবিক সংকট তৈরি হয়েছে। মারিউপোলের রাস্তায় রাস্তায় মানুষের লাশ পড়ে থাকতে দেখা গেছে। শহরটিতে খাবার, পানি ও ওষুধের তীব্র সংকটের মুখে মরতে বসেছেন হাজার হাজার মানুষ। রাশিয়ার অব্যাহত হামলায় ইউক্রেনে এখন পর্যন্ত এক কোটিরও বেশি মানুষ গৃহহীন হয়েছেন।

বিবিসি বলছে, ইউক্রেনে যুদ্ধ করতে গিয়ে মারা যাওয়া রুশ সৈন্যদের চিহ্নিত করতে এবং তাদের পরিবারকে বিষয়টি অবহিত করতে ইউক্রেন ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যার ব্যবহার করছে।

ইউক্রেনের ডিজিটাল ট্রান্সফরমেশন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা বলে জানিয়েছেন দেশটির উপ-প্রধানমন্ত্রী মিখাইলো ফেদোরভ বুধবার (২৩ মার্চ) রয়টার্সকে বলেন, নিউইয়র্কভিত্তিক প্রতিষ্ঠান ক্লিয়ারভভিউ এআই আমাদেরকে এ প্রযুক্তি দিয়ে সহায়তা করছে।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপদেষ্টা এবং দেশটির জলবায়ু বিষয়ক দূত আনাতোলি চুবাইস পদত্যাগ করেছেন বলে জানিয়েছে বিবিসি। ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর অভিযান ও যুদ্ধের বিরোধিতা এবং এই ইস্যুতে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে মতবিরোধের কারণে পদত্যাগ করেন তিনি।

বৃহস্পতিবার (২৪ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, পদত্যাগের আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আন্তর্জাতিক দূত হিসেবে দায়িত্বপালন করছিলেন আনাতোলি চুবাইস। ২০২০ সালের ডিসেম্বরে তাকে বিশেষ প্রতিনিধির দায়িত্ব দেওয়া হয়।

উল্লেখ্য, ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়ার অভ্যান্তরীণ সমালোচকদের ওপর চাপ বাড়িয়েছে মস্কোর সরকার। গত ১৬ মার্চ প্রেসিডেন্ট পুতিন সতর্ক করে দিয়েছিলেন যে, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের জন্য গোপনে কাজ করে যাওয়া ‘প্রতারক ও বিশ্বাসঘাতক’ থেকে রাশিয়াকে তিনি পরিষ্কার করবেন। পশ্চিমারা রাশিয়াকে ধ্বংস করতে চায় বলেও সেসময় দাবি করেছিলেন পুতিন।

২৪ মার্চ ২০২২, ০৪:২১পিএম, ঢাকা-বাংলাদেশ।