• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ক্যান্সার দূরে রাখে ওজন কমায় ‘কমলা লেবু’

ক্যান্সার দূরে রাখে ওজন কমায় ‘কমলা লেবু’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

কমলা লেবু শীতকালীন ফল। তবে এটি এখন সারাবছর পাওয়া যায়। পুুষ্টিগুণে ভরপুর কমলা ত্বকের জন্য বিশেষভাবে উপকারী। এতে রয়েছে উচ্চমাত্রার ভিটামিন সি। সুস্বাস্থ্যের জন্য কমলার জুড়ি মেলা ভার। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত প্রতিদিন একটি করে কমলা খাওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য গবেষকরা। কমলার খোসাও অত্যন্ত পুষ্টিগুণ সমৃদ্ধ।

প্রিয় পাঠক, চলুন দেখে নেয়া যাক কি আছে কমলায়-

পরিচয়:

কমলা লেবু মূলত ম্যান্ডারিন বা কমলা ছোট সাইট্রাস জাতীয় গাছের রসালো ফল। কমলা গাছের বৈজ্ঞানিক নাম Citrus reticulata (সাইট্রাস রেটিকুলাটা)। এটি রুটেসি পরিবারের সাইট্রাস গোত্রীয়। কমলা সাধারণত সরাসরি খাওয়া হয়। তবে বিশ্বের বিভিন্ন দেশে কমলার রস সালাদ তৈরিতে ব্যবহৃত হয়। আমাদের মধ্যে একটি ভুল ধারনা প্রচলিত রয়েছে। তা হলো- আমরা জানি কমলা লেবু মানে ওরেঞ্জ। কিন্তু এটি ভুল। ওরেঞ্জ মূলত মাল্টা। আর কমলা মূলত ট্যাঞ্জারিন বা ম্যান্ডারিন।

পুষ্টি উপাদান

উইকিপিডিয়া ও হেলথ লাইনে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, কমলায় রয়েছে প্রচুর ভিটামিন সি। এতে রয়েছে আয়রন, ফসফরাস, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজসহ নানা খনিজ উপাদান।

প্রতি ১০০ গ্রাম কমলায় রয়েছে-
ক্যালরি- ৪৭ কিলোক্যালরি,
কার্বোহাইড্রেট- ১২ গ্রাম,
প্রোটিন- ০.৭ গ্রাম,
ফ্যাট- ০.৩ গ্রাম,
খাদ্যআঁশ- ২ গ্রাম,
ভিটামিন সি- ২৬ শতাংশ,
ম্যাগনেসিয়াম- ২.৫ শতাংশ,
পটাসিয়াম- ৩ শতাংশ,
কপার- ৪ শতাংশ এবং
আয়রন- ১ শতাংশ।

উপকারিতা:
স্বাস্থ্যবিষয়ক জনপ্রিয় মার্কিন ওয়েবসাইট হেলথ লাইন, হেলথ বেনিফিট টাইমস, হিন্দুস্তান টাইমস ও উইকিপিডিয়ায় প্রকাশিত পৃথক নিবন্ধে বলা হয়েছে, কমলা-

ক্যান্সার প্রতিরোধ করে: এতে রয়েছে প্রচুর পরিমাণে বায়োফ্যাভোনয়েড। যা ক্যান্সার সেলের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। এছাড়া শরীরে অতিরিক্ত ইস্ট্রোজেন উৎপাদন রোধ করে কমলা লেবু। ফলে স্তন ক্যান্সারে ঝুঁকি কমে।

হৃদরোগের ঝুঁকি কমায়: কমলা লেবুতে রয়েছে পর্যাপ্ত পরিমাণ পটাসিয়াম ও ভিটামিন সি। যা রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। আর নিয়ন্ত্রিত রক্তচাপ হৃদরোগের ঝুঁকি কমায়। এ ছাড়া এটি রক্তে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়।

হজমশক্তি বৃদ্ধি করে: কমলা লেবু অম্ল জাতীয় ফল। যে কারণে এই ফলের রস খাদ্য পরিপাকে সহায়ক। এই লেবুর রস অ্যালকালাইন রি-অ্যাকশন তৈরি করে, যা হজমশক্তি বৃদ্ধিতে কার্যকর।

ত্বকের সতেজতা বৃদ্ধি করে: কমলা লেবুতে থাকা ভিটামিন সি মানবদেহের ধমনীর ইলাস্টিক অবস্থা ও দৃঢ়তা রক্ষায় খুবই কার্যকরী। এ ছাড়া কমলা লেবু ত্বক কুঁচকে যাওয়া রোধ করে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকে বয়সের ছাপ রোধ করে।

দাঁত ও মাড়ির রোগ নিরাময় করে: দাঁত ও মাড়ির রোগ নিরাময়ে কমলা লেবু জুড়ি মেলা ভার। এ ছাড়া কমলার পাতার রয়েছে ভেষজ গুণাগুণ। কমলার রস মাড়ির জন্য উপকারী।

রক্ত পরিষ্কার করে: এই লেবুতে রয়েছে পেকটিন নামক উপাদান, যা ধমনীর রক্তে দূষিত পদার্থ জমা হতে বাধা দেয়। এ ছাড়া কমলা লেবুর রস রক্তের লোহিত কণিকাকে টক্সিন ও অন্যান্য দূষিত পদার্থের হাত থেকে রক্ষা করে বিশুদ্ধ অক্সিজেন পরিবহনে সহায়তা করে।

ওজন কমায়: দেহের বাড়তি ওজন কমাতে কমলা লেবু নিত্যদিনের খাদ্যতালিকায় রাখুন। কারণ এই লেবুতে রয়েছে ফ্যাট বার্নিং এনজাইম। যা শরীরের শ্বেতসার ও সুগার শোষণ করে ওজন কমাতে সহায়তা করে।

পরামর্শ:

খালি পেটে কমলা লেবু বা ভিটামিন সি জাতীয় ফল এড়িয়ে চলা উত্তম। কারণ খালি পেটে লেবু বা অন্যান্য ভিটামিন সি জাতীয় ফল খেলে অ্যাসিডিটির সমস্যা দেখা দিতে পারে।

তথ্যসূত্র: হেলথ লাইন, হেলথ বেনিফিট টাইমস ও উইকিপিডিয়া

 

এবি/এসএন

২২ জানুয়ারি ২০২২, ০৯:১৫পিএম, ঢাকা-বাংলাদেশ।