• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

টমেটোর উপকারিতা ও পুষ্টিগুণ

টমেটোর উপকারিতা ও পুষ্টিগুণ

প্রতিকী ছবি

স্বাস্থ্য ডেস্ক

কাচা বা পাকা কিংবা তরকারিতে রান্না করে খেলে যেকোনো ভাবেই টমেটোর উপকারিতা মেলে। তাছাড়া ফাস্টফুড বা তেলে ভাজা খাবারে টমেটোর সস এক ভিন্ন ধরনের স্বাদ এনে দেয়। টমেটো খুবই সুস্বাদু ও পুষ্টিসমৃদ্ধ শীতকালীন সবজি। কিন্তু সারাবছরই এ সবজি পাওয়া যায়। টমেটো দিয়ে তৈরি করা যায় অনেক ধরনের খাবার। টমেটো নিজে খাদ্য হিসেবে বা অন্য খাবারের স্বাদ বাড়াতে টমেটোর তুলনা হয় না।

আমাদের সকলেরে এই প্রিয় সবজির উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে আমাদের অনেকের ধারনা নেই বললেই চলে। তাই আজ আপনাদেরকে জানাবো টমেটোর উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে।

টমেটোর পুষ্টিগুণ
টমেটোতে পটাসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম, ভিটামিন-কে, ভিটামিন-ই, ভিটামিন-সি, ভিটামিন-বি৬, ভিটামিন-এ, বিটাক্যারোটিন, লাইকোপেন, ফলিক অ্যাসিড, শর্করা ও পানি থাকে।

টমেটো ক্যান্সার প্রতিরোধক
টমেটো ভিটামিন-সি ও অ্যান্টিঅক্সিডেন্টের একটি সমৃদ্ধ উৎস। এই উপাদানগুলি ফ্রি-রেডিক্যাল তৈরিতে বাধা সৃষ্টি করে, আর ফ্রি-রেডিক্যাল ক্যান্সার হওয়ার অন্যতম একটি কারণ। টমেটোতে থাকা বিটাক্যারোটিন ও লাইকোপেন কোলন ক্যান্সার এবং প্রোস্টেট ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে।

টমেটো চুলের যত্নে উপকারী
প্রাকৃতিক দূষণের ফলে আমাদের চোখ, চুল ও ত্বকে নানা ধরনের খারাপ প্রভাব পরে। টমেটোতে থাকা ভিটামিন-এ চুলেকে বাহ্যিক ক্ষতির হাত থেকে রক্ষা করে।

টমেটো হার্টের জন্য উপকারী
টমেটোতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন-বি ও পটাসিয়াম যা শিরের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয় এবং রক্তচাপকে নিয়ন্ত্রণ করে। তাই আপনার নিয়মিত ডায়েটে টমেটোকে অন্তর্ভুক্ত করতে পারেন।

টমেটো চোখের জন্য উপকারী
বর্তমান সময়ে স্মার্টফোন, কম্পিউটার, ট্যাব এগুলো আমাদের নিত্য ব্যবহার করার জিনিস। অনেকক্ষণ এসকল ডিভাইসের দিকে তাকিয়ে থাকার ফলে আমাদের চোখে নানা ধরনের সমস্যা দেখা দেয়। টমেটোতে থাকা লুটেইন ও জেক্সানথিন আমাদের চোখকে এসকল ক্ষতিকারক আলো থেকে সুরক্ষা প্রদান করে থাকে। চোখের ক্লান্তি দুর করতে এগুলো উপকারী।

ফুসফুসের জন্য টমেটো
টমেটো অ্যাজমা প্রতিরোধে সহায়ক হতে পারে। কিছু গবেষণায় দেখা গেছে যারা হাঁপানি রোগে ভোগেন তাদের জন্য টমেটো খুবি উপকারী। অ্যাজমার প্রধান কারণ তামাক আর ক্ষতিকারক ধোয়া। টমেটোতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এসকল ক্ষতিকারক জিনিসের বিরুদ্ধে লড়াই করে ফুসফুসকে ভালো রাখতে সাহায্য করে।

দাঁতের জন্য উপকারী
টমেটোতে থাকা লাইকোপেন মারিকে শক্তিশালী করে তোলে। গবেষকদের মতে, টমেটোতে থাকা লাইকোপেন যেহেতু ফ্রি-রেডিক্যাল তৈরিতে বাধা সৃষ্টি করে তাই মুখের ক্যান্সার হওয়া থেকেও টমেটো সুরক্ষা তৈরি করে। তবে অতিরিক্ত কাচা টমেটো দাঁতের অ্যানামেলের ক্ষতি করে।

ত্বকের যত্ন নিতে সাহায্য করে
টমেটো খেয়ে কিংবা রূপচর্চা করে, দুইভাবে ত্বকের যত্ন নিতে পারেন। টমেটোতে থাকা লাইকোপেন সূর্যের অতি ক্ষতিকারক বেগুনিরশ্মি থেকে ত্বককে সুরক্ষা দেয়। টমেটোতে থাকা পটাসিয়াম, ভিটামিন-বি এবং ই ত্বকের মসৃণতাকে রক্ষা করে ও কোষের ক্ষতি হতে দেয় না

তাছাড়া টমেটো শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, খাবার হজম করতে সাহায্য করে। ডাক্তাররা মহিলাদের প্রেগন্যান্ট অবস্থায় ফলিক অ্যাসিড যুক্ত খাবার খেতে বলেন। আর টমেটো ফলিক অ্যাসিডের প্রাকৃতিক উৎস। এসকল উপকারিতার জন্য টমেটোকে রাখতে পরেন আপনার প্রতিদিনের খাবার তালিকায়। তথ্যসূত্র: হেলথ ডট কম।

 

এবি/এনজে/এসএন

২৯ ডিসেম্বর ২০২১, ০৭:৪৫পিএম, ঢাকা-বাংলাদেশ।