• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

চমৎকার স্বাদের অড়হর ডালের পুষ্টি কথা

চমৎকার স্বাদের অড়হর ডালের পুষ্টি কথা

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

বাঙালির খাদ্য তালিকায় নিত্য অনুসঙ্গ ‘ডাল’। বিভিন্ন ধরণের ডাল খাওয়ার প্রচলন রয়েছে বাংলাদেশে। বিশেষ করে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশিদের খাদ্যতালিকায় ডাল থাকা চায়-ই চাই। উদ্ভিজ আমিষের চাহিদা পূরণে ডালের চেয়ে ভালো উৎস আর নেই। তবে অন্য সব ডাল আমরা নিয়মিত খেয়ে থাকলেও অড়হর ডাল খুব একটা খাওয়া হয় না। ফুচকা বা চটপটিতেই কেবল এই ডালের ব্যবহার বেশি। প্রিয় পাঠক, পুষ্টিগুণে ভরপুর অড়হর ডাল নিয়ে আমাদের আজকের পর্ব। চলুন দেখে নেয়া যাক কি আছে অড়হর ডালে-

পরিচয়:
অড়হর ডালের ইংরেজি নাম Pigeon Pea। এটি এক প্রকার ডাল বীজ। এর বৈজ্ঞানিক নাম Cajanus cajan। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশিদের কাছে এটি অত্যন্ত জনপ্রিয় একটি ডাল। এই ডাল ফুসকা, চটপটিসহ বাহারী খাবারের ব্যবহার করা হয়। পুষ্টিগুণে অনন্য অড়হর ডাল অবাঙালিদের কাছে ‘তুর ডাল’ নামে পরিচিত।

পুষ্টিগুণ:
হেলথ বেনিফিট টাইমস ও উইকিপিডিয়ার নিবন্ধে বলা হয়েছে, অন্যান্য সব ডালের মতই পুষ্টিগুণে ভরপুর অড়হর ডাল। তবে এটির রয়েছে বিশেষ কয়েকটি ভেষজ গুণাগুণ। উদ্ভিজ আমিষের অনন্য এক উৎস এই ডাল। এছাড়া এতে রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন, শর্করা, ফ্যাট, খাদ্যশক্তি ও খাদ্যআঁশ বা ফাইবারসহ নানা খনিজ উপাদান।

প্রতি ১০০ গ্রাম অড়হর ডালে রয়েছে-

জলীয় অংশ- ৬৮.৫৫ গ্রাম,
ক্যালরি- ১২১ কিলোক্যালোরি,
প্রোটিন- ৬.৭৬ গ্রাম,
ফ্যাট- ০.৩৮ গ্রাম,
কার্বোহাইড্রেট- ২৩.২৫ গ্রাম,
ফাইবার- ৬.৭ গ্রাম,
ক্যালসিয়াম- ৪৩ মিলিগ্রাম,
আয়রন- ১.১১ মিলিগ্রাম,
ম্যাগনেসিয়াম- ৪৬ মিলিগ্রাম,
ফসফরাস- ১১৯ মিলিগ্রাম,
পটাশিয়াম- ৩৮৪ মিলিগ্রাম,
সোডিয়াম- ৫ মিলিগ্রাম,
জিংক- ০.৯ মিলিগ্রাম,
কপার- ০.২৬৯ মিলিগ্রাম,
সিলেনিয়াম- ২.৯ মাইক্রোগ্রাম,
ম্যাঙ্গানিজ- ০.৫০১ মিলিগ্রাম,
থিয়ামিন- ০.১৪৬ মিলিগ্রাম,
রাইবোফ্লেবিন- ০.০৫৯ মিলিগ্রাম,
নিয়াসিন- ০.৭৮১ মিলিগ্রাম,
পেন্টোথেনিক অ্যাসিড- ০.৩১৯ মিলিগ্রাম,
ভিটামিন- বি ৬ ০.০৫ মিলিগ্রাম,
ফোলেট- ১১১ মাইক্রোগ্রাম এবং
ভিটামিন এ- ৩ আইইউ।

উপকারিতা:
হেলথ বেনিফিট টাইমস ও উইকিপিডিয়ায় প্রকাশিত স্বাস্থ্যবিষয়ক পৃথক নিবন্ধে বলা হয়েছে, অড়হর ডালে রয়েছে পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফ্লামেটরি উপাদান। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ব্যাপক ভুমিকা রাখে। অড়হর ডাল খেলে-

প্রোটিনের চাহিদা পূরণ হয়: এতে রয়েছে প্রচুর প্রোটিন। গবেষকরা বলছেন, মাংসের চাহিদা পূরণ করতে এক বাটি অড়হর ডাল যথেষ্ট। এছাড়া এতে রয়েছে প্রচুর অ্যামিনো অ্যাসিড, যা কিনা প্রোটিনের প্রধান উৎপাদক।

ক্যান্সার প্রতিরোধ করে: অড়হর ডালে থাকা অ্যান্টিইনফ্লামেটরি ও অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। এছাড়া এতে থাকা অন্যান্য খনিজ ও ভিটামিন ক্যান্সারের ঝুঁকি কমাতে ব্যাপক ভাবে সহায়তা করে।

ত্বক ও চুল ভালো রাখে: এতে রয়েছে ভিটামিন সি, ক্যালসিয়াম, জিংক ও অন্যান্য খনিজ উপাদান। এসব উপাদান ত্বক ও চুলের স্বাস্থ্য সুরক্ষায় দারুণ ভাবে সহায়তা করে। এটি বলি রেখা দূর করে।

ওজন কমায়: দেহের বাড়তি মেদ ঝরাতে চাইলে খাদ্য তালিকায় রাখতে পারেন অড়হর ডাল। এতে রয়েছে কম মাত্রায় চর্বি ও উচ্চ মাত্রায় খাদ্যআঁশ, যা দেহের মেটাবলিজম ক্ষমতা বাড়িয়ে দেহের মেদ ঝরাতে সহায়তা করে। ফলে বাড়তি ওজন কমে যায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে: এতে খুব অল্প মাত্রায় শর্করা রয়েছে। তবে আঁশ ও অন্যান্য ভিটামিনে ভরপুর অড়হর ডাল। কাজেই এটি নিয়মিত খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সহজ হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: অ্যান্টি অক্সিডেন্টে ভরা একটি ডাল অড়হর। এতে থাকা ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন ও জিংক দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়া এতে থাকা অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান দেহের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

হৃদরোগের ঝুঁকি কমায়: এই ডালে রয়েছে পর্যাপ্ত অ্যান্টি অক্সিডেন্ট, যা রক্ত চলাচল ঠিক রাখে। এছাড়া এতে রয়েছে ভিটামিন বি, যা হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমিয়ে দেয়।

তথ্যসূত্র: হেলথ বেনিফিট টাইমস ও উইকিপিডিয়া।

 

এবি/এসএন

২৪ ডিসেম্বর ২০২১, ০৮:০৫পিএম, ঢাকা-বাংলাদেশ।