• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

পুদিনা পাতার অনন্য গুণাগুণ

পুদিনা পাতার অনন্য গুণাগুণ

প্রতিকী ছবি

স্বাস্থ্য ডেস্ক

পুদিনা পাতার উপকারিতা ও গুণাবলি অনেক। প্রাচীনকাল থেকে পরিচিত রন্ধন উপাদানগুলোর একটি পুদিনা পাতা। তবে শুধু রান্নার উপাদান বললে ভুল হবে, পুদিনা পাতার রয়েছে অনেক উপকারী ঔষুধি গুনাগুণ। ডাক্তারদের মতে পুদিনা পাতায় রয়েছে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট। সহজেই সবুজ সালাদ, স্মুদি, মিষ্টি, চা, চাটনি এবং এমনকি পানির সাথে মিশেয়েও খেতে পারেন।

পুদিনা পাতার পুষ্টিগুণ
এতে রয়েছে ক্যালোরি, ফাইবার, ভিটামিন-এ, ভিটামিন-সি, ফসফরাস, পটাসিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ, ফলেট, প্রোটিন, এন্টিঅক্সিডেন্ট ও ক্যালসিয়াম।

গ্যাস্ট্রিকের সমস্যা সমাধানে পুদিনা পাতা উপকারী
বিরক্তিকর পেট ব্যথা এবং বদহজম কমাতে পুদিনা পাতার ব্যবহার হাজার হাজার বছর ধরে হয়ে আসছে। গবেষকদের দেওয়া তথ্য মতে বদহজম, আইবিএস, শিশুদের পেটে ব্যথা সহ অনেকগুলি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অবস্থার প্রতিকার হিসেবে পুদিনাপাতা উপকারী ভূমিকা পালন করে থাকে। এতে থাকা এন্টঅক্সিডেন্ট ক্ষতিকারক জীবাণুর বিরুদ্ধে কাজ করে।

এলার্জির সমস্যা সমাধানে পুদিনা পাতা
পুদিনা গাছে রয়েছে এন্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিইনফ্লেমেটোরি এজেন্ট। এই উপাদানগুলি হাঁপানির উপসর্গগুলি কমাতে সহায়তা করে থাকে। পুদিনায় থাকা এন্টি-এলার্জিনিক প্রভাবগুলি শরীরে এলার্জির ক্ষতিকারক সমস্যাগুলিকে দূর করে দেয়। তবে এলার্জির সমস্যার জন্য পুদিনা খাওয়া থেকে এর তেল ব্যবহার করা বেশি উপকারী।

সাধারণ ঠাণ্ডা-কাশি নিরাময়
পুদিনায় মেন্থল থাকে যা সুগন্ধযুক্ত ডোনজেস্ট্যান্ট। এটি কফ ও শ্লেষ্মা কমাতে সহায়তা করে থাকে। এর ফলে কফ বেরিয়ে যায়। বাচ্চাদের ঠাণ্ডা লেগে বুকে কফ জমলে মেন্থল যুক্ত মলম বা বাম বুকে, পিঠে ঘষে চিকিৎসা করা যায়। তবে শিশুর ঠাণ্ডার সমস্যা গুরুতর হয়ে গেলে বাচ্চাদের এ ধরনের চিকিৎসা না দিয়ে সরাসরি ডাক্তারের পরামর্শ নিন।

ডায়েটের জন্য পুদিনা পাতা উপকারী
নরম কাণ্ডযুক্ত এক অনন্য ভেষজের নাম হলো পুদিনা পাতা। এগুলো রান্নার প্রক্রিয়া শেষে খাবারে যুক্ত করা ভালো। যার ফলে এর স্বাদ খাবারে বজায় থাকে। হজমশক্তি বাড়াতে সাহায্য করে যার ফলে পুদিনা পাতা ডায়েটের জন্য খুবই উপকারী। মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধিতে সহায়তা করে। অনেক গবেষক মনে করেন পুদিনা খাওয়া ছাড়াও এর উদ্ভিদ থেকে নেয়া প্রয়োজনীয় তেলর সুগন্ধে শ্বাস নেওয়া গেলে তা মস্তিষ্কের উপকার করে থাকে। কিছু শিক্ষার্থীর উপর করা গবেষণায় দেখা গেছে যে, পরীক্ষা শুরুর আগে পুদিনার তেলের ঘ্রাণ তাদের মস্তিষ্ককে সতেজ করে তুলেছে। এছাড়াও হতাশা, উদ্বেগ এবং অবসন্নতার মাত্রা কমাতেও এই তেলের সুগন্ধি কার্যকরী।

ব্যথা কমায়
বুকের দুধ পান করানো মায়েদের সাধারণত ঘা এবং ফাটা স্তনবৃন্তের সমস্যা হয়। যার ফলে বাচ্চাকে দুধ পান করানোটা অনেক সময় কষ্টকর হয়ে যায়। ত্বকে পুদিনার প্রলেপ লাগালে স্তন্যদান করানোর ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। পুদিনা পাতার প্রোলেপ বা তেল স্তনের স্তরের চারপাশে লেপে দিলে ব্যথা এবং স্তনফাটা প্রতিরোধ করা যায়।

মুখের দুর্গন্ধ দূর করে
সাধারণ ভাবে পুদিনা পাতা চিবিয়ে খেলে অথবা পুদিনার ফ্লেভারযুক্ত চুইংগাম খেলে মুখের দুর্গন্ধ দূর হয়। ডাক্তারদের মতে পুদিনার সুগন্ধ দুই-তিন ঘণ্টা মুখের দুর্গন্ধকে সরিয়ে রাখে তবে ব্যাকটেরিয়া বা অন্যান্য ক্ষতিকারক যৌগকে কমায় না। এজন্য এর পাতা চিবিয়ে অথবা চায়ের সাথে খেতে পারেন।

সাধারণ সতর্কতা
অন্যান্য অনেক উদ্ভিদ উপাদানের মতো পুদিনা পাতাও অনেকের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়ার কারণ হয়ে দাড়ায়। বেশি মাত্রায় পুদিনার তেল ব্যবহার করা থেকে বিরত থাকুন। দরকার হলে ডাক্তারের পরামর্শে তেল ব্যবহার করুন। কোন শিশু বাচ্চার মুখে পুদিনার তেল লাগাবেন না। ঝাঁকুনি দিয়ে বাচ্চাদের শ্বাস কষ্ট দেখা দিতে পারে। কোন ধরনের ওষুধ পুদিনা পাতার সাথে খাওয়া যাবে কিনা তা অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে নিবেন। অতিরিক্ত মাত্রায় পুদিনা পাতা খাওয়া ও তেল ব্যবহার থেকে বিরত থাকুন।

তথ্যসূত্র: হেলথলাইন।

 

এবি/এনজে/এসএন

২৪ ডিসেম্বর ২০২১, ০৬:৫৫পিএম, ঢাকা-বাংলাদেশ।