• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ডায়াবেটিস-কোষ্ঠকাঠিন্য দূরে রাখে ‘মেথি শাক’

ডায়াবেটিস-কোষ্ঠকাঠিন্য দূরে রাখে ‘মেথি শাক’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

প্রকৃতিতে নানা ধরণের উপকারী উপাদান রয়েছে। এসব উপাদান আমাদের সুস্বাস্থ্যের জন্য যেমন প্রয়োজন, তেমনি এগুলো আমাদের রোগ প্রতিরোধেও কার্যকরী। তেমনই একটি উপাদান মেথি শাক। এই শাকের রয়েছে ভেষজগুণ। এ ছাড়া এটি খাবার হিসেবেও উত্তম।

আয়ুর্বেদশাস্ত্র বলছে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে মেথি চা খুবই কার্যকরী। এছাড়া বিভিন্ন রোগ নিয়ন্ত্রণেও কাজ করে মেথি চা। প্রিয় পাঠক, এখন শীতের সময়। শারীরিক নানা জটিলতা এই সময় বেশি দেখা যায়। তাই সুস্বাস্থ্যের জন্য মেথি শাক কতটুকু সহায়ক হতে পারে, তা এই পর্বে আলোচনা করা হয়েছে। চলুন দেখে নেয়া যাক।

পরিচয়:
মেথি শাককে ইংরেজিতে Fenugreek leaves বলে। এটির বৈজ্ঞানিক নাম Trigonella foenum-graecum। মেথি শাক গ্রাম বাংলার মানুষের প্রিয় খাদ্য। ইউনানী, কবিরাজী ও লোকজ চিকিৎসায় বহুবিধ ব্যবহার হয়। মশলা হিসাবেও এটি প্রচুর ব্যবহার হয়।

পুষ্টিগুণ:
জি নিউজ, হেলথ লাইন ও উইকিপিডিয়ায় প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, মেথি শাকে রয়েছে, উচ্চ মাত্রায় খাদ্যআঁশ, ভিটামিন সি, ভিটামিন বি৬, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়ামসহ নানা উপাদানা। ভেষজগুণে অনন্য মেথি শাক।

প্রতি ১০০ গ্রাম মেথি শাকে রয়েছে-
ক্যালরি- ৩২৩ গ্রাম,
ফ্যাট- ৬ গ্রাম,
প্রোটিন- ২৩ গ্রাম,
কার্বোহাইড্রেট- ৫৮ গ্রাম,
ক্যালসিয়াম- ০.১৭ গ্রাম,
ম্যাগনেসিয়াম- ৪৭ গ্রাম।

উপকারিতা:
পুষ্টিবিদ ও গবেষকদের বরাত দিয়ে হেলথ লাইন, জি নিউজ, উইকিপিডিয়া ও আনন্দবাজারের নিবন্ধে বলা হয়েছে, মেথি শাক-

ওজন কমায়: মেথি শাক মানেই উচ্চ মাত্রার খাদ্যআঁশ। সঙ্গে আরও অনেক পুষ্টি। বেশি ফাইবার থাকায় অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে এমনিতেই খাওয়ার পরিমাণ কমে যায়। ফলে ওজনও ঝরে।

কোলেস্টেরল কমায়: কোলেস্টেরলের ক্রমাগত বাড়ার কারণে বিভিন্ন সমস্যা হয়ে থাকে। এই শাক খুব সহজেই কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে: শুধু কোলেস্টেরল নয়, রক্তে চিনির মাত্রাও বাড়তে দেয় না মেথি শাক। যারা ডায়াবেটিসে ভোগেন তারা এই শাক খেলে উপকার পাবেন।

ত্বক ভালো রাখে: এই শাকে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের নীচে জমে থাকা ফ্রি-র‌্যাডিক্যাল কমিয়ে ত্বকে আনে। ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। সেই সঙ্গে অন্য ভিটামিন ত্বকের অনেক সমস্যা কমায়। খাওয়ার পাশাপাশি এই শাকের পেস্ট মুখে মাখলেও অনেক উপকার পাওয়া যায়।

হজমশক্তি বাড়ায়: হজমশক্তি বাড়ায় এই শাক। নিয়মিত পেট পরিষ্কার হওয়ায় খিদে বাড়ে। বদহজম, অম্বলও কমে এই শাকের গুণে।

হাড় মজবুত করে: এই শাকে রয়েছে পর্যাপ্ত ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম, যা হাড় ও দাঁতে শক্তি যোগায়। বিশেষ করে হাড়ের ঘনত্ব বৃদ্ধিতে মেথি শাক বেশি কার্যকরী।

শক্তি বৃদ্ধি করে: মেথি শাকে থাকা প্রোটিন দেহে শক্তি বৃদ্ধিতে দ্রুত কাজ করে। কাজেই নিয়মিত খাবার তালিকায় এই শাক রাখতে পারেন।

কোষ্ঠকাঠিন্য নিরাময় করে: যারা পুরনো কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তাদের জন্য দারুণ একটি উপাদান হতে পারে মেথি শাক। এই শাক খেলে কোষ্ঠকাঠিন্য নিরাময় হয়।

তথ্যসূত্র: জি নিউজ, হেলথ লাইন, উইকিপিডিয়া ও আনন্দবাজার

 

এবি/এসএন

০৯ ডিসেম্বর ২০২১, ০৮:১৮পিএম, ঢাকা-বাংলাদেশ।