• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

অনন্য গুণে ভরা চীনা বাদামের তেল

অনন্য গুণে ভরা চীনা বাদামের তেল

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

রূপচর্চা ও সুস্বাস্থ্যের জন্য আমরা কত কিছুই না করি। কিন্তু আপনি জানেন কি, রূপচর্চায় চীনা বাদামের তেল সুপ্রাচীন কাল থেকে ব্যবহার হয়ে আসছে। এই তেল শুধু বাহ্যিক ব্যবহারের জন্যই নয়, বরং এটি সালাদ কিংবা পিঠা তৈরিতে ব্যবহার করা যেতে পারে। তবে বাদামের তেল খাওয়ার ক্ষেত্রে আমাদের সতর্কতা অবলম্বন জরুরি। কারণ এটি গেঁটে বাত বাড়িয়ে দিতে পারে।

প্রিয় পাঠক, চলুন দেখে নেয়া যাক কী আছে চীনা বাদামের তেলে-

পরিচয় : বাদাম বলতে মূলত আমরা চীনা বাদামকেই বুঝে থাকি। এর বৈজ্ঞানিক নাম Arachis Hypogea। লেগাম গোত্রের এক প্রজাতি গাছ। আর এই গাছেই বাদাম জন্মে। বর্তমানে বিশ্বে চিনা বাদামের তেল ব্যাপক জনপ্রিয়। রূপচর্চা ও সুস্বাস্থ্যের জন্য অনেকেই চীনা বাদামের তেল ব্যবহার করে থাকেন। দক্ষিণ আমেরিকা, মধ্য আমেরিকা ও মেক্সিকো অঞ্চলে বাদামের উৎপত্তি হলেও বর্তমানে চীনা বাদাম বাংলাদেশ, ভারত, চীন, জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে চাষ হচ্ছে। এছাড়া অনেক কোম্পানী চীনা বাদামের তেল বাজারজাত করছে।

বাদাম তেলের পুষ্টিগুণ : হেলথ লাইন, জি নিউজ ও উইকিপিডিয়ার তথ্য বলছে, পুষ্টিগুণের বিচারে বাদাম তেলের জুড়ি মেলা ভার। কারণ বাদাম তেলে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ই, ফাইবার, সেলেনিয়াম, ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামাইনো অ্যাসিড, পটাশিয়াম, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ইত্যাদি।
যুক্তরাষ্ট্রের একদল গবেষক বলছেন, প্রতিদিন গড়ে ৬০ গ্রাম বাদাম খেলে শরীরে লিবিডো বৃদ্ধি পায়। বাদাম যৌন আকাঙ্খা বৃদ্ধি করতে খুবই কার্যকরী। এটি পুরুষের টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধিতে বিশেষভাবে কার্যকরী।

উপকারিতা : জি নিউজ, হেলথ লাইন ও উইকিপিডিয়ার নিবন্ধে বলা হয়েছে, চীনা বাদামের তেল-

রোগ প্রতিরোধ করে : বাদামের তেলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। পাশাপাশি সংক্রমণ থেকে সুরক্ষিত রাখতে সহায়তা করে।

চুল পড়া রোধ করে : চুল পড়া কমাতে ডিমের কুসুমের সঙ্গে ১ টেবিল-চামচ কাঠবাদামের তেল এবং এক টেবিল-চামচ মধু ভালোভাবে মেশাতে হবে। তারপর মিশ্রণটি গোড়াসহ পুরো চুলে লাগিয়ে গরম তোয়ালে দিয়ে মাথা পেঁচিয়ে এক ঘণ্টা অপেক্ষা করতে হবে। সবশেষে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। এতে মাথায় নতুন চুল গজাবে।

যৌনশক্তি বাড়ায় : হরমোনজনিত কারণে যারা যৌন অক্ষমতায় ভুগছেন, তারা চীনা বাদামের তেল খেতে পারেন। এটি যৌন আকাঙ্খা জাগ্রত করে।

ক্যান্সার দূরে রাখে : চীনা বাদামের তেলে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে।

চুলের স্বাস্থ্য রক্ষা করে : ক্ষতিগ্রস্ত চুলের স্বাস্থ্য সুরক্ষায় সমপরিমাণ চীনা বাদামের তেল ও কুসুম গরম নারিকেলের দুধ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটি চুলে লাগিয়ে পুরো মাথা তোয়ালে দিয়ে ঢেকে রাখতে হবে। এতে চুলের ক্ষতি উপশম হবে।

চুল ও ত্বক উজ্জ্বল করে : কয়েক ফোঁটা চীনা বাদামের তেল হাতের তালুতে নিয়ে চুলে ও ত্বকে ব্যবহার করলে চুল এবং ত্বক উজ্জ্বল হয়।

খুশকি দূর করে : চীনা বাদামের তেল মাখলে মাথার ত্বক, মৃত কোষ ও খুশকি নরম হয়। ফলে, ভালো শ্যাম্পু দিয়ে মাথা পরিষ্কার করার সময় খুশকি ও মৃত কোষ খুব সহজেই উঠে আসে।

হাড় মজবুত করে : চীনা বাদামের তেলে রয়েছে প্রচুর প্রোটিন, ফসফরাস ও ক্যালসিয়াম। সালাদে এই তেল ব্যবহার করলে তা আমাদের শরীরে হাড়ের গঠন মজবুত ও হাড়ের ক্ষমতা বৃদ্ধি করে।

হৃদরোগের ঝুঁকি কমায় : এই তেল হৃদরোগসহ নানা শারীরিক জটিলতা দূরে রাখে। নিয়মিত সালাদে বাদামের তেল ব্যবহার করা যেতে পারে।

বাদামের তেল ব্যবহার করবেন যেভাবে : বিউটিশিয়ানদের বরাত দিয়ে বিভিন্ন রূপচর্চাবিষয়ক মাধ্যম জানিয়েছে, দেহ ও মুখমন্ডলের দাগ কিংবা বলি রেখা দূর করতে চীনা বাদামের তেলের সাথে সামান্য লেবুর রস মিশিয়ে নিতে হবে। ঘুমানোর আগে প্রতিদিন এই মিশ্রণ মুখে লাগাতে হবে।

এছাড়া ওটমিলযুক্ত করে ফেসিয়াল এক্সফোলিয়েশনের জন্য এটি ব্যবহার করা যেতে পারে। মৃদু নড়াচড়া করে পুরো মুখটি ম্যাসাজ করতে হবে। পাঁচ মিনিটের জন্য রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিলে দারুণ ফল পাওয়া যাবে। গোসলের সময় শরীর নরম করতে এই তেল ব্যবহার করা যায়, পাঁচ মিনিট পরে শরীরের সাথে আলতোভাবে ম্যাসাজ করতে হবে। পরে তা ধুয়ে নিলে ভালো ফল পাওয়া যায়।

পরামর্শ : স্বাস্থ্য গবেষকরা বলছেন, যাদের কাজুবাদাম, কাঠবাদাম বা অন্যান্য বাদামে অ্যালার্জিজনিত সমস্যা রয়েছে, তারা বাদাম বা বাদামজাতীয় তেল ব্যবহার করা থেকে বিরত থাকুন।

তথ্যসূত্র : জি নিউজ, আনন্দবাজার, হেলথ লাইন, উইকিপিডিয়া।

 

এবি/এসএন/আরএ

০৮ ডিসেম্বর ২০২১, ০৮:২৬পিএম, ঢাকা-বাংলাদেশ।