• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ডেঙ্গু নিরাময়ে পেঁপে পাতা

ডেঙ্গু নিরাময়ে পেঁপে পাতা

প্রতিকী ছবি

স্বাস্থ্য ডেস্ক

মিষ্টি স্বাদের পেঁপে যে শুধু খেতে সুস্বাদু তাই নয়, নানা পুষ্টিগুণে ভরপুর ফলটি অত্যন্ত স্বাস্থ্যকর। পেঁপে আমাদের অতি-পরিচিত একটি ফল, বিশেষ করে এই মৌসুমে পাকা পেঁপের স্বাদ জিভে জল আনে। অত্যন্ত স্বাস্থ্যকর ফলটি বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াইয়েও অগ্রণী ভূমিকা পালনে সক্ষম। তবে শুধু ফল নয়, এর পাতাতেও রয়েছে ভেষজ গুণাগুণ, বিশেষ করে ম্যালেরিয়া ও ডেঙ্গু নিরাময়ে এটি অনেক কার্যকর।

আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ড. দিয়া ভাবসার বলেন, শুধু ফলই নয়, এর পাতাতেও অনেক নিরাময় গুণ রয়েছে। পেঁপে পাতার রস পান করলে তা রক্তের প্লেটলেট কাউন্ট বাড়ানোর জন্য সর্বোত্তম কার্যকর। এছাড়া এতে অ্যান্টি-ম্যালেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা ম্যালেরিয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে এবং ম্যালেরিয়া আক্রান্ত রোগীদের জন্য পথ্য হিসেবে বিবেচিত। এটি ডেঙ্গু জ্বর এবং অন্যান্য অসুস্থতার বিরুদ্ধে লড়াইয়ের জন্য সেরা একটি ঘরোয়া টোটকা।

দিয়ের মতে, পেঁপে পাতার রস শুধু ডেঙ্গুর উপসর্গ উপশমে নয়, বরং ডেঙ্গুজ্বরের কার্যকর নিরাময় হিসেবে অত্যন্ত কার্যকর।

ডেঙ্গু নিরাময়ে ও রক্তের প্ল্যাটলেট বৃদ্ধিতে পেঁপে পাতার ব্যবহার

১) পরিমাণ মত মাঝারি আকারের শুকনো পেঁপে পাতা ভালো করে ধুয়ে ছোট ছোট আকারে কেটে নিতে হবে। এরপর পাতাগুলি একটি পাত্রে ২ লিটার পানিতে সেদ্ধ করতে হবে, যতক্ষণ পর্যন্ত পানি অর্ধেক হয়ে না আসে। পানি অর্ধেক হয়ে এলে তা সংরক্ষণ করা যাবে এবং প্রয়োজন অনুযায়ী সেবন করা যাবে।

২) সাধারণভাবে পেঁপে খাওয়ার পাশাপাশি আপনি পেঁপে জুসের সাথে লেবুর রস মিশিয়ে খেতে পারেন। এতে করে স্বাদেও ভিন্নতা আসবে, তাছাড়া এতে ভিটামিন-সি যুক্ত হবে। ড. দিয়ার মতে প্রতিদিন এই রস ২-৩ বার পান করলে অতি দ্রুত ডেঙ্গু নিরাময় হবে।

৩) এছাড়াও কাঁচা পেঁপে পাতার রস নিঃসরণ করে প্রতিদিন ২ টেবিল চামচ করে পান করলে ডেঙ্গু নিরাময়ের ক্ষেত্রে ভালো ফল পাওয়া যাবে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

এবি/এনজি/এসএন/আরএ

০৮ ডিসেম্বর ২০২১, ০২:২৩পিএম, ঢাকা-বাংলাদেশ।