• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ওজন কমায় রুচি বাড়ায় রসালো ‘আলুবোখারা’

ওজন কমায় রুচি বাড়ায় রসালো ‘আলুবোখারা’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

শুকনো আলুবোখারা দেখতে যেমনই হোক, গুণে সেরা। তবে টাটকা ও তরতাজা আলুবোখারা দেখতে অনন্য। পোলাও, বিরিয়ানিসহ মশলাদার খাবারে আলুবোখারা ব্যবহার করা হয়। এটি বাংলাদেশ, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, চীন, নেপাল, মধ্যপ্রাচ্যসহ অধিকাংশ দেশেই বেশ জনপ্রিয়। আলুবোখারা বলতে বাংলাদেশে শুকনো আলুবোখারা চেনা হয়। কিন্তু আলুবোখারা রসালো একটি ফল।

প্রিয় পাঠক, চলুন দেখে নেয়া যাক কী আছে আলুবোখারায়-

পরিচয় : আলুবোখারার বৈজ্ঞানিক নাম Prunus domestica। এর ইংরেজি নাম Plum। ইউরোপীয় পাল্ম রোসাসে (Rosaceae) পরিবারের সপুষ্পক ফলজ উদ্ভিদের একটি প্রজাতি আলুবোখারা। এটি পর্ণমোচী বৃক্ষ, ইংরেজিতে প্লাম হিসাবে পরিচিত। তবে আলুবোখারা বিশ্বের অন্যান্য দেশে কাটিংকা, হানিটা, আওয়াবাখার অথবা প্রেজেন্টা ফল নামে পরিচিত। বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে এটিকে আলুবোখারা বলা হয়।

পুষ্টিগুণ : হেলথ লাইন, হেলথ ইন ইন্ডিয়া, জি নিউজ ও আয়ুর্বেদ ডটকমে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, আলুবোখারায় রয়েছে প্রচুর প্রোটিন, ক্যালরি, ফাইবার (আঁশ), চর্বি, ক্যালসিয়াম, ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, ভিটামিন কে, ভিটামিন এ এবং ভিটামিন সি।

প্রতি ১০০ গ্রাম আলুবোখারায় আছে

ক্যালরি ৭৬ কিলোক্যালরি
প্রোটিন ১ গ্রাম
ফ্যাট ১ গ্রাম
কার্বোহাইড্রেট ১৮ গ্রাম
সুগার ১৬ গ্রাম
ক্যালসিয়াম ২২৬ মিলিগ্রাম
ম্যাগনেসিয়াম ১১৬ মিলিগ্রাম
পটাশিয়াম ৭৬ মিলিগ্রাম
ফসফরাস ১১৮ মিলিগ্রাম
ভিটামিন সি ২৩ শতাংশ
ভিটামিন এ ১২ শতাংশ এবং
ভিটামিন কে ২৩ আইইউ।

উপকারিতা : জি নিউজ, উইকিপিডিয়া, হেলথ ইন ইন্ডিয়া ও আয়ুর্বেদ ডটকমে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, আলুবোখারা-

ওজন কমায় : আলুবোখারা হল শুকনা পাম ফল। ক্যালরির মাত্রা এতে বেশ কম, তাই যারা ওজন কমাতে চাচ্ছেন তাদের জন্য এটি কোনো সমস্যার কারণ হবে না। গবেষকরা বলছেন, এটা ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে।

হজমশক্তি বাড়ায় : এতে প্রোটিনের মাত্রা কম। তবে খাদ্যআঁশের মাত্রা বেশি। যা হজমশক্তি বাড়াতে ব্যাপক কার্যকরী।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে : প্রতি ১৫ গ্রাম আলুবোখারায় এক গ্রাম খাদ্যআঁশ বা ফাইবার। এই উপাদান রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখে। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

রুচি বৃদ্ধি করে : খাবারে অনীহা দূর করতে এবং মুখে রুচি বাড়াতে আলুবোখারা বেশ কার্যকরী। এতে থাকা খনিজ উপাদান ও ভিটামিন সি মুখের স্বাদ ফিরিয়ে দেয়।

যৌনশক্তি বৃদ্ধি করে : যৌনশক্তি বৃদ্ধি ও কামোদ্দীপনা বৃদ্ধিতে সহায়তা করে আলুবোখারা। এটি নিয়মিত খেলে হারিয়ে যাওয়া যৌনশক্তি প্রাকৃতিকভাবেই ফিরে আসে।

কোষ্ঠকাঠিন্য নিরাময় করে : গবেষকরা বলছেন, পটাশিয়ামের উৎস হিসেবে কলার পরেই আছে আলুবোখারা। মল নিঃসরণ নিয়ন্ত্রণের ক্ষেত্রে আলুবোখারার খ্যাতি সুপ্রাচীন। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে কিংবা হজমের সমস্যা রয়েছে, তারা আলুবোখারা খেতে পারেন।

হাড়ের স্বাস্থ্য উন্নত করে : যারা হাড়ের ঘনত্বজনিত সমস্যায় ভুগছেন, তারা আলুবোখারা খেতে পারেন। এটি হাড়ের ঘনত্ব বৃদ্ধিসহ হাড়জনিত সমস্যা দূর করে।

চোখ ও ত্বক ভালো রাখে : আলুবোখারায় রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন এ। এসব উপাদান চোখের দৃষ্টিশক্তি ও ত্বকের স্বাস্থ্য উন্নত করে। এটি দেহে আয়রনের ঘাটতিও পূরণ করে।

খাওয়ার ক্ষেত্রে সতর্কতা : পুষ্টিবিদরা বলছেন, আলুবোখারা খাওয়ার ক্ষেত্রে সব সময় টাটকা ও সতেজ আলু বোখারা খাওয়া উচিত। টিনজাত ও প্যাকেটজাত আলু বোখারা এড়িয়ে চলায় ভালো। কারণ প্রক্রিয়াজাত আলু বোখারায় প্রিজারভেটিভ ও কৃত্রিম চিনি মেশানো হয়।

তথ্যসূত্র : জি নিউজ, হেলথ ইন ইন্ডিয়া, উইকিপিডিয়া ও আয়ুর্বেদ ডট কম

 

এবি/এসএন/আরএ

২৭ নভেম্বর ২০২১, ০৭:৪৬পিএম, ঢাকা-বাংলাদেশ।