• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

মশলার স্বাদ ও ভেষজগুণে অনন্য ‘জয়ফল’

মশলার স্বাদ ও ভেষজগুণে অনন্য ‘জয়ফল’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

দাম্পত্য জীবনের জন্য আশীর্বাদ ‘জয়ফল’। সুপ্রাচীনকাল থেকে যৌনশক্তি বৃদ্ধির অন্যতম নিয়ামক হিসেবে এই মশলা ব্যবহার হয়ে আসছে। গবেষকরা বলছেন, জয়ফল শুধু মশলা নয়, এটি ভেষজগুণ সমৃদ্ধ একটি ওষুধি উপাদান। ত্বকের স্বাস্থ্য রক্ষায় জয়ফলের বিকল্প নেই। মুখে রুচি বৃদ্ধিতেও এটি অনন্য।

প্রিয় পাঠক, চলুন দেখে নিই, কী আছে জয়ফলে-

পরিচয় : জয়ফল মরিস্টিকা গাছের বীজ। এটি দেখতে ছোট্ট নাশপাতির মতো। আকারে এটি সর্বোচ্চ ১ ইঞ্চি থেকে দেড় ইঞ্চি লম্বা হয়। রং হালকা লাল বা হলুদ। এই ফলটি পাকার সময় দুটি ভাগে বিভক্ত হয়। এতে একটি সিঁদুর উপস্থিত হয়, যা মূলত জয়ত্রী নামে পরিচিত। চীন, তাইওয়ান, মালয়েশিয়া, গ্রানাডা, ভারতের কেরালা, শ্রীলঙ্কা ও দক্ষিণ আমেরিকাতে এটি ব্যাপকভাবে জন্মে।

পুষ্টিগুণ : জি নিউজ, আনন্দবাজার ও রোদ্দুর ডটকমে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদানের সেরা উৎস জয়ফল। এতে রয়েছে প্রচুর আয়রন, ফসফরাস, ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ক্যালসিয়াম, জিংক, পটাশিয়াম, প্রোটিনসহ নানা উপাদান। ভেষজগুণ সমৃদ্ধ জয়ফল বিভিন্ন ধরণের রোগ নিরাময়েও সেরা। বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশে এটি মশলা হিসেবে ব্যবহার করা হয়।

জয়ফলের উপকারিতা : আনন্দবাজার ও রোদ্দুর ডটকমে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, জয়ফল-

ত্বক ভালো রাখে : খাবারে স্বাদ আনার পাশাপাশি জয়ফল ত্বকের সাথে সম্পর্কিত সমস্ত সমস্যা দূর করে। এতে উপস্থিত অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ব্রণ প্রতিরোধে অনেক সহায়তা করে। জয়ফল ব্যবহারের ফলে যে কোনো দাগ দূর করতে সহায়তা করে।

যৌন আগ্রহ বৃদ্ধি করে : ক্লান্তি দূর করে জয়ফল যৌনশক্তি বাড়াতে সহায়তা করে। জয়ফল পুরুষদের জন্য ওষুধ হিসাবে কাজ করে। যাদের বীর্য পাতলা বা শুক্রাণু কম পরিমাণে উৎপাদিত হয়, তাদের জন্য জয়ফল হতে পারে দারুণ এক প্রাকৃতিক ওষুধ।

হজমশক্তি বাড়ায় : জয়ফল হজম পদ্ধতির পাশাপাশি খাবারের স্বাদ ও সৌরভ বাড়ায়। এটি খেলে ক্ষুধা বাড়ে। এছাড়া কোষ্ঠকাঠিন্য, গ্যাস্ট্রিক, বদহজম, পেটের ব্যথা এবং ডায়রিয়ার মতো পেটের সমস্যা থেকে মুক্তি দেয়।

মাথা ব্যথা উপশম করে : মাথা ব্যথার ক্ষেত্রে পানিতে বা কাঁচা দুধে জয়ফল মিশিয়ে এবং কপালে পেস্টের মতো লাগালে দারুণ আরাম পাওয়া যায়।

চোখ ভালো রাখে : জয়ফলে অনেক অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা আমাদের চোখের অনেক সমস্যা থেকে রক্ষা করে। তবে খেয়াল রাখবেন জয়ফল চোখের ভিতরে যেন না যায়।

অনিদ্রা ভালো করে : যদি ঘুম সম্পূর্ণ না হয়, তবে সারা দিন ধরে মাথা ভারী, ক্লান্তি ও বিরক্তিবোধ হয়। একটি গবেষণায় দেখা গেছে যে, এক চিমটি জয়ফল গ্রহণ করলে ঘুমে কোনো ধরণের সমস্যা সৃষ্টি হয় না। এর কারণ হল এই ফলে ট্রাইমিরেটিন নামক একটি রাসায়নিক রয়েছে, যা আমাদের পেশীগুলি শিথিল করে এবং আমাদের পরিপূর্ণভাবে ঘুমাতে সহায়তা করে।

মানসিক চাপ কমায় : বিশেষজ্ঞরা বলছেন, মানসিক চাপ কমাতে জয়ফলের জুড়ি মেলা ভার। জয়ফলের গুঁড়া গরম পানিতে মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়।

সর্দি-কাশি উপশম : বাচ্চাদের সর্দি-কাশি উপশমে জয়ফল সবচেয়ে কার্যকরী।

তথ্যসূত্র : আনন্দবাজার, জি নিউজ, রোদ্দুর ডটকম ও উইকিপিডিয়া

 

এবি/এসএন/আরএ

২৫ নভেম্বর ২০২১, ০৮:১৬পিএম, ঢাকা-বাংলাদেশ।