• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

যৌবন ধরে রাখে গুণবতী ‘জয়ত্রী’

যৌবন ধরে রাখে গুণবতী ‘জয়ত্রী’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

বিরিয়ানি, পোলাও, কোরমা রান্নার অন্যতম অনুসঙ্গ ‘জয়ত্রী’। জনপ্রিয় এই মসলা জাতীয় উপাদানটি শুধু মসলাই নয়। বরং ভেষজগুণেও এটি অত্যন্ত উপকারি একটি উপাদান। জয়ত্রী এমন একটি মসলা, যা নিয়মিত খেলে নানা ধরণের রোগ ও শারীরিক জটিলতা থেকে মুক্ত থাকা যায়। বিশেষ করে যৌনশক্তি বৃদ্ধি ও সেক্সুয়াল সমস্যা নিরাময়ের দারণ এক প্রাকৃতিক টোটকা এই জয়ত্রী।

প্রিয় পাঠক, চলুন দেখে নেয়া যাক কী আছে জয়ত্রীতে-

পরিচয় : জয়ত্রী বা জয় হচ্ছে ইন্দোনেশিয়ার মালাক্কা দ্বীপের চিরসবুজ গাছ। গাছে রসালো খোসাযুক্ত ফল হয়। যার খোসা ছাড়ালে দেখা যায় রক্তিম পাপড়ির মত আবরণযুক্ত গোলাকার একটা বীজ। এই পাপড়িই হচ্ছে জয়ত্রী, যা ভেতরের শক্ত খোসা ভাঙলে যে জয়ফল পাওয়া যায় তার মতই সুগন্ধি। ইংরেজিতে পরিচিত Nutmeg নামে। এটি উষ্ণমণ্ডলীয় অঞ্চলে বিস্তৃতভাবে জন্মে। বিশেষ করে চীন, তাইওয়ান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ক্যারিবিয়ান অঞ্চলের গ্রানাডা, ভারতের কেরালা, শ্রীলংকা ও দক্ষিণ আমেরিকায় জয়ত্রী জন্মে।

পুষ্টিগুণ : আনন্দবাজার ও জি নিউজের নিবন্ধে বলা হয়েছে জয়ত্রীতে রয়েছে প্রচুর আয়রন, ফসফরাস, ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ক্যালসিয়াম, জিংকসহ নানা উপাদান। ভেষজগুণ সমৃদ্ধ জয়ত্রী নানা রোগ সারাতেও ব্যবহার করা হয়। তবে বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ এ অঞ্চলে জয়ত্রী রান্নায় মসলা হিসেবে বেশি ব্যবহার করা হয়।

উপকারিতা : আনন্দবাজার, জি নিউজ ও উপকারি ডটকমে প্রকাশিত পুষ্টিবিষয়ক নিবন্ধে বলা হয়েছে, জয়ত্রী-

যৌনশক্তি বৃদ্ধি করে : গবেষকরা বলছেন, যৌনশক্তি বৃদ্ধি ও কামোদ্দীপনা বৃদ্ধিতে জয়ত্রী সবার সেরা। এটি নিয়মিত খেলে হারিয়ে যাওয়া যৌনশক্তি প্রাকৃতিকভাবেই ফিরে আসে।

ব্যথা উপশম করে : এতে রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন সি, জিংক ও অন্যান্য উপাদান। এসব উপাদান ব্যথা উপশমে খুবই কার্যকরী।

ঠাণ্ডা-কাশি উপশম করে : সাধারণ ঠাণ্ডা-কাশি নিরাময়ে জয়ত্রী বেশ কার্যকরী। এটি গরম পানিতে মিশিয়ে বা চায়ের মতো করে খেলে উপশম পাওয়া যায়।

কিডনি ভালো রাখে : যারা কিডনি সমস্যায় ভুগছেন, তারা নিশ্চিন্তে জয়ত্রী খেতে পারেন। এতে থাকা উপাদান কিডনি স্বাস্থ্য উন্নত করে।

মানসিক চাপ কমায় : বিশেষজ্ঞরা বলছেন, মানসিক চাপ কমাতে জয়ত্রী বেশ কার্যকরী। জয়ত্রী দিয়ে চা বানিয়ে খেলে বিশেষ উপকার পাওয়া যায়।

পেটের রোগ নিরাময় করে : চীনা গবেষকরা বলছেন, জয়ত্রী পেটের ব্যথা নিরাময়ে দারুণ কাজ করে। এছাড়া পেট জ্বালাপোড়া ও পেটের অস্বস্তি দূর করতেও এটি বেশ কার্যকরী।

গ্যাস্ট্রিক নিয়ন্ত্রণ করে : পেট থেকে অতিরিক্ত গ্যাস বা অ্যাসিডিটি দূর করতে জয়ত্রী গুঁড়ার জুড়ি মেলা ভার।

রুচি বৃদ্ধি করে : খাবারে অনীহা দূর করতে এবং মুখে রুচি বাড়াতে জয়ত্রী দারণভাবে সহায়তা করে। এতে থাকা উপাদান মুখের স্বাদ ফিরিয়ে দেয়।

মুখের দুর্গন্ধ দূর করে : অনেকেই মুখের বিশ্রি দুর্গন্ধে ভুগে থাকেন। আপনারা চাইলে নিয়মিত জয়ত্রী মুখে রাখতে পারেন। এতে আপনার মুখের দুর্গন্ধ দূর হবে।

দাঁতের ব্যথা নিরাময় করে : জয়ত্রীতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান দাঁত দিয়ে রক্ত পড়া ও দাঁতের ব্যথা নিরাময়ে খুবই সহায়ক।

হজমশক্তি বাড়ায় : হজমশক্তি বৃদ্ধি করতে জয়ত্রী সবার সেরা। আর এই কারণেই মসলাদার ও মুখরোচক খাবার রান্নায় এই মসলা ব্যবহার করা হয়।

তথ্যসূত্র : আনন্দবাজার, জি নিউজ, উপকারি ডটকম ও উইকিপিডিয়া

 

এবি/এসএন/আরএ

২৪ নভেম্বর ২০২১, ০৭:৫১পিএম, ঢাকা-বাংলাদেশ।