• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

রসে-গুণে টইটম্বুর ফল ‘আঙুর’

রসে-গুণে টইটম্বুর ফল ‘আঙুর’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী একটি ফল আঙুর। এটি খেতে বেশ সুস্বাদু। দেখতেও সুন্দর| এখন আঙুরের ভরা মৌসুম। মাস খানিক পরে সারা দেশে প্রচুর আঙুর পাওয়া যাবে। তবে এখন বাংলাদেশের বাজারে কালো ও লালচে রঙের আঙুর বেশি পাওয়া যাচ্ছে। আমদানি নির্ভর এই ফলটি বিশ্বজুড়েই জনপ্রিয়। বাংলাদেশের বিভিন্ন এলাকায় পরীক্ষামূলকভাবে আঙুর চাষ হচ্ছে।

প্রিয় পাঠক, চলুন দেখে নেয়া যাক, কী আছে আঙুরে-

পরিচয় : আঙুরের ইংরেজি নাম Grape। এটি এক প্রকারের ফল, যা লতা জাতীয় দ্রাক্ষালতা গাছে ফলে থাকে। দ্রাক্ষালতা গাছটি Vitaceae পরিবারের অন্তর্গত। ৬ হতে ৩০০টি পর্যন্ত আঙুর এক সাথে একই থোকায় ধরে থাকে। এর রঙ কালো, নীল, সোনালী, সবুজ, বেগুনি-লাল, বা সাদা হতে পারে। পাকা আঙুর সরাসরি খাওয়া হয়, বা এটি দিয়ে রস, জেলি, মদ, বা আঙুর-বীজের তেল তৈরি করা হয়।

পুষ্টিগুণ : হেলথ লাইন, জি নিউজ ও উইকিপিডিয়ায় প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, আঙুরে রয়েছে ক্যালরি, প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন সি, ফাইবার, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন ই, ভিটামিন কে এবং অন্যান্য খনিজ উপাদান।

প্রতি ১০০ গ্রাম আঙুরে রয়েছে
ক্যালরি ২৮৮ কিলোক্যালরি
কার্বোহাইড্রেট ১৮.১ গ্রাম
চর্বি ০.১৬ গ্রাম
প্রোটিন ০.৭২ গ্রাম
ভিটামিন বি কমপ্লেক্স ০.৪৬৪ মিলিগ্রাম
ভিটামিন সি ৩.২ মিলিগ্রাম
ভিটামিন ই ০.১৯ মিলিগ্রাম
ভিটামিন কে ১৪.৬ ইউজি
ক্যালসিয়াম ১০ মিলিগ্রাম
আয়রন ০.৩৬ মিলিগ্রাম
ম্যাগনেসিয়াম ৭ মিলিগ্রাম
ম্যাঙ্গানিজ ০.০৭১ মিলিগ্রাম
ফসফরাস ২০ মিলিগ্রাম
পটাশিয়াম ১৯১ মিলিগ্রাম
সোডিয়াম ২ মিলিগ্রাম এবং
জিংক- ০.০৭ মিলিগ্রাম।

উপকারিতা : জি নিউজ, হেলথ লাইন ও উইকিপিডিয়ায় প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, আঙুর-

কোলস্টেরলের মাত্রা কমায় : রক্তে কোলস্টেরলের মাত্রা কমায় আঙুর। এতে টরোস্টেলবেন নামে এক ধরনের যৌগ থাকে, যা কোলস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

হাড় শক্ত করে : আঙুরে প্রচুর পরিমাণে তামা, লোহা ও ম্যাংগানিজের মতো খনিজ পদার্থ থাকে, যা হাড়ের গঠন ও হাড় শক্ত করতে কাজ করে।

অ্যাজমা প্রতিরোধ : আঙুরের ওষুধি গুণের কারণে এটি অ্যাজমার ঝুঁকি থেকে রক্ষা করে। ফুসফুসে আর্দ্রতার পরিমাণ বাড়ায় ছোট এই ফল।

বদহজম দূর করে : নিয়মিত আঙুর খেলে বদহজম দূর হয়। অগ্নিমান্দ্য দূর করতেও আঙুর কার্যকর।

ভুলে যাওয়া রোগ দূর করে : অনেকে ছোট ছোট বিষয়গুলো দ্রুত ভুলে যান। আবার কোনো ঘটনা বেমালুম স্মৃতি থেকে মুছে যায়। এটা কিন্তু এক ধরনের রোগ, হেলাফেলার কিছু নয়। এই রোগ এড়াতে খেতে পারেন আঙুর।

মাথা ব্যথা উপশম করে : হঠাৎ করে মাথা ব্যথা শুরু হয়ে গেল। এ সময় আঙুর খেলে আরাম বোধ হবে।

চোখ ভালো রাখে : চোখ ভালো রাখতে কার্যকর এই ফল। বয়সজনিত কারণে যারা চোখের সমস্যায় ভুগছেন, তাদের জন্য ভালো দাওয়াই এই ফল।

স্তন ক্যান্সার ভালো করে : স্তন ক্যান্সারের ঝুঁকিতে আছেন এমন রোগীরা খেতে পারেন আঙুর। গবেষণায় দেখা গেছে, আঙুরের উপাদানগুলো ক্যান্সার সৃষ্টিকারী কোষের বিরুদ্ধে কাজ করতে সক্ষম।

কিডনি সুরক্ষিত রাখে : আঙুরে থাকা উপাদান ক্ষতিকারক ইউরিক অ্যাসিডের মাত্রা সহনশীল অবস্থায় রাখে। সেই সঙ্গে কিডনির রোগ ব্যাধির বিরুদ্ধেও লড়াই করে।

ত্বকের সুরক্ষা দেয় : আঙুরে থাকা ফাইটো কেমিক্যাল ও ফাইটো নিউট্রিয়েন্ট ত্বকের সুরক্ষায় কাজ করে। আর আছে প্রচুর ভিটামিন সি। এটি ত্বকের উজ্জ্বলতা ধরে রাখে।

বলিরেখা দূর করে : শরীরের ফ্রি রেডিকেলস ত্বকে বলিরেখা ফেলে দেয়। আঙুরে থাকা ভিটামিন সি আর অ্যান্টি-অক্সিডেন্ট এই ফ্রি রেডিকেলের বিরুদ্ধে লড়ে, শরীরে বয়সের ছাপ পড়তে দেয় না।

চুলের স্বাস্থ্য ভালো রাখে : দিঘল চুল একটু অযত্নেই খুশকিতে ভরে যায়। চুলের আগা ফেটে গিয়ে রুক্ষ হয়ে পড়ে। ধূসর রঙের হয়ে যায় কখনো। সব শেষে চুল ঝরতে থাকে। এই সমস্যা এড়াতে খেতে পারেন আঙুর।

তথ্যসূত্র : জি নিউজ, উইকিপিডিয়া ও হেলথ লাইন (ইউএসএ)

 

এবি/এসএন/আরএ

২১ নভেম্বর ২০২১, ০৭:৪৯পিএম, ঢাকা-বাংলাদেশ।