• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

প্রাকৃতিক চিকিৎসার সেরা উপাদান ‘বহেড়া’

প্রাকৃতিক চিকিৎসার সেরা উপাদান ‘বহেড়া’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ভেষজগুণে সেরা উপাদানের অন্যতম ‘বহেড়া’। এটি বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলঙ্কাসহ কয়েকটি দেশে এটি পাওয়া যায়। সুপ্রাচীন কাল থেকে আয়ুর্বেদ চিকিৎসায় বহেড়া ব্যবহার হয়ে আসছে। এটি দারুণ ঔষধি গুণ সমৃদ্ধ একটি প্রাকৃতিক উপাদান।

প্রিয় পাঠক, চলুন দেখে নেয়া যাক বহেড়ার গুণাগুণ-

পরিচয়:
বহেড়ার বৈজ্ঞানিক নাম Terminalia bellirica। ভেষজগুণে ভরপুর এই ঔষধি উপাদানটির ইংরেজি নাম bahera বা beleric বা bastard myrobalan। এটি মূলত Combretaceae পরিবারের Terminalia গণের একটি বৃক্ষের ফল। বহেড়া গাছ উচ্চতায় ৬০ থেকে ১০০ ফুট পর্যন্ত লম্বা হয়। শীত কালে এর ফল পুষ্ট হয়, তারপর গাছ থেকে এই ফল নিচে পড়ে। বহেড়া ফল দেখতে গোলাকার ও ডিম্বাকৃতির। ভারতীয় উপমহাদেশের লোধা আদিবাসী সম্প্রদায়ের লোকেরা তাদের মনের প্রফুল্লতা আনার জন্য এই ফলের শাঁস খায়।

ভেষজ গুণাগুণ:
জি নিউজ, ম্যাগাজিন এই সময় ও বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিসের নিবন্ধে বলা হয়েছে, বহেড়ায় রয়েছে পর্যাপ্ত ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন এ, আয়রন, ফসফরাস, অ্যান্টিঅক্সিডেন্ট ও অন্যান্য খনিজ উপাদান।

উপকারিতা:
কলকাতার জনপ্রিয় ম্যাগাজিন এই সময় ও উইকিপিডিয়ায় প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, বহেড়া-

আমাশয় ও ডায়রিয়া নিরাময় করে: বহেড়ার চুর্ণের সঙ্গে পানি মিশিয়ে পান করলে ডায়রিয়া ও আমাশয় দ্রুত নিরাময় হয়।

হৃদযন্ত্র ও যকৃত উন্নত করে: হৃদযন্ত্র ও যকৃত ভালো রাখতে নিয়মিত বহেড়া খাওয়ার অভ্যাস করুন। বহেড়ার ফল নিয়মিত খেলে হৃদযন্ত্র এবং যকৃতের সংক্রমণ কমে যায়।

শ্বেতী রোগ নিরাময়: বহেড়ার তেল শেত্বী রোগ নিরাময়ে খুবই কার্যকরী। বহেড়ার বিচির শাঁসের তেল বের করে শ্বেতী রোগীর দেহের শ্বেত অংশে লাগালে উপকার পাওয়া যায়।

চুলের যত্নে বহেড়া: বহেড়ার ফলের ভিতরের বিচি বাদ দিয়ে শুধু ১০ গ্রাম ছাল নিয়ে পানি দিয়ে বেটে সেই রস এক কাপ পানিতে গুলিয়ে পান করুন। নিয়মিত এটি পান করলে চুল পড়া বন্ধ হবে। আপনার চুল হবে শক্তিশালী।

কৃমি দূর করে: যারা কৃমি সংক্রমণে ভুগছেন, তারা নিয়মিত কয়েকদিন বহেড়া পানিতে মিশিয়ে রেখে সেই পানি পান করুন। এতে আপনার পেটের কৃমি দূর হবে।

সর্দি উপশম করে: সাধারণ সর্দি-কাশি দূর করতে বহেড়া চূর্ণ আধা চা-চামচ এবং সামান্য গরম ঘি মিশিয়ে গরম করে মধু দিয়ে খান। জ্বর, সর্দি-কাশি নিরাময় হবে।

অনিদ্রা দূর করে: যারা ঘুমের সমস্যায় ভুগছেন, তারা বহেড়া খেতে পারেন। এটি অনিদ্রা সমস্যা দূর করে।

অন্যান্য রোগ নিরাময়: উপরোক্ত রোগ ছাড়াও সাধারণ জ্বর, সংক্রমণ, কোষ্ঠকাঠিন্য ও শ্বাসকষ্ট নিরাময়ে বহেড়া খুবই কার্যকরী।

সতর্কতা: যারা কিডনী রোগে আক্রান্তরা চিকিৎসকের পরামর্শ নিয়ে বহেড়া সেবন করতে পারেন।

তথ্যসূত্র: জি নিউজ, এই সময়, উইকিপিডিয়া ও আনন্দবাজার

 

এবি/এসএন

১৩ নভেম্বর ২০২১, ০৮:০৪পিএম, ঢাকা-বাংলাদেশ।