• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

প্রাকৃতিক নিয়মে দূর করুন কোষ্ঠকাঠিন্য

প্রাকৃতিক নিয়মে দূর করুন কোষ্ঠকাঠিন্য

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

বিরক্তিকর ও যন্ত্রণাদায়ক একটি রোগ কোষ্ঠকাঠিন্য। এ রোগে যারা ভোগেন, তাদের অস্বস্তির যেন শেষ নেই। ঘণ্টার পর ঘণ্টা টয়লেটে বসে থেকেও অনেকের পেট ভালো মতো পরিষ্কার হয় না। অনেকের মলদ্বার দিয়ে রক্তও বের হয়। মল অস্বাভাবিক রকমের শক্ত হওয়ার কারণে এই রোগকে কোষ্ঠকাঠিন্য বলা হয়।

চিকিৎসা গবেষকরা বলছেন, বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে অনেকেই এই রোগে ভুগতে শুরু করেন। যারা অতিরিক্ত মশলাযুক্ত খাবার খান, তারাও কোষ্ঠকাঠিন্যে ভোগেন। এই রোগ থেকে মুক্তির জন্য স্বাস্থ্যকর ও পরিকল্পিত খাদ্যাভ্যাস জরুরি।

দূর করুন কোষ্ঠকাঠিন্য:

পানি পান করুন: প্রতিদিন প্রচুর পানি পান করতে হবে। সেই সঙ্গে তরল ও আঁশযুক্ত খাবার খেতে হবে। দানা শস্য, শাকসবজি, ফলমুল, পেঁপে, লাউ এবং বেল কোষ্ঠকাঠিন্য নিরাময়ে খুব কার্যকরী।

দুশ্চিন্তা দূর করুন: কোষ্ঠকাঠিন্য দূর করার অন্যতম উপায় মানসিক ভাবে চাপমুক্ত থাকা। দুশ্চিন্তাগ্রস্থ মানুষেরা কোষ্ঠকাঠিন্যে বেশি ভুগে থাকেন।

শরীর চর্চা: নিয়মিত শরীর চর্চা আমাদের নানা রোগ থেকে দূরে রাখে। শরীর চর্চার মাধ্যমে হজমশক্তি বৃদ্ধি পায়। যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে।

ভেষজ খাবার: যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন, তারা নিয়মিত ইসবগুলের ভুসি, অ্যালোভেরা বা ঘৃতকুমারী জুস করে খেতে পারেন। কোষ্ঠকাঠিন্য নিরাময়ে অ্যালোভেরা জেল ও ইসবগুল অত্যন্ত কার্যকরী।

মেনে চলুন: দেশে প্রচলিত কয়েকটি ওষুধ ব্যবহারের কারণে কোষ্ঠকাঠিন্য বেড়ে যেতে পারে। তাই ব্যথানাশক ওষুধ, আয়রন বা ক্যালসিয়াম বড়ি খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন। এছাড়া কফি, পিৎজা এবং সকল প্রকার ফাস্ট ফুড এড়িয়ে চলুন। সেই সঙ্গে চকলেট, ভাজাপোড়া, লাল মাংস (গরু, খাসি ইত্যাদি), চিপস এবং প্রক্রিয়াজাত খাবার গ্রহণ থেকে বিরত থাকুন।

পরামর্শ: উপরোক্ত টোটকা অনুসরণ করার পরেও যদি আপনার কোষ্ঠকাঠিন্য দূর না হয়, তাহলে নিবন্ধিত চিকিৎসকের পরামর্শ নিন। কোন রোগই ছোট নয়, সময় মতো সুচিকিৎসায় সব রোগই নিরাময় হয়।

 

এবি/এসএন

২৩ জুলাই ২০২১, ০৫:০২পিএম, ঢাকা-বাংলাদেশ।