• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ক্যান্সার হৃদরোগ দূরে রাখে ‘কুমড়ার বিচি’

ক্যান্সার হৃদরোগ দূরে রাখে ‘কুমড়ার বিচি’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

পুষ্টিগুণে ভরপুর একটি সবজির নাম মিষ্টি কুমড়া। তবে মিষ্টি কুমড়ার বিচি উচ্চ প্রোটিন সমৃদ্ধ একটি দানা। ভারতের ডি কে পাবলিশিং হাউসের একটি বই ‘হিলিং ফুডস’-এ বলা হয়েছে, কুমড়ার বিচি (বীজ) ভিটামিন বি, ম্যাগনেশিয়াম, লোহা ও প্রোটিনের উত্তম উৎস। এই বিচিতে রয়েছে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড। যা মূলত রক্তে অস্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে।

প্রিয় পাঠক, মিষ্টি কুমড়ার বিচির গুণাগুণ ও উপকারিতা নিয়ে আমাদের এই পর্ব সাজানো হয়েছে। চলুন দেখে নেয়া যাক, কী আছে মিষ্টি কুমড়ার বিচিতে-

পরিচয় : মিষ্টি কুমড়ার ইংরেজি নাম Sweet gourd বা Pumpkin। এটির বৈজ্ঞানিক নাম Cucurbita moschata। মিষ্টি কুমড়ার উৎপত্তি মধ্য আমেরিকার বিস্তীর্ণ অঞ্চলে। মিষ্টি কুমড়ার বিচিকে Pumpkin seed বলা হয়। এটি প্রোটিন ও আয়রনে ভরপুর একটি বীজদানা।

পুষ্টিগুণ : বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস ও ভারতীয় গণমাধ্যম জি নিউজে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, মিষ্টি কুমড়ার বিচিতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ, ভিটামিন বি-কমপ্লেক্স, ভিটামিন সি এবং ভিটামিন ই। এতে আরও রয়েছে প্রোটিন, চর্বি, ক্যালরি, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন, জিঙ্ক, কপার, ক্যারটিনয়েড এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট।

প্রতি ১০০ গ্রাম মিষ্টি কুমড়োর বিচিতে রয়েছে
ক্যালরি ৫০০-৬৫০ কিলোক্যালরি
আমিষ ১০ শতাংশ
আঁশ ০.৫ গ্রাম
চর্বি- ৫ গ্রাম
আঁশ ০.৬ শতাংশ
ভিটামিন এ ৭২০০ মাইক্রোগ্রাম
ভিটামিন সি ৯ মিলিগ্রাম
পটাশিয়াম ৩৪০ মিলিগ্রাম
ক্যালসিয়াম ২৪ মিলিগ্রাম
আয়রন ০.৮ মিলিগ্রাম
জিংক ০.৩ মিলিগ্রাম এবং
ফসফরাস ৪৪ মিলিগ্রাম।

উপকারিতা : পুষ্টিবিদদের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম জি নিউজ ও এনডিটিভিতে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, মিষ্টি কুমড়ার বিচি-

ওজন কমায় : ওজন কমাতেও সাহায্য করে কুমড়ার বিচি। ছোট্ট এই খাবারেই পেট পূর্ণ থাকে অনেকক্ষণ। আর আশজাতীয় খাবার বলে হজমেও সময় লাগে। ফলে ক্ষুধা কম অনুভূত হওয়ায় খাবারের চাহিদা কমে যায়।

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় : এতে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট ও ফাইটোকেমিক্যাল উপাদান, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া ভাইরাসের সংক্রমণের সম্ভাবনা কমিয়ে দেয় কুমড়ার বিচি।

প্রোস্টেট উন্নত করে, ক্যান্সারের ঝুঁকি কমায় : কুমড়ার বিচিতে আছে জিংক। যা পুরুষের উর্বরতা বাড়ায় ও প্রোস্টেটের সমস্যা প্রতিরোধ করে। এতে আছে ডিএইচইএ (ডাই-হাইড্রো এপি-অ্যান্ড্রোস্টেনেডিয়ন), যা প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি কমায়।

হৃদযন্ত্র ভালো রাখে : কুমড়ার বিচিতে আছে শরীরের জন্য প্রয়োজনীয় চর্বি, ফাইবার এবং বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট। এসব উপাদান হৃদযন্ত্র উন্নত রাখে। এতে রয়েছে ফ্যাটি অ্যাসিড, যা খারাপ রক্তের কোলেস্টেরল কমায় এবং ভালো কোলেস্টেরল বাড়ায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে : দেহের নিয়মিত ইনসুলিন সরবরাহ করতে এবং ক্ষতিকর অক্সিডেটিভ চাপ কমাতে সহায়তা করে কুমড়ার বিচি। এছাড়া এটি হজমে সাহায্য করে। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

জ্বালাপোড়া উপশম করে : পেশির জ্বালাপোড়ার অনুভূতি কমানোর জন্য কুমড়ার বিচি বেশ কার্যকর। এছাড়া বাতের ব্যথা দূর করতেও এটি কার্যকর। হাড়ের জয়েন্টেও এটি শক্তি যোগায়।

ভালো ঘুম নিশ্চিত করে : কুমড়ার বিচিতে আছে সেরোটোনিন। স্নায়ু নিয়ন্ত্রক এই রাসায়নিক বস্তুকে প্রকৃতির ঘুমের বড়ি বলা হয়। ট্রাইপটোফ্যান নামের অ্যামিনো অ্যাসিড শরীরে গিয়ে সেরোটোনিনে রূপান্তরিত হয়, যা ঘুম নিশ্চিত করে।

চুল ভালো রাখে : কুমড়োর বিচিতে আছে কিউকুরবিটিন। এটি এমন এক অ্যামিনো অ্যাসিড, যা চুলের বৃদ্ধিতে ভূমিকা রাখে। এছাড়া এতে আছে ভিটামিন সি, যা চুলের বৃদ্ধি ত্বরান্বিত করে।

তথ্যসূত্র : জি নিউজ, এনডিটিভি ও বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস

 

এবি/এসএন/আরএ

০৪ নভেম্বর ২০২১, ০৮:১৯পিএম, ঢাকা-বাংলাদেশ।