• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

রোগ নিরাময়ে অনন্য ‘শালগম’

রোগ নিরাময়ে অনন্য ‘শালগম’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

কিছুদিন পরই বাজারে পাওয়া যাবে শালগম। নামে শালগম হলেও এটি মোটেও গম প্রজাতির কিছু নয়। বরং এটি একটি জনপ্রিয় সবজি। বাংলাদেশে নানা জাতের শালগম পাওয়া যায়। এটি অত্যন্ত পুষ্টিকর। সুস্বাস্থ্যের জন্য শালগম হতে পারে একটি আদর্শ খাবার। এটি নানা রোগ প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখে।

প্রিয় পাঠক, চলুন দেখে নেয়া যাক কী আছে শালগমে-

পরিচয় : শালগমের ইংরেজি নাম Turnip। এটি এক প্রকারের মূল জাতীয় সবজি, যা সাধারণত সারা বিশ্বের উষ্ণমণ্ডলীয় জলবায়ু অঞ্চলগুলিতে ভালো জন্মে। এই উদ্ভিদের বৈজ্ঞানিক নাম Brassica rapa। এর ছোট ও ভালো জাতটি মানুষ গ্রহণ করে। বড় আকারের শালগমগুলো পশু খাদ্য হিসেবে ব্যবহৃত হয়।

পুষ্টিগুণ : উইকিপিডিয়া ও বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস বলছে, শালগম মূলত শীতকালীন সবজি। এতে রয়েছে নানা ধরনের পুষ্টি উপাদান। ভিটামিন, প্রোটিন, কার্বোহাইড্র্রেট, ফাইবার, ক্যালরিসহ এতে রয়েছে নানা খনিজ উপাদান।

প্রতি ১০০ গ্রাম শালগমে রয়েছে
আমিষ ০.৫ গ্রাম
কার্বোহাইড্রেট ৬.২ গ্রাম
আঁশ ০.৯ গ্রাম
চর্বি ০.২ গ্রাম
ক্যালরি ২৯ কিলোক্যালরি
ক্যালসিয়াম ৩০ মিলিগ্রাম
ফসফরাস ৪০ মিলিগ্রাম এবং
ভিটামিন সি ৪৩ মিলিগ্রাম।

উপকারিতা : মার্কিন স্বাস্থ্য বিভাগের সূত্রে উইকিপিডিয়া জানিয়েছে, শালগম খেলে-

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে : যদি ঘন ঘন ঠান্ডা ও জ্বরে আক্রান্ত হওয়ার প্রবণতা থাকে। তাহলে আপনার খাদ্য তালিকায় শালগম যোগ করুন। এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেবে।

খারাপ কোলেস্টেরল কমায় : দেহে থাকা খারাপ কোলেস্টেরল কমাতে শালগম খুবই কার্যকর। কারণ, শালগম পাকস্থলীতে অনেক বেশি পিত্তরস শোষণ করতে পারে, যা শরীরের খারাপ কোলেস্টেরলের (এলডিএল) মাত্রা কমাতে সাহায্য করে। এভাবেই কার্ডিওভাস্কুলার রোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে শালগম।

রক্তচাপ কমায় : ২০১৩ সালে ক্লিনিক্যাল ফার্মাকোলজি নামক ব্রিটিশ জার্নালে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে জানা যায় যে, শালগম রক্তচাপ কমাতে সাহায্য করে। শালগম পটাশিয়ামে সমৃদ্ধ বলে ধমনীকে প্রশস্ত করে এবং শরীর থেকে সোডিয়াম বাহির করে দেয়। দেহে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য রক্ষা করতে সহায়ক শালগম।

হাড় ভালো রাখে : ভিটামিন ও পটাশিয়াম ছাড়াও শালগম ক্যালসিয়ামে সমৃদ্ধ। কাজেই এটি হাড়ের জন্য উপকারী।

হজমশক্তি বাড়ায় : এতে রয়েছে প্রচুর ফাইবার বা খাদ্যআঁশ, যা কোষ্ঠকাঠিন্যের প্রবণতা দূর করে হজমশক্তি বৃদ্ধি করে।

দৃষ্টিশক্তি উন্নত করে : ক্যান্সার কোষের বৃদ্ধিকে প্রতিরোধ করার জন্য ভিটামিন এ প্রয়োজনীয়। শালগম ভিটামিন এ-তে ভরপুর থাকে বলে এটি দৃষ্টিশক্তির উন্নতিতে সাহায্য করে।

রক্তশূন্যতা প্রতিরোধ করে : শালগম ফলিক এসিডে সমৃদ্ধ, যা কোষের বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়া এটি অ্যানেমিয়া প্রতিরোধ করে।

আর্থ্রাইটিস দূর করে : যারা রিউমাটয়েড আরথ্রাইটেসে ভুগছেন, তাদের জন্য উপকারী শালগম। কারণ এতে রয়েছে ভিটামিন এ, সি, ই, ক্যালসিয়াম ও কপার। এগুলো অ্যাজমা, মুত্রথলির সমস্যা, ব্রংকাইটিস, কাশি, বাত, লিভারের সমস্যা, স্থূলতা, টিউবারকোলোসিস এবং আর্থ্রাইটিস নিরাময়ে সাহায্য করে।

তথ্যসূত্র : উইকিপিডিয়া ও বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস

 

এবি/এসএন/আরএ

২৫ অক্টোবর ২০২১, ০৭:৫০পিএম, ঢাকা-বাংলাদেশ।