• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

পটল : ওজন কমায়, ত্বক রাখে ভালো

পটল : ওজন কমায়, ত্বক রাখে ভালো

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

জনপ্রিয় ও সহজলভ্য একটি সবজির নাম ‘পটল’। কেউ কেউ এটি অপছন্দ করলেও পুষ্টিগুণ ও উপকারিতায় পটল মোটেও পিছিয়ে নেই। গাঢ় সবুজ দেহে টিয়া রঙের ডোরাকাটা দাগ কাটা সবজি পটল নানাভাবে সবজি হিসেবে খাওয়া যায়। বিভিন্ন মাছের তরকারিতে পটল ব্যবহার করা যায়। এছাড়া পটলের দোর্মা, পটল দিয়ে ভর্তা ও ভাজি খাওয়ার প্রচলন সুপ্রাচীন। কেউ কেউ আবার পটলের খোসা দিয়ে নানা স্বাদের ভর্তাও বানান।

প্রিয় পাঠক, বুঝতেই পারছেন এই পর্বে রয়েছে পটলের আলোচনা। তাই আর দেরি নয়, চলুন দেখে নেয়া যাক কী আছে পটলে।

পরিচয় : পটলের ইংরেজি নাম Pointed gourd, Parwal, Parval। এটি এক ধরনের সবজি। এই উদ্ভিদের বৈজ্ঞানিক নাম Trichosanthes dioica। এটি ভারতের পূর্বাঞ্চলে বিশেষ করে উড়িষ্যা, পশ্চিমবঙ্গ, আসাম, বিহার, উত্তরপ্রদেশ ও বাংলাদেশে ভালো জন্মায়। নেপালে অসুস্থ রোগীদের শক্তিবর্ধক হিসেবে পটলের স্যুপ খাওয়ানো হয়। ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ এশিয়ার দেশগুলোতে এই সবজি রান্না করা হয় আলুর সঙ্গে।

পুষ্টিগুণ : বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস ও উইকিপিডিয়ায় প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, পটলে রয়েছে প্রচুর শর্করা, ভিটামিন এ এবং ভিটামিন সি। এছাড়া এতে রয়েছে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ক্লোরিনসহ নানা উপকারী খনিজ উপাদান। পটলে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি ১, ভিটামিন বি ২, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যালসিয়াম।

উপকারিতা : বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস, উইকিপিডিয়া ও মেড ইন্ডিয়া ডটকম নামক ওয়েবসাইটে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, পটল-

হজমশক্তি বাড়ায় : এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার বা আঁশ, যা খাদ্য হজমে সাহায্য করে। এছাড়াও লিভারজনিত সমস্যা ও গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা সমাধানেও পটল দারুণ ভূমিকা পালন করে।

কোষ্ঠকাঠিন্য দূর করে : পটলের বিচিতে রয়েছে এমন একটি উপাদান, যা কোষ্ঠকাঠিন্য নিরাময়ে জাদুর মতো কাজ করে। অনেকেই পটলের বিচি খেতে চান না, কিন্তু কোষ্ঠকাঠিন্য দূর করতে হলে পটলের বিচি আপনাকে খেতে হবে।

ওজন কমায় : যারা খাদ্যাভ্যাসের মাধ্যমে ওজন নিয়ন্ত্রণ করতে চান, তারা খাবার তালিকা পটল রাখুন। কারণ এতে রয়েছে প্রচুর আঁশ ও জলীয় অংশ, যা দেহের কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে। পাশাপাশি এটি ওজন নিয়ন্ত্রণে রাখে।

রক্ত পরিষ্কার করে : নিয়মিত পটল খেলে দেহের রক্ত পরিষ্কার থাকে। এটি ত্বক ভালো রাখতে সাহায্য করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে : পটলের বিচিগুলো দেহের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। পাশাপাশি ব্লাড সুগারের মাত্রাও কমিয়ে আনে প্রাকৃতিকভাবে। এর পাশাপাশি জ্বর, ঠান্ডা, গলা ব্যথা ইত্যাদি ফ্লুতে আয়ুর্বেদী চিকিৎসায় পটল ব্যবহার করা হয়।

ত্বক সুন্দর করে : পটলে থাকে ভিটামিন এ ও সি। এছাড়াও থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ত্বক থেকে ফ্রি র‌্যাডিকেলের বিস্তার রোধ করে। ফলে ত্বক উন্নত করে।

মাথা ব্যথা কমায় : মাথা ব্যথা নিরাময়ে পটলের রস খুবই কার্যকর। এছাড়া যারা টাক মাথা নিয়ে দুশ্চিন্তায় আছেন, তারা মাথায় পটলের রস ব্যবহার করতে পারেন।

তথ্যসূত্র : উইকিপিডিয়া, বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস ও মেড ইন্ডিয়া ডট কম

 

এবি/এসএন/আরএ

২৪ অক্টোবর ২০২১, ০৭:৪০পিএম, ঢাকা-বাংলাদেশ।