• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ঢেঁড়স খেলে কমে ওজন, বাড়ে ত্বকের জ্যোতি

ঢেঁড়স খেলে কমে ওজন, বাড়ে ত্বকের জ্যোতি

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

আপনি কি জানেন, ঢেঁড়স আমাদের জন্য কতটা উপকারী সবজি? ঢেঁড়সের পুষ্টিগুণ সম্পর্কেও আমরা অনেকেই জানি না। এর অবশ্য কারণও আছে। সেটি হলো, অনেকেই ঢেঁড়স পছন্দ করেন না। তবে বেশিরভাগ স্বাস্থ্য সচেতন মানুষই ঢেঁড়স খেতে পছন্দ করেন। এটি এমন একটি সবজি, যা কাঁচা ও রান্না, উভয়ভাবেই খাওয়া যায়। ঢেঁড়সের পুষ্টি উপাদান মানবদেহে দারুণ ইতিবাচক প্রভাব তৈরি করে।

প্রিয় পাঠক, এই পর্বে ঢেঁড়সের পুষ্টিগুণ ও উপকারিতা নিয়ে প্রয়োজনীয় তথ্য প্রকাশে চেষ্টা করেছি। চলুন দেখে নেয়া যাক বিস্তারিত-

পরিচয় : ঢেঁড়স মালভেসি পরিবারের এক প্রকারের সপুষ্পক উদ্ভিদ। এটি তুলা, কোকো ও হিবিস্কাস গোত্রীয়। এটিকে আমাদের দেশের কোথাও কোথাও ভেন্ডি বলা হয়। দারুণ জনপ্রিয় এই সবজির বৈজ্ঞানিক নাম Abelmoschus esculentus অথবা Hibiscus esculentus। এটি পৃৃৃথিবীর ক্রান্তীয় অঞ্চল জন্মে। ঢেঁড়সকে ইংরেজিতে বলা হয় ওকরা (Okra)। আমেরিকার বাইরে ইংরেজিতে এটি লেডিজ ফিঙ্গার (Ladz's Fingers) নামেও পরিচিত।

আফ্রিকা অঞ্চলে এটি ওকরা নামে পরিচিত। তবে আফ্রিকার বান্টু ভাষায় এটাকে বলা হয় কিঙ্গুম্বো। আরবি ভাষায় এর নাম বামিয়া। দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে এটিকে ভেন্ডি বা ভিন্ডি বলা হয়।

পুষ্টিগুণ : বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস বলছে, ঢেঁড়সে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি। এতে আরও আছে ক্যালসিয়াম, প্রোটিন, ম্যাগনেসিয়াম, আয়রন, আয়োডিনসহ নানা ধরণের খনিজ উপাদান।

প্রতি ১০০ গ্রাম ঢেঁড়সে রয়েছে
প্রোটিন ১.৮ গ্রাম
ভিটামিন সি ১৮ মিলিগ্রাম
ক্যালসিয়াম ৯০ মিলিগ্রাম
আয়রন ১ মিলিগ্রাম
শর্করা ৭.৬ গ্রাম
খাদ্যআঁশ ৩.২ গ্রাম
চর্বি ০.১ গ্রাম এবং
ম্যাগনেসিয়াম ৫৭ মিলিগ্রাম|

উপকারিতা : উইকিপিডিয়া ও বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিসের নিবন্ধে বলা হয়েছে, ঢেঁড়স-

ওজন কমায় : এটি দেহের ক্ষতিকর কোলেস্টেরল কমায়। ঢেঁড়সের মধ্যে রয়েছে সলিউবল ফাইবার (আঁশ) পেকটিন, যা রক্তের বাজে কোলেস্টেরলকে কমাতে সাহায্য করে এবং অ্যাথেরোসক্লোরোসিস প্রতিরোধ করে।

ভ্রুণ তৈরিতে সহায়তা করে : ঢেঁড়স গর্ভাবস্থায় ভ্রূণ তৈরির জন্য সহায়ক। এটি গর্ভাবস্থায় ভ্রূণের মস্তিষ্ক তৈরিতে সাহায্য করে।

ত্বক ভালো রাখে : ঢেঁড়স ত্বকের বিষাক্ত পদার্থ দূর করে শরীরের টিস্যু পুনর্গঠন করে। এছাড়া এটি ব্রণ, মেছতা ও বলিরেখাসহ ত্বকের রোগ নিরাময় করে।

শ্বাসকষ্ট নিরাময় করে : ঢেঁড়সে রয়েছে ভিটামিন সি, অ্যান্টি ইনফ্লামেটোরি এবং অ্যান্টি অক্সিডেন্ট উপাদান। এসব উপাদান অ্যাজমা প্রতিরোধে বেশ কার্যকর।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : এতে রয়েছে উচ্চ পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট। এছাড়া রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও ম্যাঙ্গানিজ, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

হজমশক্তি বাড়ায় : ঢেঁড়সে রয়েছে প্রচুর খাদ্যআঁশ, যা হজমে সাহায্য করে। এছাড়া এতে থাকা পেকটিন, অন্ত্রের স্ফীতিভাব কমায় এবং অন্ত্র থেকে বর্জ্য সহজে পরিষ্কার করে।

চুলের স্বাস্থ্য ভালো রাখে : ঢেঁড়স চুলের কন্ডিশনার হিসেবে বেশ ভালো। এটি খুসকি দূর করে এবং শুষ্ক মাথার ত্বকের জন্য উপকারী।

দৃষ্টিশক্তি উন্নত করে : যারা চোখের সমস্যায় ভুগছেন, তারা নিয়মিত ঢেঁড়স খেতে পারেন। এতে থাকা বিটা ক্যারোটিন, ভিটামিন এ, অ্যান্টি অক্সিডেন্ট ও লিউটিন চোখের গ্লুকোমা ও চোখে ছানি পড়া রোধ করে।

তথ্যসূত্র : বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস ও উইকিপিডিয়া।

 

এবি/এসএন/আরএ

২৩ অক্টোবর ২০২১, ০৭:৫২পিএম, ঢাকা-বাংলাদেশ।