• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

পুষ্টিতে সেরা রঙিন ‘পুঁইফল’

পুষ্টিতে সেরা রঙিন ‘পুঁইফল’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

বাংলাদেশে বহুল জনপ্রিয় একটি শাক ‘পুঁইশাক’। এটি সবজি হিসেবে রান্না কিংবা ভাজি করে খাওয়া হয়। তবে পুঁইশাকের ফল কারো কারো কাছে খুবই জনপ্রিয়। এখন বাজারে পুঁইফল বেশি পাওয়া যায়। এটি স্বাদে ও গুণেমানে অনন্য। পুষ্টিগুণেও পুঁইফল অন্য সবজির চেয়ে ভালো।

প্রিয় পাঠক, আমরা এই পর্বে ‘পুঁইফল’-এর পুষ্টিগুণ ও উপকারিতা নিয়ে আলোচনা করছি। চলুন দেখে নেয়া যাক কী আছে পুঁইফলে-

পরিচয় : উইকিপিডিয়া ও আনন্দবাজারের স্বাস্থ্যবিষয়ক নিবন্ধে বলা হয়েছে, পুঁইশাক Basella alba প্রকার লতা জাতীয় উদ্ভিদ। আর এই পুঁইশাক পরিপূর্ণ হওয়ার পর এতে ফল ধরে। এই ফল তরকারি ও ভাজি হিসেবে খাওয়া যায়। এটি বেশ স্বাস্থ্যকর একটি সবজি। বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস বলছে, বছরের সব সময় পুঁইশাক পাওয়া গেলেও এর ফল সব সময় পাওয়া যায় না। শীতকালে পুঁইফল বেশি পাওয়া যায়।

পুষ্টিগুণ : বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিসে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, পুঁইফলে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট। এছাড়া এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন এ, অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন বি, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়ামসহ নানা পুষ্টি উপাদান।

উপকারিতা : পুষ্টিবিদদের দেওয়া তথ্যের ভিত্তিতে বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস ও আনন্দবাজারের নিবন্ধে বলা হয়েছে, পুঁইফল-

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে : পুঁইফল খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। কারণ এতে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট। যা দেহে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।

ক্যান্সার প্রতিরোধ করে : এটি খেলে হজমশক্তি বৃদ্ধি পায়। কোষ্ঠকাঠিন্য নিরাময়েও পুঁইফল বেশ কার্যকর। ফলে নিয়মিত পুঁইফল খেলে কোলন ক্যান্সারের ঝুঁকি কমে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে : পুঁইফলে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়া এতে থাকা ক্যালসিয়াম হাড় ও দাতের স্বাস্থ্য ভালো রাখে।

সংক্রমণ দূরে রাখে : পুঁইফলের অ্যান্টি অক্সিডেন্ট ও অন্যান্য পুষ্টি উপাদান সাধারণ সংক্রমণ থেকে আমাদের শরীরকে সুরক্ষিত রাখে।

দৃষ্টিশক্তি বৃদ্ধি করে : পুঁইফলে থাকা ক্যালসিয়াম ও আয়রন দৃষ্টিশক্তি বৃদ্ধিতে ব্যাপক সহায়তা করে। এছাড়া এতে রয়েছে প্রচুর ভিটামিন সি ও ভিটামিন এ। ফলে এটি রাতকানা রোগ নিরাময়ে খুবই কার্যকর।

হাড় মজবুত করে : এতে রয়েছে প্রচুর ক্যালসিয়াম ও আয়রন। যা হাড় মজবুত করতে খুবই কার্যকর। এছাড়া জটিল হাড়ের রোগ নিরাময়েও সহায়ক।

হৃদযন্ত্র ভালো রাখে : পুঁইফলে রয়েছে প্রচুর আয়রন ও অ্যান্টি অক্সিডেন্ট। যা শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

রক্তশূন্যতা দূর করে : শরীরে লোহিত রক্তকণিকার মাত্রা বাড়াতে পুঁইফল ব্যাপক কাজ করে। নিয়মিত পুঁইফল খেলে রক্তশূন্যতা দূর হয়।

সতর্কতা : পুষ্ঠিবিদরা বলছেন, পুঁইফল পুষ্টিকর হলেও এটি খেলে অনেকের অ্যালার্জি ও হাপানি বেড়ে যেতে পারে। এছাড়া যাদের ঠাণ্ডা-সর্দি লাগার প্রবণতা রয়েছে, তারা পুঁইফল খাওয়ার ক্ষেত্রে সতর্ক থাকা উচিত। বিশেষজ্ঞরা বলছেন, পুঁইফল ও পুঁইশাক দেহে ইউরিক অ্যাসিড বাড়িয়ে দেয়। এছাড়া যারা কিডনীতে পাথরজনিত সমস্যায় ভুগছেন, তাদের জন্য এটি পরিহার করাই উত্তম।

তথ্যসূত্র : বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস, আনন্দবাজার ও উইকিপিডিয়া।

 

এবি/এসএন/আরএ

২০ অক্টোবর ২০২১, ০৮:০৩পিএম, ঢাকা-বাংলাদেশ।