• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

সুদর্শন গাজরের নান্দনিক পুষ্টিগুণ

সুদর্শন গাজরের নান্দনিক পুষ্টিগুণ

ফিচার ডেস্ক

মাসখানের পরেই শীত শুরু। এরই মধ্যে দেশের গ্রামাঞ্চলে শীতের আমেজ শুরু হয়ে গেছে। শীতকালে আমাদের দেশে প্রচুর শাক-সবজি পাওয়া যায়। এসব শাক-সবজির মধ্যে অন্যতম ‘গাজর’। এটি রঙিন ও অত্যন্ত পুষ্টিকর একটি শীতকালীন সবজি। এটি অত্যন্ত পুষ্টিকর ও সুস্বাদু একটি খাবার। সালাদ, জুস ও তরকারি হিসেবে খাওয়ার পাশাপাশি এটি দিয়ে বিভিন্ন ধরণের মিষ্টি ও পিঠা-পায়েসও বানানো যায়।

প্রিয় পাঠক, আমরা এই পর্বে গাজরের পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে কিছু তথ্য দেয়ার চেষ্টা করেছি। চলুন দেখে নেয়া যাক গাজরের পুষ্টিগুণ-

পরিচয়

গাজরের ইংরেজি নাম Carrot। এর বৈজ্ঞানিক নাম Daucus carota। গাজর এক প্রকারের মূল জাতীয় সবজি। এর আদি নিবাস দক্ষিণ-পশ্চিম এশিয়া ও ইউরোপ। পৃথিবীর প্রায় অর্ধেক গাজর উৎপাদন হয় চীনে।

পুষ্টিগুণ

মার্কিন কৃষি বিভাগ ও নিউইয়র্কের জনপ্রিয় স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট হেলথ লাইনে প্রকাশিত তথ্য বলছে, গাজরে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট, আঁশ, ক্যালরি, আয়রন, প্রোটিন, শর্করা, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন ই, চর্বি ও অন্যান্য খনিজ উপাদান।

গবেষণা বলছে, প্রতি ১০০ গ্রাম গাজরে আছে

খাদ্য শক্তি ৪৮ ক্যালোরি
শর্করা ১০.৬০ গ্রাম
খনিজ পদার্থ ১.১০ গ্রাম
ক্যালসিয়াম ৮০.০০ মিলিগ্রাম
ফসফরাস ৫৩০.০০ মিলিগ্রাম
আয়রন ২.২০ মিলিগ্রাম
ক্যারোটিন ১৮৯০.০০ মাইক্রোগ্রাম
ভিটামিন বি ১ ০.০৪ মিলিগ্রাম এবং
ভিটামিন সি ৩.০০ গ্রাম।

উপকারিতা

বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিসের ওয়েবসাইটে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, গাজর

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : এতে রয়েছে প্রচুর ভিটামিন সি, যা শরীরে কোলাজেন তৈরি হওয়া বৃদ্ধি করে। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে : গাজরে রয়েছে প্রচুর খাদ্যআঁশ। এটি গ্লুকোজ মেটাবলিজম বাড়ায়। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

বুকের দুধ বৃদ্ধি করে : প্রসূতি মায়েদের বুকের দুধ বৃদ্ধিতে গাজরের জুড়ি মেলা ভার। গাজরের রস নিয়মিত পান করলে বুকের দুধ বৃদ্ধি পায়।

হজমশক্তি বাড়ায় : গাজরে থাকা ভিটামিন ও খনিজ উপাদানগুলো বদহজম দূর করে হজমশক্তি বৃদ্ধি করে। নিয়মিত গাজরের স্যুপ অথবা রস পান করুন।

ফুসফুসের সংক্রমণ রোধ করে : শ্বাসনালির প্রদাহে যারা ভুগছেন, তারা নিয়মিত গাজর খেতে পারেন। এটি শ্বাসকষ্টজনিত ফুসফুসের প্রদাহ নিরাময় করে।

দাঁত ও হাড় ভালো রাখে : দাঁত ও হাড়ের সমস্যায় যারা ভুগছেন, তারা নিয়মিত গাজর খান। এতে রয়েছে প্রচুর ক্যালসিয়াম। যা আপনার দাঁত ও হাড়ের স্বাস্থ্য সুরক্ষিত রাখবে।

ত্বক উজ্জ্বল করে : ত্বক উজ্জ্বল করতে বা ত্বকের প্রদাহ দূর করতে গাজর অত্যন্ত কার্যকরী। নিয়মিত গাজর খেলে ত্বকের বলিরেখা ও কালচে ভাব দূর হয়।

তথ্যসূত্র : হেলথ লাইন, ডিপার্টমেন্ট অব অ্যাগ্রিকালচার (ইউএস গভ.) এবং বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস

 

এবি/এসএন/আরএ

২১ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫৯পিএম, ঢাকা-বাংলাদেশ।