• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

জ্বর ঠাণ্ডা কাশি কফ দূর করে যে ফল

জ্বর ঠাণ্ডা কাশি কফ দূর করে যে ফল

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

পঞ্জিকার হিসেবে বর্ষা বিদায় নিয়েছে। তবে আশ্বিনের বৃষ্টিপাতে দেশ এখন জলামগ্ন। বছরের এই সময়টাতে বেশ বৃষ্টিপাত হয়। মৌসুমি বায়ু বিদায় নেয় অঝোর ধারা ঝরিয়ে। হুটহাট বৃষ্টির কারণে সেপ্টেম্বর ও অক্টোবরের প্রথম দশকে ঠাণ্ডা, জ্বর, সর্দি-কাশির সংক্রমণ বেড়ে যায় দেশে। গবেষকরা বলছেন, সেপ্টেম্বর-অক্টোবরে দেশে আমলকি পাওয়া যায়। আর ঠাণ্ডা, জ্বর, সর্দি-কাশি তাড়াতে আমলকির জুড়ি মেলা ভার।

মার্কিন স্বাস্থ্যবিয়ষক ওয়েব জার্নাল হেলথ লাইন আমলকির বেশকিছু উপকারি গুণ নিয়ে প্রবন্ধ প্রকাশ করে। নিবন্ধে দেখা গেছে, আমলকিতে রয়েছে প্রচুর ভিটামিন সি, ভিটামিন ই এবং ভিটামিন এ। এ ছাড়া এতে রয়েছে আয়রন, ক্যালসিয়াম, জিংক, ফসফরাস, কপার, পটাসিয়ামের মতো খনিজ উপাদান।

আমলকির গুণাগুণ

জ্বর ও সংক্রমণ রোধ: সাধারণ জ্বর, সর্দি-কাশির সংক্রমণ তাড়াতে আমলকি খুবই কার্যকরী। বর্ষাকালে সর্দি-কাশি দূর করতে প্রতিদিন অন্তত একটি আমলকি খাওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য গবেষকরা।

কাশি ও কফ নিরাময়: ঠাণ্ডাজনিত বা যেকোনো কারণে দীর্ঘদিনের কফ দূর করতে আমলকি চা পান করুন। আমলকি চায়ের সঙ্গে মধু মিশিয়ে খেলে কাশি নিরাময় হয়।

দাঁত ভালো রাখে: দাঁত ও হাড়ের সুরক্ষায় ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম প্রয়োজন। আর এই উপাদানগুলো আমলকীতে রয়েছে। এ ছাড়া এতে থাকা ভিটামিন সি দাঁতের জন্য খুবই দরকারি।

চর্মরোগ তাড়ায়: বর্ষায় ত্বকে খোশপাচড়া, চুলকানি, পায়ের আঙুলে ঘাঁ-সহ দাউদের মতো চর্মরোগ দেখা যায়। এসব সংক্রমণ দূর করে আমলকি। এক্ষেত্রে ক্ষতস্থানে আমলকি বেটে সেই পেস্ট লাগালে ভালো ফল পাওয়া যায়।

বদহজম দূর করে: হজমে সমস্যা হলে বমি বমি ভাব হয়। অজীর্ণ ও ক্ষুধামন্দা তৈরি হয়। আমলকি বা আমলকির জুস পান করলে দ্রুত অ্যাসিডিটি ও বদহজমের সমস্যা দূর হয়।

চুল ভালো রাখে: আমলকিতে থাকা অ্যামাইনো অ্যাসিড চুল পড়া রোধ করে। এটি খুশকি তাড়াতেও বেশ কার্যকরী। নিয়মিত আমলকি খেলে চুল পড়া, চুলের আগা ফেটে যাওয়া ও খুশকির সমস্যা রোধ হয়।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে: আমলকি খাওয়ার অভ্যাস আপনার শরীরের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রিত করবে। এর ফলে দেহে সুগারের মাত্রাও নিয়ন্ত্রণে থাকবে।

 

তথ্যসূত্র- হেলথ লাইন।

২৫ সেপ্টেম্বর ২০২৩, ০৬:০৪পিএম, ঢাকা-বাংলাদেশ।