• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

মেদ ভুড়ি দুর করুন সহজে

মেদ ভুড়ি দুর করুন সহজে

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

দেহের সৌন্দর্য ও সুস্থতা বজায় রাখতে আমরা কত কিছুই না করে থাকি। মূলত, সুস্থতার কোনো বিকল্প নেই। গবেষকরা বলছেন, সুস্থতার জন্য সুস্থ শরীর গঠন জরুরি। আর সুস্থ শরীর গঠন অনেকটা মানুষের নিজের হাতেই থাকে। পরিমিত খাবার গ্রহণ, শরীরচর্চা ও সাবলীল অভ্যাস দেহ মন সতেজ রাখে। মেদ ভুড়ি ও বাড়তি ওজন আমাদের মানসিকতায় নেতিবাচক ভাবনার জন্ম দেয়।

মানসিক ভাবে আমরা পিছিয়ে পড়ি। তাই, দেহের বাড়তি মেদ-ভুড়ি ঝরিয়ে ফেলার কোনো বিকল্প নেই। মেদ-ভুড়ি দূর করার কিছু সহজ উপায় নিয়ে কিছু তথ্য চলুন জেনে নেয়া যাক-

খাবার ছাড়ুন মেদ কমাতে

গবেষকরা বলছেন, দেহের বাড়তি মেদ বা চর্বি অনেক খাবারে বাড়িয়ে দেয়। এই খাবার গুলো এড়িয়ে চলা উচিত। বিশেষ করে, অ্যালকোহল, আইসক্রিম, মিষ্টিজাতীয় খাদ্য, ফাস্টফুড, প্রসেসড ফুড, তেলে ভাজা পিঠা, কোমল পানীয়, চর্বিযুক্ত মাংস ইত্যাদি। ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে এসব খাবার আজই ছাড়ুন।

মেদ ভুড়ি কমানোর টোটকা

মার্কিন স্বাস্থ্যবিষয়ক ওয়েব জার্নাল হেলথ লাইনে প্রকাশিত নিবন্ধে গবেষক বলেছেন, মেদ-ভুড়ি কমাতে-

→ আঁশযুক্ত খাবার বেশি খেতে হবে। লাল চাল বা লাল আটার তৈরি খাবার এবং শাকসবজি ও ফলমূলজাতীয় বেশি বেশি খেতে হবে।

→ মেদ ভুড়ি কমাতে দারুণ কাজ করে গ্রিন টি। এতে থাকা অ্যান্টি–অক্সিডেন্ট দেহ থেকে ক্ষতিকর উপাদান বের করে দেয়।

→ প্রোটিন বেশি খেতে হবে। এজন্য আখরোট, কাঠবাদাম ও সামুদ্রিক মাছ খাওয়া উত্তম। এসব খাবারে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে। এসব খাবারে কার্বোহাইড্রেট কম থাকে। আর কার্বোহাইড্রেট দেহের ওজন বাড়ায়।

→ দেহের বাড়তি ওজন কমাতে নিয়মিত ঝাল খাবার খান। কাঁচা মরিচ, লবঙ্গ, দারুচিনি, আদা, গোলমরিচ ঝাল জাতীয় উপাদান। এসব উপাদান চর্বি গলিয়ে দেহ পাতলা করে।

→ সকালে ঘুম থেকে উঠে খালি পেটে দুই কোয়া রসুন কাঁচা চিবিয়ে খেয়ে নিন। এটি আপনার দেহের চর্বি অল্প কিছু দিনের মধ্যেই কমিয়ে দেবে।

→ দেহের চর্বি কমাতে হলে ঠাণ্ডা পানি পান করা ছাড়ুন। যখনই পানি পান করবেন, চেষ্টা করুন একটু গরম পানি পান করার। কুসুম গরম পানি দেহের টক্সিন বের করে দেয়।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

২৩ সেপ্টেম্বর ২০২৩, ০৬:০৬পিএম, ঢাকা-বাংলাদেশ।