• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ঘরোয়া উপায়ে নিমিষেই দূর হবে মাইগ্রেনের ব্যথা

ঘরোয়া উপায়ে নিমিষেই দূর হবে মাইগ্রেনের ব্যথা

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

অসহনীয় এক যন্ত্রণার নাম ‘মাইগ্রেন পেইন’। এই সমস্যাটি এখন প্রায়ই কারো না কারো মাঝে দেখা যায়। গবেষণা বলছে, প্রায় প্রতিটি পরিবারেই কেউ না কেউ মাইগ্রেনের ব্যথায় ভুগছেন। এই রোগের মূল উপসর্গ মাথা ব্যথা। মাথায় প্রচণ্ড ব্যথা হয়। এটি এমন ব্যথা যে, যন্ত্রণা সহ্য করা খুবই কঠিন। এই রোগে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। তবে, ঘরোয়া উপায়ে এবং কিছু নিয়ম মেনে চললে মাইগ্রেনের ব্যথা দূরে রাখা সম্ভব। গবেষকদের বরাত দিয়ে আন্তর্জাতিক ওয়েব জার্নাল হেলথ লাইন তেমনটিই জানিয়েছে।

মাইগ্রেনের উপসর্গ

মাইগ্রেনের সমস্যা হলে মাথার ভেতরে ব্যথা হয়। এই ব্যথা সাধারণত মাথার একদিকে হয়, ডান অথবা বাম দিকে এই ব্যথা তীব্র হয়। তবে কারো কারো ক্ষেত্রে ব্যথা মাথার দুদিকেই হতে পারে। তীব্র মাথা যন্ত্রণার সাথে বমিবমি ভাব হতে পারে।

মাইগ্রেন সমস্যায় ভুগছে কারা

গবেষণা বলছে, পুরুষদের তুলনায় নারীদের মাইগ্রেনের সমস্যা বেশি। কারণ, নারীদের শরীরে ইস্ট্রোজেন নামক হরমোন থাকে। এই হরমোনের কারণেই নারীদের মাঝে মাইগ্রেনের সমস্যা বেশি। আবার কোনো মেয়ে বয়ঃসন্ধিক্ষণে প্রথম ঋতুস্রাবের সঙ্গে সঙ্গে মাইগ্রেনের সমস্যায় ভুগে।

মাইগ্রেন সমস্যার ঘরোয়া সমাধান

লবঙ্গ পাউডার: লবঙ্গ একটি উপকারী মসলা জাতীয় ভেষজ উপাদান। এটি শুকিয়ে গুঁড়া করে সংরক্ষণ করুন। মাইগ্রেনের সমস্যা শুরু হলে লবঙ্গ গুঁড়া অথবা লবঙ্গ চিবিয়ে খেতে পারেন। লবঙ্গ গুঁড়া দুধের সঙ্গে মিশিয়ে খেলে দ্রুত মাইগ্রেন সমস্যা দূর হয়।

আদা চা: আদায় এমন কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে যা মাইগ্রেনের সমস্যা কমায়। বিশেষজ্ঞরা বলছেন, মাইগ্রেনের ব্যথা শুরু হলেই এককাপ আদা চা খেয়ে নিন। কাঁদা আদা এক টুকরা খেলে আরও দ্রুত ফল পাওয়া যায়।

অশ্বগন্ধা: ভারতীয় আয়ুর্বেদ শাস্ত্রের বরাতে বলা হয়েছে, মাইগ্রেনের সমস্যা সমাধানে প্রকৃতির দারুণ এক দান ‘অশ্বগন্ধা’। পানিতে অশ্বগন্ধা সেদ্ধ করে নিতে হবে। এরপর দুধের সঙ্গে মিশিয়ে পান করলে নিমিষেই মাইগ্রেনের সমস্যা দূর হবে।

ব্যায়াম: গবেষকরা বলছেন, মাইগ্রেনের সমস্যা কমানোর অন্যতম উপায় হলো ‘ব্যায়াম’। এক্ষেত্রে যোগ ব্যায়াম বেশ সহায়ক।

বাঁধাকপির স্যুপ: এই সবজিতে ম্যাগনেশিয়াম, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ও ফাইবার রয়েছে। এসব উপাদান মাইগ্রেনের সমস্যা সমাধান করে সবচেয়ে দ্রুত। এ ছাড়া গাজর ও মিষ্টি আলু মাইগ্রেন সমস্যা দূরে রাখতে কার্যকরী। তাই, মাইগ্রেন সমস্যা শুরু হলেই বাঁধাকপির স্যুপ খেতে পারেন।

চেরি ফলের জুস: মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রণে চেরি ফলের জুসের জুড়ি মেলা ভার। এতে থাকা পলিফেনলস নামক অ্যান্টি-অক্সিডেন্ট স্ট্রেস কমিয়ে মাথাযন্ত্রণা নিরাময় করে।

মাশরুম: মাইগ্রেনের ব্যথা নিরাময়ে দারুণ একটি উপাদান মাশরুম। এতে থাকা ম্যাগনেসিয়াম ও রিবোফ্লাবিন মাইগ্রেনের ব্যথা দ্রুত কমায়।

পানি পান করুন: মাইগ্রেনের ব্যথা শুরু হলে ভুলেও অ্যালকোহল, ডিম, দুধ, ঘী, পনির, পেঁয়াজ, টমেটো, ময়দার রুটি খাবেন না। বরং ব্যথা শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ঘন ঘন নিরাপদ পানি পান করুন।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

১৫ জুলাই ২০২৩, ০৮:১৬পিএম, ঢাকা-বাংলাদেশ।