• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

ডাবের পানির যাদুকরি গুণাগুণ

ডাবের পানির যাদুকরি গুণাগুণ

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

তীব্র গরমে প্রশান্তি পেতে শীতল পানির লা জবাব। ফ্রিজে রাখা শীতল পানি শরীরের জন্য সবসময় ঠিক নাও হতে পারে। তবে, প্রাকৃতিক ঠাণ্ডা পানি সব সময় সেরা। আর সেই পানি যদি হয় ডাবের পানি তাহলে তো কথায় নেই। প্রকৃতির এক অনন্য দান ‘ডাবের পানি’। কচি নারকেল মূলত ডাব নামে পরিচিত। কচি অবস্থায় নারকেলের ভেতরে পানি থাকে। এই পানিকে বলা হয় প্রকৃতির জুস।

গরম কালে ডাবের পানির চাহিদা বেশি থাকে। এখন শহর, বাজার কিংবা রাস্তার মোড়, সবখানেই ডাবের পানির বিক্রি করতে দেখা যায়। পুষ্টিবিদরা বলছেন, ডাবের পানিতে থাকা ভিটামিন, মিনারেলস ও খনিজ উপাদান মানুষের স্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ও উপকারি।

যা আছে ডাবের পানিতে: পুষ্টিবিদদের দেয়া তথ্য মতে, প্রতি ১০০ মিলিগ্রাম ডাবের পানিতে রয়েছে- জলীয় অংশ- ৯৫.৫ শতাংশ, নাইট্রোজেন- ০.০৫ মিলিগ্রাম, ফসফরিক অ্যাসিড- ০.৫৬ মিলিগ্রাম, পটাসিয়াম- ০.২৫ মিলিগ্রাম, ক্যালসিয়াম- ০.৬৯ মিলিগ্রাম, ম্যাগনেশিয়াম অক্সাইড- ০.৫৯ মিলিগ্রাম, আয়রন- ০.৫ মিলিগ্রাম, সুগার- ০.৮০ মিলিগ্রাম, অন্যান্য খনিজ উপাদান- ৪.৮ মিলিগ্রাম।

উপকারিতা

স্বাস্থ্য ও লাইফস্টাইল বিষয়ক জনপ্রিয় ওয়েব জার্নাল হেলথ লাইনে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, ডাবের পানি-

ভিটামিনের ঘাটতি পূরণ করে: এতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়াম ও সোডিয়াম। এ ছাড়া এতে আরও অন্যান্য উপকারি উপাদান রয়েছে। তাই, ডাবের পানি শরীরের ভিটামিনের ঘাটতি পূরণে সহায়ক।

অ্যাসিডিটি কমায়: যার হজমশক্তি ভালো, অ্যাসিডিটি তার জিরো। গবেষকরা বলছেন, অ্যাসিডিটি নির্মূলে ডাবের পানির জুড়ি মেলা ভার। পেটে অ্যাসিডিটি বেড়ে গেলে দ্রুত ডাবের পানি পান করলে গ্যাস্ট্রিকের সমস্যা দূর হয়।

ত্বক ভালো রাখে: নিয়ম করে প্রতিদিন এক গ্লাস ডাবের পানি পান করলে ত্বকের বলিরেখা ও ছোপ ছোপ দাগ দূর হয়। এই পানীয় ত্বকের আর্দ্রতা ঠিক রাখে।

শক্তি যোগায়: শরীরচর্চা কিংবা কঠোর পরিশ্রমের পর ডাবের পানি পান করুন। এটি দ্রুত শরীরে গ্লুকোজের চাহিদা পূরণ করে। ফলে শরীর দ্রুত শক্তি ফিরে পায়।

হজমশক্তি বাড়ায়: ডাবের পানিকে বলা হয় প্রাকৃতিক স্যালাইন। যারা সমুদ্র উপকূলে বা তীব্র রোদের মাঝে কাজ করেন, তারা দিনে দুই-তিনটি ডাব খেতে পারেন। ডাবের পানিতে থাকা উপকারি এনজাইম পানিশূন্যতা পূরণ করে ও হজমশক্তি উন্নত করে।

দেহে পানির ঘাটতি মেটায়: প্রাপ্ত বয়স্কদের দিনে অন্তত তিন থেকে সাড়ে তিন লিটার পানি পান করা আবশ্যক। শরীরে পানির ভারসাম্য রক্ষা করা জরুরি। তাই, আপনি যদি ডাবের পানি করেন, তাহলে সেটি আপনার দেহে পুষ্টি জুগিয়ে পানির চাহিদা পূরণ করবে।

পরামর্শ

যারা কিডনী রোগ, ডায়াবেটিস ও অন্যান্য জটিল রোগে আক্রান্ত, তারা ডাবের পানি পান করার ব্যাপারে আপনার চিকিৎসকের পরামর্শ নিন। কারণ, ডাবের পানিতে রয়েছে প্রচুর পটাসিয়াম, ক্যালসিয়াম, সোডিয়াম, ফসফরাস ও অন্যান্য খনিজ উপাদান। এসব উপাদান কিডনীতে প্রভাব ফেলে।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

২৩ মে ২০২৩, ০৬:৩৫পিএম, ঢাকা-বাংলাদেশ।