• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

শিশুর জন্য সেরা যেসব খাবার

শিশুর জন্য সেরা যেসব খাবার

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

আদরের শিশু সন্তানের খাবার নিয়ে বাবা-মায়ের চিন্তার শেষ নেই। শিশুরা স্বভাবজাত কারণেই কম খেতে চায়। তবে, সব শিশুর খাদ্যচাহিদা ও আগ্রহ এক নয়। কেউ খেতে চায়, কেউ আবার খাবারে পাত্র দেখেই দৌড় দেয়। মূলত, শিশুদের খাবার নিয়ে জোরাজুরি করা উচিত নয়। গবেষকরা বলছেন, শিশুকে খাবার খাওয়ানোর ব্যাপারে জবরদস্তি করলে তাদের মধ্যে অনীহা ও ভয়ের সৃষ্টি হয়। এতে করে শিশুরা খাবারের প্রতি আগ্রহ হারায়। তাই, শিশুদের জন্য পরিমাণে অল্প কিন্তু পুষ্টিমাণে ভরপুর খাবার সবচেয়ে গুরুত্বপূর্ণ।

প্রিয় পাঠক, শিশুদের জন্য উত্তম, পরিমাণে অল্প লাগে ও পুষ্টিমাণে সবার শীর্ষে এমন বেশ কয়েকটি খাবার সম্পর্কে তথ্য দেয়ার চেষ্টা করেছি। চলুন দেখে নেয়া যাক-

দানা ও বীজ জাতীয় খাবারের পুষ্টি ও উপকারিতা

পুষ্টিবিদ ও শিশু বিশেষজ্ঞরা বলছেন, বাচ্চাদের একাধিক ভিটামিন এবং মিনারেল প্রয়োজন। এই ভিটামিন ও মিনারেলগুলি তাদের শরীরে বিকাশে সহায়ক হরমোনগুলিকে উদ্দীপিত করে। ফলে বাচ্চাদের দৈর্ঘ্য বৃদ্ধি ও ওজন ঠিক রাখা যায়। এ কারণে বাচ্চাদের খাদ্য তালিকায় প্রচুর পরিমাণে ড্রাই ফ্রুট, নাটস ও বীজ অন্তর্ভূক্ত করা উচিত। দানা ও বীজ জাতীয় এসব খাবার শিশুর স্মৃতি শক্তি মজবুত করে ও শরীর উষ্ণ রাখে। এসব খাবার শিশুকে দীর্ঘসময় সক্রিয় রাখে।

দানা জাতীয় খাবারে থাকে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, কপার, আয়রন, মিনারেল ও ভিটামিন। এসব খাবার শিশুর অ্যানিমিয়া বা রক্তশূন্যতার ঝুঁকি কমায়। এসব দানা ও বীজ জাতীয় খাবার শিশুর দেহে ও রক্তে অক্সিজেনের সরবরাহ বজায় রাখে।

দানা ও বীজ জাতীয় খাবারের মধ্যে রাখতে পারেন- আমন্ড, বোল্ড নাটস, চিনাবাদাম, কাজু বাদাম, আখরোট, চিয়া সিড ও সূর্যমুখী বীজ।

শিশুর খাবারে রাখুন শাকসবজি ও ফল

পুষ্টিবিদরা বলছেন, সব বয়সের মানুষের সুস্বাস্থ্যের জন্য সবুজ শাকসবজি ও ফলমূলের বিকল্প নেই। সবুজ শাকসবজি ও ফল সহজে হজম হয়। এসব খাবার টাটকা থাকে, যে কারণে এগুলো দেহে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি করে না। শাকসবজি ও ফলে থাকা পর্যাপ্ত ফাইবার বা খাদ্যআঁশ শরীরের টক্সিন বের করে দেয়। রক্ত পরিষ্কার রাখে। একইভাবে, সবুজ শাকসবজি শিশু দেহের জন্যও উপকারি। শাকসবজি শিশুর শরীরে সহজেই মানিয়ে যায়। শাকসবজি ও দেশি টাটকা ফলে থাকা পুষ্টি উপাদান শিশুর মস্তিষ্ক ও দেহের গঠনে কার্যকরী ভূমিকা রাখে। শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

শিশুকে যেসব শাকসবজি ও ফল খাওয়াবেন- মিষ্টি কুমড়ো, লাল আলু, আভাকাডো, লাউ, টমেটো, গাজর, শসা, ফুলকপি, শিমের বিচি, মটরশুটি, কাচা কলা ইত্যাদি।

ফল: কমলালেবু, তরমুজ, কলা, আঙুর, বেদানা, আম, জাম, লিচু, সফেদা, খেজুর।

বিশেষ কথা: পুষ্টি গবেষকদের একটি দল বলছেন, প্রতিদিন শিশুকে আধা চা চামচ থেকে এক চা চামচ পরিমাণ খাঁটি মধু খাওয়ানো যেতে পারে। মধু শিশুদের সাইনাস থেকে অ্যালার্জেন পরিষ্কার করতে সহায়তা করে।

 

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া।

১৪ মে ২০২৩, ০৪:৫৬পিএম, ঢাকা-বাংলাদেশ।